‘অ্যান্ড্রয়েড ৯ পাই’ সম্পর্কে যা না জানলেই নয়

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তি‘অ্যান্ড্রয়েড ৯ পাই’ সম্পর্কে যা না জানলেই নয়
Advertisements

গুগল (Google) এর নতুন মোবাইল ওএস, ‘অ্যান্ড্রয়েড ৯ পাই’ (Android 9 Pi), পেতে শুরু করেছে এ্যান্ড্রয়েডের নির্দিষ্ট কিছু মডেলের স্মার্টফোন। এর মধ্যে দিয়ে ব্যবহারকারীদের কাছে নতুন ওএস এর সাথে পরিচয় করিয়ে দিল যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট গুগল। নতুন ওএস এর অনেকগুলো ফিচারের মধ্যে রয়েছে ব্যাটারী ব্যাকআপ বৃদ্ধি এবং হাতের ইশারায় (gesture navigation) কাজ সম্পাদন।

আপাতত পিক্সেল (Pixel), পিক্সেল এক্সএল (Pixel XL), পিক্সেল ২ (Pixel 2), ২ এক্সএল (Pixel 2 XL)ও এসেনশিয়াল পিএইচ-১ (Pixel Essential PH-1)ফোনে এই ভার্সন উন্মোচন করেছে গুগল।

অ্যান্ড্রয়েড ডেভেলপার্স তাদের ব্লগে নতুন এই সংস্করণ ‘এ্যান্ড্রয়েড ৯ পাই’ সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। এতে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ৯ পাই সংস্করণে যুক্ত হয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় কাজ সারতে এই এআই ব্যবহারে সময় কম লাগবে, কাজগুলো সম্পাদনা করা যাবে আগের চেয়ে দ্রুততার সাথে।

নতুন সংস্করণে অঙ্গীভূত করা বাড়তি ফিচারের মধ্যে রযেছে অ্যাডাপটিভ ব্যাটারি ও অ্যাডাপটিভ ব্রাইটনেস ফিচার। এটি বিভিন্ন অ্যাপের ব্যাটারি ব্যবহারের বিষয় ও ফোনের ব্রাইটনেস সেটিংস সমন্বয় করতে পারে। এ ছাড়া ফোনের কার্যক্রমের ওপর ভিত্তি করে নতুন কাজ সম্পর্কে ধারণা দিতে যুক্ত হয়েছে অ্যাপ অ্যাকশন নামের একটি ফিচার। অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে এসেছে নতুন নেভিগেশন সিস্টেম। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের আপডেট বছরের শেষের মধ্যেই অন্যান্য নির্মাতাদের ফোনেও পৌঁছে যেতে শুরু করবে।

জেসচার নেভিগেশন

প্রচলিত হোম বাটনের মতই এই জেসচার বাটন, কিন্তু, দেখতে অনেকটা পিল-আকারের এবং এর অবস্থান পরিবর্তন করা যায়। এই বাটনে ক্লিক করে হোম এ যাওয়া যায়। একে ধরে উপরের দিকে তুললে সাম্প্রতিক ব্যবহৃত এ্যাপের লিস্ট দেখা যাবে। অথবা, ট্যাপ করে ধরে নিচের দিকে নামানোর জেসচার দিয়ে গুগল এ্যাসিসটেন্ট (Google Assistant) কে চালু করা যায়।

জেসচার বাটনকে ধরে ডানে আনলে সর্বশেষ এ্যাপটি চালু করা যায়। আবার ধরেন, দীর্ঘদিন এই বাটনকে ট্যাপ করে ধরে রেখে সাম্প্রতিক এ্যাপগুলোর লিস্টে থাকা এ্যাপগুলোকে একের পর এক দেখা যায়।

জেসচার ফিচার শুরু থেকে চালু করা থাকে। সেটিং > সিস্টেম > Gestures and toggle the “Swipe up on Home button” অপশন থেকে চালু করে নিতে হয়।

রোটেশন সাজেশন

নেভিগেশন বার থেকে রোটেশন অন/অফ করার সুবিধা এসেছে।

সময় দেখতে তাকান স্ক্রিন নচের বায়ে
এ্যান্ড্রয়েড ৯ পাই’তে উপরে-ডানের পরিবর্তে সময় দেখতে ব্যবহারকারীগণকে তাকাতে হবে উপরে-বায়ে। নতুন ধারার ডিজাইন ‘নচ’কে জায়গা করে দিতে সময় বাবাজিকে বায়ে সরে দেয়া হয়েছে।

এ্যাডাপটিভ ব্যাটারী এবং ব্রাইটনেস

জেসচার নেভিগেশনের পরে এ্যান্ড্রয়েড ৯ পাই’র উল্লেখযোগ্য ফিচার হল এ্যাডাপটিভ ব্যাটারী। এই ফিচারটি গুগলের তৈরী করা কৃত্রিম-বুদ্ধিমত্তা নির্ভর ডিপমাইন্ড (DeepMind) সিস্টেমকে ব্যবহার করে। ডিপমাইন্ড ব্যবহারকারীর প্রতিদিনের এ্যাপ ব্যবহারের ধরণ কে পর্যবেক্ষণ করে। এই সিস্টেমটি বর্তমানে ব্যবহৃত এ্যাপ এবং ব্যাকগ্রাউন্ডে ব্যবহৃত এ্যাপগুলোর ব্যাটারীর পাওয়ার গ্রহণের মধ্যে সামঞ্জস্যতা রক্ষা করে। এতে ব্যাটারীর শক্তি ধরে রাখার প্রবণতায় দিন-দিন উন্নতি হয় এবং দীর্ঘক্ষণ ব্যাটারী চার্জ ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

স্মার্ট রিপ্লাই

অনেক এ্যাপের সাথে, যেমন, জিমেইল, এখন স্মার্ট রিপ্লাই সুবিধা বিদ্যমান। পাই ওএস এ নোটিফিকেশন বার থেকে একটি বাটন ট্যাপ করেই আরও বেশ কিছু এ্যাপে এই সুবিধা সংযোজন করা হবে।

এ্যাপ এ্যাকশন

এ্যান্ড্রয়েড ৯ পাই ওএস এ নতুন একটি আর্টিফিশিয়াল ইনটিলিজেন্স সুবিধা যুক্ত হচ্ছে, এ্যাপ এ্যাকশনস। এর মাধ্যমে কোন একটি বিশেষ মুহূর্তে কোন এ্যাপটি লঞ্চ করা প্রয়োজন তা এই ফিচার বুঝতে পারবে। শুধু কি তাই, ধরেন কোন একটি এ্যাপের মধ্যেও এটি কাজ করবে। এ্যাপ চলাকালীন সময়ে কোন পয়েন্টে কি এ্যাকশন আপনি নিতে পারেন, তা অনুমান করে নিতে পারবে। ধরেন, সকাল ৮টায় আপনি হয়ত স্পটিফাই এ্যাপ খুলে এ্যাপ ড্রয়ার চেক করলেন। পরবর্তীতে কোন দিন হয়ত স্পটিফাই খুলে অন্য কোন কিছু আরম্ভ করলেন। কিন্তু, ঐ যে আপনি এ্যাপ ড্রয়ার ওপেন করেছিলাম, এ্যাপ এ্যাকশন তা মনে রাখবে এবং তা আপনার জন্য রেডি করে রাখবেন। জাস্ট একটা বাটনে ট্যাপ করলেই আপনার এ্যাপ ড্রয়ার চালু হয়ে যাবে। মজার না!

এ্যাপ এ্যাকশনস Android 9 Pi App Actions

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.