ইউটিউব ডার্ক মুড সেটআপ করবেন যেভাবে

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সইউটিউব ডার্ক মুড সেটআপ করবেন যেভাবে
Advertisements

ইউটিউব ডার্ক মুড (YouTube Dark Mode) ব্যবহার করে ইউটিউব এ্যাপ বা ওয়েবসাইটে এর ডিফল্ট কটকটে সাদা থিম থেকে কালো থিমে পরিবর্তিত হওয়া যায়। বিশেষত: যে কামরায় আলো কম থাকে, সেখানে এই থিমটি চোখের জন্য স্বস্তিকর।

ইউটিউবের জন্য তুলনামূলকভাবে নতুন এই ফিচার যুক্ত করা হয়েছে। সর্বপ্রথম এই ডার্ক মুড iOS এ প্রচলন করা হয়েছিল তাদের আইফোন ও আইপ্যাডের ব্রাউজারের জন্য; ২০১৭ সালে। পরবর্তীতে ২০১৮ সালে এ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য এটি চালু করা হয়। টেকরাডারের রিপোর্ট জানিয়েছে, আইওস, এ্যান্ড্রয়েড ডিভাইসসমূহ এবং পিসি ও ম্যাক এও ব্যবহারকারীগণ এই ডার্ক মুড ব্যবহার করতে পারবেন।

 

iOS এ ইউটিউব ডার্ক মুড ব্যবহার পদ্ধতি

iOS এ ইউটিউব ডার্ক মুড YouTube dark mode in iOS

আপনি যদি আইফোন বা আইপ্যাডের ইউটিউব অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তবে ডার্ক মোডটি পাওয়া আপনার জন্য সহজ। এ্যাপের উপরে-ডানের দিকে আপনার এ্যাকাউন্টের ছবির উপরে ক্লিক করলে যে অপশন মেনু আসবে, সেখান থেকে সেটিং > থিম এ গিয়ে “ডার্ক” (Dark) কন্ট্রোলটি ক্লিক করে ডার্ক মুড চালু করে নিন।

ডার্ক মুড ভাল লাগছে না আর? আগের সাদা মুডে ফিরে যেতে চান? আগের মত উপরে-ডানে আপনার এ্যাকাউন্ট এভাটারে ক্লিক করুন, সেটিং > থিম এ গিয়ে ডার্ক এর পরিবর্তে লাইট (Light) অপশনটি সিলেক্ট করে নিন। অন্যথায়, ইউটিউব অ্যাপ্লিকেশন ডার্ক মোডে ডিফল্ট হবে যখন আপনি এটি আবার খুলবেন।

 

Android এ ইউটিউব ডার্ক মুড ব্যবহার পদ্ধতি

এই ডার্ক মুড গুগলের একটি সাম্প্রতিক ফিচার। অনেক স্মার্টফোনে এই ফিচার এখনও রোল আউট হয় নাই। সেক্ষেত্রে অপেক্ষা করা ছাড়া গত্যান্তর নাই।

ডার্ক মুড পেতে ইউটিউব এ্যাপটি চালু করুন। সোজা সেটিং সেকশন এ গিয়ে জেনারেল এ ট্যাপ করুন। এই মেনুর মধ্যে ডার্ক মুড চালু করার জন্য একটি টগল সুইচ পাবেন। ডার্ক মুড চালু করতে এই বাটনে ট্যাপ দিয়ে অন করে নিন।

একবার অপশনটি অন করলে এটি ডিফল্ট হিসাবে সেভ হয়ে থাকবে, যতক্ষণ পর্যন্ত না আপনি আবার একে অফ করছেন।

 

পিসি বা ম্যাক এ ইউটিউব ডার্ক মুড চালু করবেন যেভাবে

পিসি বা ম্যাক এ ইউটিউব ডার্ক মুড YouTube dark mode in PC or Mac

ম্যাক বা পিসি’র ডেক্সটপ ব্রাউজারে ইউটিউব ব্যবহার করলে গুগল এ সাইন করে নিন। অত:পর, উপরে-ডানের দিকে আপনার এ্যাকাউন্টের ইমেজে ক্লিক করে যে ড্রপডাউন মেনু পাবেন, সেখানে “Dark theme Off” নামের একটি সাইড-স্লাইডিং অপশন পাবেন। সেখান থেকে ডার্ক মুড অন করে নিতে পারবেন।

মোবাইলে ডিভাইসের মতই ব্রাউজারে একবার ডার্ক মুড অন করে নিলে সেটা ডিফল্প এ পরিণত হয়। ডার্ক মুড অফ করতে হলে একই পদ্ধতি অনুসরণ করে অফ করা যায়।

দেখাই যাচ্ছে, ইউটিউব ডার্ক মুড চালু করা বেশ সহজ। ডার্ক মুড অনেকেই পছন্দ করবেন কারণ হল চ্যালেঞ্জিং লাইটিং ব্যবস্থায় ব্রাউট লাইট থিমটি অনেকের চোখে বিরক্তি বা পীড়াদায়ক মনে হতে পারে। সেক্ষেত্রে ইউটিউবের এই নতুন ফিচার, “ডার্ক মুড” অন করে নিতে পারেন।

 

এছাড়াও জানতে পারেন কিভাবে:

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স