ইন্সটাগ্রামের মত Facebook প্রোফাইলে গান যোগ করা যাবে

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সইন্সটাগ্রামের মত Facebook প্রোফাইলে গান যোগ করা যাবে
Advertisements

যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট Facebook এর ২০০ কোটি গ্রাহকের জন্য নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক। গ্রাহকগণ এবার তাদের স্টোরিতে ছবি ও ভিডিওর সাথেই গান পোস্ট করতে পারবেন।

সম্প্রতি এক বিবৃতিতে ফেসবুক এই নতুন ফিচার যুক্ত করার তথ্য প্রকাশ করেছে।

গ্রাহকদের জন্য ইন্সটাগ্রাম এ আগে থেকেই তাদের প্রোফাইলে গান যুক্ত করার ফিচার ছিল। এবার ফেসবুকেও সেই সুবিধা যুক্ত হয়েছে। এবার ফেসবুক এর ২০০ কোটি গ্রাহক ফেসবুক স্টোরিতে ছবি বা ভিডিওর সাথেই গান পোস্ট করতে পারবেন।

কি ভাবে ফেসবুক প্রোফাইলে মিউজিক সিলেক্ট করবেন

ইনস্টাগ্রাম এ যেভাবে ছবি ও ভিডিওর সাথে গান পোস্ট করা যায় একই ভাবে কাজ করবে ফেসবুক এর এই ফিচার।

একটি ভিডিও বা ছবি তুলে তার উপরে ট্যাপ করে মিউজিক স্টিকার সিলেক্ট করতে হবে। সেখানে পছন্দের গান সিলেক্ট করে স্টিকার যোগ করে দিতে হবে। এই স্টিকারের জায়গা বদল করা সম্ভব। এমনকি এই স্টিকার বদলে নতুন স্টিকার লাগাতে পারবেন গ্রাহকরা।

নতুন এই ফিচারের সাথেই কোম্পানি জানিয়েছে “লিপ সিঙ্ক লাইভ” ফিচার যোগ হচ্ছে। নতুন এই ফিচারে যে কোন গানের সাথে লিপ সিঙ্ক করা যাবে। গোটা বিশ্বের ফেসবুক গ্রাহকরা এই ফিচার ব্যবহার করতে পারবেন।এল ছবি ও ভিডিওর সাথে গান পোস্ট করার সুবিধা ভোগ করে আসছিলেন।

ফেসবুকের স্টোরিজ এবং ফিডের জন্য মিউজিক

facebook stories music
Facebook stories music

অবশেষে ফেসবুক তার ব্যবহারকারীদের স্টোরিজের জন্য সাউন্ডট্র্যাক যুক্ত করার সুবিধা ক্রমান্বয়ের যুক্ত করা শুরু করেছে। iOS এবং Android, উভয় ভার্সনের জন্যই এই সুবিধা পাওয়া যাবে। বর্তমানে এই ফিচারটি অস্ট্রেলিয়া, চেক রিপাবলিক, ফ্রান্স, জার্মানী, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালী, লুক্সেমবার্গ, মেক্সিকো, নিউজিল্যান্ড, পর্তুগাল, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং যুক্তরাষ্ট্রে এই সুবিধা পাোয়া যাবে।

এই সুবিধায় যে কোন ক্যাগালগ থেকে গান পছন্দ করে, এমনকি ঐ গানের যে কোন অংশ পছন্দ করে, ইউজারগণ তাদের স্টোরি’র সাথে ওভারলে করে দিতে পারবেন। গানের এই ক্লিপগুলো নিউজ ফিডেও শেয়ার করা যাবে।

গত জুনে ইন্সটাগ্রামে মিউজিক ফিচার যুক্ত করার পরে ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুক এ্যাপেও এই ফিচারটি নিয়ে বিগত কয়েক মাস ধরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে।

ফেসবুকের ব্যবহারকারীগণ তাদের নিউজফিডে বা স্টোরিজের সাথে মিউজিক ট্র্যাক অংশ শেয়ার করার কারণে যাতে কপিরাইন আইন লঙ্ঘনের মত কোন দাবী না উঠতে পারে, এই জন্য ফেসবুক কর্তৃপক্ষ আগে-ভাগেই মিউজিক কোম্পানীগুলোর সাথে চুক্তি করে রেখেছেন। ফেসবুক মনে করছে, মিউজিক ফিচার ব্যবহার করার ফলে ব্যবহারকারীগণ তাদের ইনগেজমেন্ট বেশি পাবেন।

সঙ্গীত এমন একটি মৌলিক উপায় যার মাধ্যমে মানুষ নিজেদেরকে প্রকাশ করে। সেলিব্রিটি ডেটিং এ্যাপ Raya এর COO, জারেদ মরগেনস্টার্ন অনেক দিন ফেসবুকে কাজ করেছেন। Raya তে ইউজারগণ তাদের ফটো স্লাইডশো’র জন্য মিউজিক ট্র্যাক ব্যবহার করার সুবিধা পান।

এই খুব অবাক করার ব্যাপারকে ফেসবুক কখনওই স্পটিফাই, বা, Rdio, Deezer এর মত মিউজিক স্ট্রিমিং কোম্পানীকে অধিগ্রহণ করে নাই। কিন্তু, ফেসবুক ঠিকই মিউজিক ক্লিপের সুবিধার জন্য মিউজিক কোম্পানীর সাথে লাইসেন্সিং ডিল করেছে।

বিশেষজ্ঞগণ মনে করেছে, এতে বরং ফেসবুক আর্থিক সুবিধা পাবে। কারণ, বিশাল অংকের টাকা ব্যয় করে মিউজিক স্ট্রিমিং কোম্পানী ক্রয়ের চেয়ে লাইসেন্সিং সুবিধাই বরং ফেসবুককে আর্থিকভাবে লাভবান করবে।

পড়ার মত আরও আছে

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.