ইয়ামাহার তিন চাকার মোটরসাইকেল, নিকেন

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিইয়ামাহার তিন চাকার মোটরসাইকেল, নিকেন
Advertisements

তিন চাকার এক অদ্ভুত বাইক বাজারে এনেছে আন্তর্জাতিক মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান ইয়ামাহা। উৎপাদনকারী প্রতিষ্ঠান এ মোটরসাইকেলের নাম দিয়েছে, নিকেন (Niken)।

জাপানি ভাষায় ‘নি’ মানে দুই। ‘কেন’ মানে তরবারি। অর্থাৎ, নিকেন মানে দুই তরবারি।

সম্প্রতি জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিত ‘৪৫তম বার্ষিক টোকিও মোটর শোতে এই এই বাইকটি প্রদর্শন করেছে ইয়ামাহা

ইয়ামাহা ৩ চাকার মোটরসাইকেল

নিকেন এ কি আছে?

ইয়ামাহা তাদের প্রোমো ভিডিওতে দেখিয়েছে যে, এই মোটরসাইকেলের আরোহীরা বাইকে উঠে নিতে পারবেন স্কি চালানোর অনুভূতি। দুই চাকা বাইকের মতে এতে মোড় ঘুরবার সময় আরও স্বাচ্ছন্দে ও নিরাপদে তা করা যাবে। ফলে, নিকেন চালিয়ে ব্যবহারকারী থাকবেন আরও সুরক্ষিত।

ইয়ামাহা মোটর ইউরোপের পণ্য পরিকল্পনা ব্যবস্থাপক লিওন ওস্টারহফ বলেছেন,

“যখন ইয়ামাহা নাইকেন নির্মাণের জন্য পরিকল্পনা গ্রহণ করে, তখন তিনটি চাকার একটি মোটরসাইকেল তৈরীর লক্ষ্য ছিল না। লক্ষ্য ছিল, তারা এমন একটি মোটরসাইকেল তৈরী করবে যার টায়ারগুলো রাস্তার অনিরাপদ বাঁকগুলোতে পিচ কামড়ে থাকবে, আর, বাহককে দিবে আরও বেশি নিরাপত্তা আর সুরক্ষা। কিন্তু, শুধু আরেকটি চাকার সাথে টায়ার লাগিয়ে মোটরসাইকেল বানান আমাদের প্লান ছিল না”।

তিনি আরও যোগ করেন,

“একটু বাড়তি সুবিধার জন্য একটি অতিরিক্ত চাকা লাগিয়ে দেয়া সুপার ইজি। এটা একেবারেই কঠিন কাজ নয় – বাজারে এ রকম কিছু মডেলও আছে, আপনারা দেখেছেন। কিন্তু, আমরা একম মোটরসাইকেল তৈরী করার প্ল্যান করেছিলাম, যা অন্যান্যদের থেকে আমাদের পণ্যে বিপুল সুবিধা যোগ করবে – এমন বিশাল সুবিধা যা আপনি ব্যবহারের সাথে সাথেই বুঝতে পারবে – সেটাই আসলে প্ল্যানের সবচেয়ে কঠিন অংশ।”

এক কথায় বলা যায়, নিকেন হল ইয়ামাহা’র চিরাচরিত বেষ্ট কোয়ালিটি প্রোডাক্টের আরেকটি উদাহরণ। তারা এমন একটি স্পোটিং থ্রি-হুইলার তৈরী করেছেন যেটি ব্যবহার করে ব্যবহারকারী জেনুইনলি ফিল করবেন, তিনি স্পেশাল কিছু একটা ব্যবহারে করছেন।

নিকেন এর স্পেসিফিকেশন ও মূল্য

এই বাইকটিতে গতি আনতে ব্যবহার করা হয়েছে ৩-প্রকোষ্ঠের ইঞ্জিন, যার শক্তি যোগাবে প্রচলিত তরল জ্বালানী।

নিকেন সম্পর্কে বিস্তারিত স্পেসিফিকেশন প্রকাশ করেছে ইয়ামাহা, তাদের অফিসিয়াল ওয়েবসাইটে

ইয়ামাহার এই যুগান্তকারী মোটরসাইকেলটির মূল্য রাখা হয়েছে, ১৫,৯৯৯ ডলার, যা কিনা বাংলাদেশী টাকায় ১৩,৪৪,000 টাকা দাঁড়াবে।

ইয়ামাহা নিকেন Yamaha Niken

সুত্র: বিজনেস ইনসাইডার

আরও পড়তে পারেন: