কিভাবে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবে মাউস, কিবোর্ড বা গেমপ্যাড কানেক্ট করবেন?

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সকিভাবে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবে মাউস, কিবোর্ড বা গেমপ্যাড কানেক্ট করবেন?
Advertisements

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দিয়ে মাউস, কি বোর্ড, এমনকি গ্যামপ্যাডের মত বিভিন্ন ডিভাইসের সাথে যুক্ত হওয়া যায়। অনেক অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে USB পেরিফেরাল বা ডিভাইসও যুক্ত করে ব্যবহার করা যায়। আবার, অনেক পেরিফেরালগুলোতে ওয়্যারলেস কানেক্টিভিটি থাকায় অ্যান্ড্রয়েড ফোনগুলোও ঐ সকল পেরিফেরালের সাথে ওয়্যারলেস বা ব্লু-টুথের মাধ্যমে সংযুক্ত হতে পারে।

হ্যা, আপনি ঠিকই শুনেছেন।

আপনি একটি মাউসকে একটা ট্যাবলেটের সাথে যুক্ত করে মাউস পয়েন্টার পেতে পারেন। শুধু তাই নয়, XBox 360 কন্ট্রোলারকে যুক্ত করে কন্সোলের মত গেমও খেলতে পারবেন। এমনকি কিবোর্ড যুক্ত করে কিবোর্ড থেকে Alt+Tab চেপে রিসেন্ট অ্যাপ সুইচও করতে পারবেন।

USB মাউস, কিবোর্ড এবং গেমপ্যাড

অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেটে স্ট্যান্ডার্ড, ফুল সাইজ USB পোর্ট নাই। ফলে, এদের সাথে USB পেরিফেরালগুলো সরাসরি যুক্ত করে ব্যবহার করা যায় না। অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে এদের যুক্ত করতে হলে, আপনার প্রয়োজন হবে USB On-The-Go (OTG) ক্যাবল।

USB OTG cable এমন একটি অ্যাডাপ্টার যা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের Micro-USB port এর সাথে লাগিয়ে ইউএসবি পেরিফেরালগুলোকে যুক্ত করে থাকে।

স্থানীয় কম্পিউটার মার্কেটে USB OTG cable বিভিন্ন কোয়ালিটি, বিভিন্ন দামে পাওয়া যায়। সাধারণত: ১০০ থেকে ৩০০ টাকার মধ্যে পাওয়া যায়।

ওটিজি ক্যাবল দিয়ে ইউএসবি পেনড্রাইভকে ফোন বা ট্যাবলেট থেকে এ্যাক্সেস করা যায়।

আপনার ফোন কি ওটিজি সাপোর্ট করে?

USB OTG cable কিনবার আগে জেনে নিন আপনার ফোন ওটিজি সাপোর্ট করে কি না। তা নইলে ওটিজি ক্যাবল কিনে বাসায় ফেলে রাখতে হবে।

যেমন: Nexus 7 ট্যাবলেটের সাথে ওটিজি সাপোর্ট থাকায় এর সাথে মাউস বা কিবোর্ড লাগাতে পারবেন। কিন্তু Nexus 4 এর ওটিজি সাপোর্ট নাই।

ইউএসবি ওটিজি ক্যাবল USB OTG Cable
ইউএসবি ওটিজি ক্যাবল (USB OTG Cable)

তাই, ওটিজি ক্যাবল কিনবার আগে ভাল করে দেখে নিবেন, আপনার ডিভাইস ওটিজি সাপোর্ট করে কি না।

ওটিজি ক্যাবল কিনবার পর, আপনার ফোনের মাইক্রো-ইউএসবি পোর্টে ক্যাবলটা সরাসরি যুক্ত করুন এবং ক্যাবলের অপর প্রান্তে যুক্ত করুন কিবোর্ড বা মাউস বা যে ডিভাইসকে আপনি যুক্ত করতে চাচ্ছেন, সেই ডিভাইসটি।

ফোনের সাথে ওটিজি ক্যাবল দিয়ে পেনড্রাইভ সংযুক্ত করা হয়েছে (phone connected to pendrive via OTG cable)
ফোনের সাথে ওটিজি ক্যাবল দিয়ে পেনড্রাইভ সংযুক্ত করা হয়েছে (phone connected to pendrive via OTG cable)

ব্লুটুথ মাউস, কিবোর্ড বা গেমপ্যাড

অনেক ডিভাইসের জন্য ওটিজি ভাল সল্যুশন নাও হতে পারে। তারের সমস্যা হল, এটা বিরক্তিকর জঞ্জাল সৃষ্টি করে। আবার অনেক ডিভাইস ইউএসবি ওটিজি ক্যাবল সাপোর্ট করে না।

আপনার ডিভাইস যদি ওটিজি সাপোর্ট না থাকলে, বা আপনি সিম্পলি ক্যাবল পছন্দ না করলে, আপনার জন্য অন্য সমাধান আছে। ব্লুটুথ ওয়ারলেস দিয়ে আপনি আপনার ফোন বা ট্যাবের সাথে ব্লুটুথ এনাবল্ড মাউস, কিবোর্ড বা গেমপ্যাডকে যুক্ত করতে পারবেন।

সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড সেটের সেটিং থেকে যেভাবে ব্লুটুথ হেডফোন পেয়ার করে থাকেন, ঠিক একইভাবে পেয়ার করে নিতে পারেন আপনার কাংখিত পেরিফেরালের সাথে।

ব্লুটুথ সেটিং পেতে অ্যান্ড্রয়েড এর সেটিং আইকনে ট্যাপ করে Bluetooth মেনুতে ট্যাপ করুন (Settings -> Bluetooth) (ডিভাইসভেদে মেনু সেটিং পরিবর্তন হওয়ার সম্ভাবনাই বেশি)।

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ট্যাবলেটটিতে ব্যবহার করার জন্য মাউস বা কিবোর্ড কিনতে চান, তবে আপনি সম্ভবত আপনার জন্য সুবিধাজনক এবং ট্যাবলেটের সাথে ১০০% কম্প্যাটিবিলিটির ব্যাপারটি চেক নিতে ভুলবেন না যেন।

অ্যান্ড্রয়েড ব্লুটুথ সেটিংস (Android bluetooth settings)
অ্যান্ড্রয়েড ব্লুটুথ সেটিংস (Android bluetooth settings)

মাউস, কিবোর্ড বা গেমপ্যাড যেভাবে ব্যবহার করবেন

আপনার ফোন বা ট্যাবলেটের সাথে পেরিফেরাল ব্যবহার করে বিস্ময়করভাবে সহজ। এই ইনপুট পেরিফেরালগুলি জাস্ট পেয়ার (pair) করলেই ব্যবহার করা যায় – কোন ধরনের রুট বা অন্যান্য টুইক (tweak) করার প্রয়োজন নাই।

মাউস

আপনার মাউসটি ডিভাইসের সাথে কানেক্ট করেন, সাথে সথে আপনার ডিভাইসের স্ক্রীনে পিসি’র মত মাউস কার্সর দেখতে পাবেন। অ্যান্ড্রয়েডের বিভিন্ন ইন্টারফেসে আগে যেভাবে ট্যাপ দিয়ে কাজ করতেন, এই কার্সর ঠিক সেভাবেই কাজ করে; একেবারে পিসি’র মত। জাস্ট ক্লিক করেই দেখুন না! মজার ব্যাপার হল, মাউস কার্সর এবং আঙ্গুলের ট্যাপ – দু’টোই সমানভাবে কাজ করবে।

ট্যাবলেটের সাথে ওটিজি ক্যাবলের মাধ্যমে ওয়্যারলেস মাউস (Android USB OTG wireless mouse)
ট্যাবলেটের সাথে ওটিজি ক্যাবলের মাধ্যমে ওয়্যারলেস মাউস (Android USB OTG wireless mouse)

কিবোর্ড

আপনার ডিভাইসের সাথে কানেক্ট করা কিবোর্ড ঠিক সেভাবে কাজ করবে, যেভাবে আপনি পিসিতে কাজ করে থাকেন। আরও সুবিধা পাবেন টেক্সট ফিল্ডে কাজ করার সময়।

ফোনে যে কোন টেক্সট টাইপ করার সময় অন-স্ক্রিন কিবোর্ড স্ক্রিনের অর্ধেকের মত জায়গা দখল করে থাকে। কিন্তু, কিবোর্ড থাকা অবস্থায় যে কোন টেক্সট ফিল্ডে ট্যাপ করে অ্যাকটিভ করে নিয়ে “ব্যাক বাটন” এ চাপ দিয়ে অন-স্ক্রিন কিবোর্ডটি দূর করে দিয়ে ব্লু-টুথ কিবোর্ড দিয়ে টাইপ করুন।

দেখবেন, আপনার কাজের গতিও বৃদ্ধি পাবে, আবার স্ক্রিনে প্রচুর জায়গাও পাবেন। কিবোর্ড শর্টকাটও কাজ করে। যেমন: Alt+Tab দিয়ে রিসেন্ট অ্যাপগুলোর মধ্যে সুইচিং (switching) করতে পারবেন, তেমন, Ctrl+X, C, বা, V দিয়ে যথাক্রমে কাট, কপি ও পেস্টের কাজও করবে।

গেমপ্যাড

অ্যান্ড্রয়েডের হোম-স্ক্রিন এন্টারফেসের মধ্যে নেভিগেট বা অ্যাপ লঞ্চ করাই নয়, গেমপ্যাড দিয়ে আরও কাজ করা যায়। যে সমস্ত গেমে গেমপ্যাড এর ব্যবহার সাপোর্ট করে সে সব গেমের সাথে গেমপ্যাড ব্যবহার করতে পারবেন। কিছু কিছু গেমে টাচ-স্ক্রিনের কনট্রোলের চাইতে গেমপ্যাড দিয়ে আরও চমৎকারভাবে গেমকে নিয়ন্ত্রণ করা যায়। উদাহরণ হিসাবে বলা যায়, Sonic platformer games for Android।

পড়ার মত আরও আছে:

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.