ক্যামেরা দিয়ে গুগল ট্রান্সলেট এখন বাংলা পড়তে পারে

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিক্যামেরা দিয়ে গুগল ট্রান্সলেট এখন বাংলা পড়তে পারে
Advertisements

সম্প্রতি গুগল ট্রান্সলেট ক্যামেরা মোড সেবায় নতুন ১৩টি ভাষা যুক্ত করা হয়েছে। নতুন ভাষা হিসেবে এতে যুক্ত করা হয়েছে বাংলা, আরবি, হিন্দি, পাঞ্জাবি, গুজরাটি, মালয়ালাম, মারাঠি, নেপালি, তামিল, তেলেগু ও ভিয়েতনামি।

আইওএস প্ল্যাটফর্মে ট্রান্সলেট অ্যাপটিতে রিজিওনাল স্পিস ইনপুট ও ইংরেজি, বাংলা, ফ্রেঞ্চ ও স্প্যানিশ আউটপুট হিসাবে ব্যবহারের সুবিধা হালনাগাদ করার ঘোষণা দিয়েছিল গুগল। এর পর অ্যান্ড্রয়েড প্লাটফর্মেও একই সুবিধা যুক্ত করল।

  • গুগল ট্রান্সলেট তার ট্রান্সলেট অ্যালগরিগমে নতুন ১৩ টি ভাষা যুক্ত করেছে।
  • বহুল প্রচলিত এই ভাষার তালিকায় রয়েছে: বাংলা (Bangla, or, Bengali), আরবি (Arabic), হিন্দি (Hindi), পাঞ্জাবি (Punjabi), গুজরাটি (Gujarati), মালয়ালাম (Malayalam), মারাঠি (Marathi), নেপালি (Nepali), তামিল (Tamil), তেলেগু (Telugu), কান্যাডা (Kannada), থাই (Thai) ও ভিয়েতনামি (Vietnamese)।
  • নতুন এই সুবিধা শীঘ্রই অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় প্লাটফর্মে পাওয়া যাবে।

নতুন যুক্ত হওয়া এই ১৩টি ভাষার আগে গুগল ট্রান্সলেটে ২৬টি ভাষায় ক্যামেরা মোডে ট্রান্সলেট করা যেতে। ২০১৫ সাল থেকেই গুগল ট্রান্সলেটের মাধ্যমে রেস্টুরেন্টেুর মেনু, পণ্য এবং বিলবোর্ডের ভাষা ট্রান্সলেট সেবা দিয়ে আসছে। ভাষা অনুবাদের জন্য এর দিকে ট্রান্সলেট মুডে ক্যামেরা তাক করলেই রিয়েল-টাইমে অনুবাদের কাজ হয়ে যেতে।

এই ট্রান্সলেট বা ভাষার অনুবাদ সুবিধা পেতে প্রথমে গুগল ক্যামেরা মোড থেকে যে ভাষায় অনুবাদ করবেন, তা নির্বাচন করে নিতে হবে। ট্রান্সলেট অ্যাপের টেক্সট বক্সের নিচে ক্যামেরা আইকন দিয়ে টেক্সটের ছবি তুলতে হবে। গুগলের মেশিন লার্নিং অ্যালগরিদম ওই টেক্সটি বিশ্লেষণ করে করবে। যতটুক টেক্স অনুবাদ করার প্রয়োজন, ব্যবহারকারী তা আঙুল দিয়ে টেনে নির্বাচন করে দিলেই অনুবাদ হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড পুলিশ, প্রযুক্তি-সংশ্লিষ্ট ওয়েবসাইট, এক প্রতিবেদনে জানায়, গুগল সম্প্রতি অফলাইনেও কিছু ভাষার অনুবাদ সুবিধা দিয়েছে। এতে ইন্টারনেট না থাকলেও প্রয়োজনে কিছু টেক্সট অনুবাদ করে বোঝা যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএসে এ সুবিধা থাকবে।

২০১৪ সালে গুগল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক কোয়েস্ট ভিজ্যুয়াল নামের একটি প্রতিষ্ঠান অধিগ্রহণ করে। ওই প্রতিষ্ঠানটি অগমেন্টেড রিয়্যালিটি ট্রান্সলেশন অ্যাপ ওয়ার্ড লেন্স তৈরি করেছিল। গুগল ট্রান্সলেটে ভিজুয়াল ট্রান্সলেট যুক্ত করতেই ওই প্রতিষ্ঠানটিকে কিনেছিল গুগল।

পড়ার মত আরও আছে:

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.