খাওয়ার পরে যে কাজগুলো করা উচিত না

HelloBanglaWorld - Know Everything in Banglaলাইফস্টাইলখাওয়ার পরে যে কাজগুলো করা উচিত না

আপনি কি জানেন, খাওয়ার পরে আমরা এমন সব কাজ করে থাকি, যেগুলো আমাদের সার্বিক স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। আমরা সচরাচর খাওয়ার পরে করে থাকি, এমনই কিছু বদ অভ্যাসের কথা এই লেখায় পাঠকদের জন্য সংকলিত করা হয়েছে। এই কাজগুলো যত দ্রুত ত্যাগ করা সম্ভব হবে, তত তাড়াতাড়ি সুস্বাস্থ্য নিশ্চিত করতে সাহায্য করবে।

খাওয়ার পরে ধুমপান করা

No smoking after meal, Mathew Macquarrie, Unsplash
©Mathew Macquarrie

খাওয়া সম্পন্ন করে হাত ধুয়ে চেয়ারে বা সোফায় বসে কোল্ড ড্রিংকসের সাথে সিগারেট খাওয়ার অভ্যাস আছে আমাদের অনেকেরই। এটা অভ্যাস না বলে, বদ অভ্যাস বলাই শ্রেয়। খাওয়ার পরে একটি সিগারেট খাওয়া ১০টি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকর।

এই বদঅভ্যাসের ফলে পাকস্থলী ক্যান্সার ও ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। আপনার ও আপনার পরিবারের কথা চিন্তা করে এই বদ অভ্যাস যত দূর সম্ভব ছেড়ে দিতে হবে।

ঘুম দেয়া

No sleeping after meal
©Naps Happen

প্রতিদিন পর্যাপ্ত ঘুম দেয়া মানব দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয একটি সুস্বাস্থ্য রক্ষার ফ্যাক্টর। কিন্তু, খাওয়ার পরপরই বিছানায় শরীর এলিয়ে দেয়া বা শুয়ে পড়ার অভ্যাস শরীরের জন্য অকল্যাণ বয়ে আনবে। কারণ, এতে পেটের মধ্যে অস্বস্তিকর খারাপ অনুভব হওয়ার অনুভূতি তৈরী করে। নিয়মিত এমন করলে এটা অস্বাভাবিক ঘুমের প্যাটার্ন তৈরী করে, যা দীর্ঘ মেয়াদী শারিরীক ক্ষতির কারণ হয়ে যাবে।

খাবার পরপরই যারা ঘুমের অভ্যাস গড়ে তুলেছেন, এই বদ অভ্যাস তাড়াতে অন্য কোন কাজে নিজেকে ব্যস্ত করে তুলতে পারেন।

চা বা কফি পানের অভ্যাস

Never drink tea after meal
©Sabri Tuzcu

নিয়মিত মাত্রায় চা বা কফি পান করা শরীরের জন্য ভাল। কথায় বলে, অতিরিক্ত কোন কিছু করা কখনই ভাল নয়। কিন্তু, খাবারের পর সাথে সাথে চা বা কফি পান করা উচিত নয়।

এ ব্যাপারে পুষ্টিবিদগণ পরামর্শ দিয়ে বলেন, যে কোন কিছু খাবারের অন্তত: ১ ঘণ্টা পরে চা পান করা উচিত।

আরও পড়ুন:  ১৫টি Indoor Plant যা আপনার ঘরকে করবে আরো প্রাণবন্ত

গোসল করা

Never bath after meal

প্রতি দিন নির্দিষ্ট সময়ে গোসল করা মানব দেহের জন্য আবশ্যক। কিন্তু, খাবার গ্রহনের পরে গোসল করলে শরীরের প্রতিটি অংশে রক্ত চলাচলের মাত্রা বৃদ্ধি করে। ফলে, পাকস্থলীতে রক্ত চলাচল কমে যায়।

খাবারের পরপরই গোসল করলে বদ হজম হয় এবং পরিপাক প্রক্রিয়ায় স্থায়ী সমস্যার সৃষ্টি হতে পারে।

এই কারণে চিকিৎসকগণ বলেন, খাবারের অন্তত: ৩০ মিনিট পরে গোসল করা সবচেয়ে ভাল অভ্যাস।

খাবারের পরে ফল খাওয়া

Never eat fruits after meal
©Andra Ion

ভিটামিন, মিনারেল, এনজাইম, এসিড, ইত্যাদির উৎস ফলমূল, যা শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি যোগান দেয়। তবে, মনে রাখা ভাল যে, ফলমূল পরিপাক হতে অনেক বেশি সময় লাগে।

এই কারণে খাবারের পর ফলমূল খেলে পরিপাক প্রক্রিয়া ব্যাহত, পেটে গ্যাস হওয়া এবং বুক জ্বালা-পড়া করতে পারে।

ভরপুর খেয়ে বেল্ট খুলে ফেলা

খাওয়ার পরে যে জিনিষগুলো আপনার কখনই করা উচিত না Things you should never do after eating

এবার আসি পেটের বেল্ট নিয়ে। খাওয়ার পরে পেটের বেল্ট না খুলে ফেলার পক্ষে অধিকাংশ স্বাস্থ্যবিদগণের ঐক্যমত্য রয়েছে।

পেটের বেল্ট ঢিলা করতে হবে, এ পরিস্থিতি যদি আসে, তার মানে হল আপনি এমন মাত্রায় খেয়েছেন, যা মানুষের জন্য শোভনীয় নয়, যা মানব দেহের উপকারী তো নয়ই। বরং, এমন অতিরিক্ত খাওয়া আপনার শরীরের জন্য খারাপ।

ঠাণ্ডা পানি পান করা

Never drink cold water after meal

খাওয়ার পরপরই ঠাণ্ডা পানি খাবেন না। অবশ্যই এড়িয়ে চলুন এই বদ অভ্যাস। কারণ, ঠাণ্ডা পানি খাদ্যকে কুণ্ডলী পাকিয়ে দেয়। ফলে, খাবার সঠিকভাবে হজম প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারে না। ফলশ্রুতিতে, নিশ্চিতভাবে কোষ্ঠকাঠিণ্য শিকার হতে পারেন।

খাবারের পর হাঁটা

Never walk after meal

অনেকের মধ্যে ধারণা আছে যে, খাবার খাওয়ার কিছু দূর হাটা শরীরের জন্য নাকি ভাল। কিন্তু, গবেষকগণ এ ব্যাপারে পর্যবেক্ষণ করে দেখেছেন যে, খাওয়া শেষ করার অন্তত: ৩০ মিনিট পরে হাটতে বের হওয়া উচিত।

খাওয়ার পরে হাটলে পেটে এসিড ও বদ হজমের শিকার হতে পারেন।

আরও পড়ুন:  ধূমপান ছাড়তে মরিয়া যারা তাদের জন্য টিপস

জিমে ব্যায়াম করা

Never exercise in gym after meal

জিমে গিয়ে সঠিকভাবে ব্যায়াম করা শরীর গঠনের জন্য অত্যন্ত উপকারী। এতে শরীরের পেশীগুলো সুগঠিত হয়। জিমে ব্যায়ামের মাধ্যমে শরীরের গাথুনি গড়ে তুলে নারী-পুরুষ উভয়কেই আকর্ষণীয় করে তোলে।

কিন্তু, একটা কখনই খাবারের পরে করা উচিত নয়। খাবারের পর জিমে গিয়ে ব্যায়ামে কঠোর অনুশীলন করা মোটেই উচিত নয়। খাবারের টেবিলে আপনি যে খাবার খেয়েছেন, তা সঠিকভাবে হজমের জন্য পাকস্থলীতে যে এসিড ও এনজাইম নির্গত হয়, তা খাবারকে প্রক্রিয়াজাত করতে সময়ের প্রয়োজন হয়। পেটকে এই পর্যাপ্ত সময়টা দেয়া উচিত।

খাবারের পর দাঁত ব্রাশ করা

Never brush teeth after meal

প্রচলিত বিশ্বাস অনুযায়ী, খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করা উচিত বলে, একটি কথা আমরা জেনে এসেছি। হ্যাঁ, অবশ্যই এটা ভাল একটি অভ্যাস। তবে, খাবারের পর একটু সময় নিন। তারপর দাঁত ব্রাশ করুন।

চিকিৎসকগণ বলছেন, খাবারের টেবিল থেকে উঠে সবচেয়ে ভাল হয় যদি ৩০ মিনিট কোথায় এক জায়গায় বসে বিশ্রাম গ্রহণ করুন। তারপর দাঁত মাজতে বেসিনের সামনে দাঁড়ান।

এক কথায় যা দাঁড়াল

দেখা যাচ্ছে, খাওয়ার পরে অন্তত: ৩০ মিনিট অপেক্ষা করে তারপর অন্য কিছু কোন কাজ শুরু করা উচিত।

আরও পড়তে পারেন:

ক্যাটাগরিঃ লাইফস্টাইল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.