গুগলের ইনবক্স (Inbox) বন্ধ হয়ে আসছে নতুন জিমেইল

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিগুগলের ইনবক্স (Inbox) বন্ধ হয়ে আসছে নতুন জিমেইল
Advertisements

গুগলের ই-মেইল ম্যানেজমেন্ট প্লাটফর্ম “Gmail” এর পরে আসল “Inbox”। উন্নত ইউআই আর ইউজার এক্সপেরিয়েন্স এর গভীর প্রতিশ্রুতি নিয়ে এসেছি। কিন্তু, গভীর দু:সংবাদ হল, গুগল আগামী ৬ মাসের মধ্যে “ইনবক্স” বন্ধ করে দিচ্ছে।

তবে, সুখবর হল, ইনবক্সের সব নতুন ফিচারগুলো “জিমেইল” এ অন্তর্ভূক্ত করে আরে শক্তিশালী করে ব্যবহারকারীদের জন্যে শীঘ্রই নতুন করে প্লে স্টোর থেকে ডাউনলোডের ব্যবস্থা করছে গুগল।

ইনবক্স এ কি ছিল, জিমেইল এ কি আসছে

২০১৪ সালে ইনবক্স চালু করা হয়। কিন্তু, প্রথম দিকে ব্যবহারকারীদের জন্য ইনবক্স ব্যবহারে স্বাচ্ছন্দ্য অনুভব করেনি। ঠিক বুঝে উঠতে পারছিলেন না, নতুন ফিচারগুলো কিভাবে ব্যবহার করতে হবে। কিন্তু, কিছু দিন ব্যবহারে এর ব্যবহারকারীগণ ঠিকই সামলে নিচ্ছিলেন।

ইনবক্সে কাজ করা কত সহজ! আঙ্গুলের ছোঁয়াতেই যেন সব কিছু সম্পন্ন করা যাচ্ছিল ভালভাবেই; ই-মেইলগুলোকে রাখা যাচ্ছি বিভিন্ন ক্যাটাগরীতে, যেমন খুশী। নতুন ইমেইলগুলো লিস্টের উপরে চলে যায়, কিন্তু, ইনবক্সে ব্যবহারকারীগণ ইচ্ছা করলে গুরুত্বপূর্ণ ইমেইলগুলোকে লিস্টের উপরে রাখতে পারতেন।

গুগল এমনভাবে ইনবক্সের ফিচারগুলো সাজিয়েছিল যে, ব্যবহারকারীগণ তাদের ফ্লাইট এবং হোটেল বুকিং সংক্রান্ত ইমেইলগুলো ভিন্ন ফোল্ডারে রাখতে পারতেন। অনলাইন শপিং রিসিপ্ট এবং ট্র্যাকিং ইমেইলগুলো আবার সম্পূর্ণ আলাদা ফোল্ডারে রাখার সুবিধা পেতেন।

যেটার কাজ হয়ে যেত সেগুলোকে একটা ক্লিকেই “হয়ে গেছে” মার্কিং করে ফেলতে পারতেন। আর, ঐগুলো না মুছেই ইনবক্সের বাহিরে চলে যেত। ফলে, নতুন ও গুরুত্বপূর্ণ ইমেইলগুলোর ভিড়ে চোখের উপরে চাপ ফেলত না।

ইনবক্স ছিল গতানুগতিক ইমেইল ব্যবস্থাপনা পদ্ধতির বাইরে সম্পূর্ণ নতুন একটা আইডিয়া। এটা গুগলের নতুন উদ্ভাবনী শক্তির চমকপ্রদ একটা উপহার ছিল। ইনবক্সের মাধ্যমে স্মার্ট রিপ্লাই, একটি মেইলকে কিছু দিনের জন্য দেখানো বন্ধ করা (স্নুজিং) এবং অন্যান্য আরও কিছু দারুন আইডিয়াম নিয়ে ব্যবহারকারীদের কাছে ইমেইল ব্যবস্থাপনার নতুন একটি মাত্রা ও স্ট্যান্ডার্ড যুক্ত করার প্রয়াস নিয়েছিল। এই ফিচারগুলো বেশির ভাগই এ বছরই (২০১৮) যুক্ত করা হয়।

নতুন জিমেইলের মাধ্যমে ব্যবহারকারীগণ ইমেইল মেসেজগুলোকে বিভিন্ন ট্যাব ও ট্যাগের মাধ্যমে শ্রেণীভূক্ত করতে পারবেন। কিন্তু, ব্যবহারকারীগণের সার্বক্ষণিক সঙ্গী হিসাবে ইনবক্সকে যেভাবে সাজানো হয়েছিল, সেই আবেশটা নতুন জিমেইলে আর পাওয়া যাবে না।

জিমেইল এর প্রোডাক্ট ম্যানেজার ম্যাথু ইজাট তার একটি ব্লগ পোস্টে ইনবক্স বন্ধ করে দেওয়ার দু:খজনক এই খবরের ব্যাখ্যা কিছু ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, নতুন কিছু ফিচার নিয়ে পরীক্ষা করার জন্য ইনবক্স আসলেই একটি ভাল প্রেক্ষাপট ছিল।

কিন্তু, কিন্তু গুগলের জিমেইল টিম চাইছিল যাতে ফিচারের পরিবর্তে ব্যবহারকারীগণ ইমেইলের উপরেই যেন বেশি মনোযোগ দেন। তারা আশাবাদী যে, ইনবক্স বন্ধ করা পূর্বে এর ফিচারগুলো জিমেইলে সাথে সংযুক্ত করে দিতে পারবেন।

আগামী ২০১৯ সালের মার্চে ইনবক্স বন্ধ হয়ে যাবে।

আরও দেখুন:

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.