গুগল ম্যাপের ৫ ফিচার যা অনেকে হয়ত জানতেনই না

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সগুগল ম্যাপের ৫ ফিচার যা অনেকে হয়ত জানতেনই না

কয়েক বছর আগেও নতুন কোথাও ভ্রমণে যেতে হলে পথ-ঘাট চিনে রওনা দিতে হতো। গুগল ম্যাপ’র কল্যাণে এখন পুরো পৃথিবীই এখন মোবাইল ডিভাইসের মধ্যে চলে এসেছে। গুগল ম্যাপে অনুসন্ধান করলে বেরিয়ে আসবে অপরিচিত স্থানের ম্যাপ, রুট, রুট প্ল্যান, তার সবই। বিশ্বব্যাপী গুগল ম্যাপ বৃহৎ পরিসরে ব্যবহার হলেও, আমাদের দেশে এখনো অনেকে সেবাটির সঙ্গে অভ্যস্ত হয়ে উঠতে পারেনি।

গুগল ম্যাপের কয়েকটি জানা-অজানা ফিচার নিয়ে এই আর্টিকেল সাজানো হয়েছে।

 

যানজটের তথ্য

গুগল ম্যাপে দেখা যাবে লাইভ ট্রাফিক ডিসপ্লে সুবিধা। ২০০৭ সালেই উন্নত বিশ্বে লাইভ ট্রাফিক সুবিধা চালু করে। বাংলাদেশেও এরই মধ্যে সুবিধাটি চালু হয়েছে। গুগল ম্যাপের মেনু থেকে ‘রিয়েল টাইম ট্রাফিক’ অপশনে ক্লিক করে ‘ট্রাফিক’ অপশনে গিয়ে ‘লাইভ ট্রাফিক’ থেকে ‘টিপিক্যাল ট্রাফিক’ চালু করে নিতে হবে। ট্রাফিক অপশনটি চালু হলে ম্যাপে রাস্তার ওপর সবুজ, হলুদ, কমলা ও লাল রঙ দেখা যাবে। সবুজ রঙ দেখা গেলে বুঝতে হবে সে রাস্তায় এখন জ্যাম নেই। কমলা রঙ দেখা গেলে মাঝারি জ্যাম, লাল রঙ থাকলে বুঝে নিতে হবে তীব্র যানজট।

 

কাছাকাছি রেস্তোরাঁ বা ব্যবসায় প্রতিষ্ঠান

দীর্ঘদিন পর খুব কাছের এক বন্ধুর সঙ্গে দেখা হয়ে গেল। কিন্তু এমন একটি জায়গায় দুজনের দেখা হলো, যা সম্পর্কে দুজনেরই খুব বেশি জানা-শোনা নেই। গুগল ম্যাপ থেকে জেনে নেয়া যাবে কাছাকাছি কোনো রেস্তোরাঁর অবস্থান বা দূরত্ব কতটুকু। চলতি পথে বাইক বা গাড়ির তেল ফুরিয়ে গেলে গুগল ম্যাপ ব্যবহার করে জেনে নেয়া যাবে আশপাশে কোথায় পেট্রল পাম্প আছে।

 

দূরত্ব পরিমাপ

রাজধানীর কারওয়ান বাজার থেকে গুলশানের দূরত্ব কত কিংবা ঢাকা থেকে বাংলাদেশের যেকোনো বিভাগীয় শহরের দূরত্ব কত? তা খুব সহজে এবং নিমেষেই বের করা যাবে গুগল ম্যাপে। সুবিধাটি পেতে প্রথমে যেখান থেকে দূরত্ব মাপতে চান, সে অবস্থানে ড্রপ পিন রাখতে হবে। এবার ড্রপ পিনের ওপর চাপ দিয়ে ধরলে কতগুলো অপশন দেখানো হবে। সেখান থেকে ‘মেজার ডিসটেন্স’-এ ক্লিক করে দূরত্ব জেনে নেয়া যাবে।

 

অবস্থান শেয়ারিং

গুগল ম্যাপের রিয়েল টাইম লোকেশন শেয়ারিং ফিচার ব্যবহার করে কখন কোথায় অবস্থান করছেন, সে তথ্য পছন্দের কাউকে জানানো যাবে। ফিচারটি ব্যবহারের জন্য গুগল ম্যাপের মেনু থেকে শেয়ার লোকেশন অপশনে গিয়ে ডিউরেশন সিলেক্ট করে নিয়ে গুগল কন্ট্যাক্ট থেকে যাকে যাকে রিয়েল টাইম অবস্থান জানাতে আগ্রহী, সিলেক্ট করলেই অবস্থান শেয়ারিং শুরু হবে।

 

অফলাইন ম্যাপ

ইন্টারনেট সংযোগ ছাড়াও গুগল ম্যাপ ব্যবহার করা যাবে। দুর্গম পাহাড়ে বেড়াতে গিয়ে পথ হারিয়ে ফেললেন কিংবা হাতে স্মার্টফোন আছে, কিন্তু নেটওয়ার্ক কাভারেজের বাইরে অবস্থান করছেন। এক্ষেত্রে কোনো এলাকায় বেড়াতে যাওয়ার আগে সে এলাকার ম্যাপ ডাউনলোড করে রাখা যাবে। অর্থাৎ একবার কোনো এলাকার ম্যাপ ডাউনলোড করে নিলে ইন্টারনেট সংযোগ ছাড়াও তা দিকনির্দেশনা, অবস্থান ও রাস্তাঘাট সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স
ট্যাগঃ