জাপানিরা অন্য জাতি থেকে আলাদা কেন? জানতে পড়ুন

HelloBanglaWorld - Know Everything in Banglaভ্রমণজাপানিরা অন্য জাতি থেকে আলাদা কেন? জানতে পড়ুন

পূর্ব এশিয়ার উপকূলে একটি দ্বীপপুঞ্জের সমষ্টি জাপান (Japan); এটি অনন্য একটি দেশ যার রয়েছে অত্যন্ত উন্নত সংস্কৃতি। জাপানিদের কাজ করার এমন কিছু নির্দিষ্ট ধারা রয়েছে, যা অনেকের কাছে কৌতুহলৌদ্দীপক বলে মনে হতে পারে, কিন্তু, এই বর্ণিল এবং সফল জাতির নতুনত্ব, কল্পনাশক্তি, পারিবারিক মূল্যবোধ এবং অন্যদের প্রতি শ্রদ্ধাশীলতা সম্পর্কে অন্য জাতির মানুষেরা শিক্ষা নিতে পারেন।

আমি এই লেখায় অদ্ভুত এবং বিস্ময়কর কিছু সাংস্কৃতিক অভ্যাসের একটি তালিকা সংকলন করার চেষ্টা করেছি, যা শুধুমাত্র জাপানেই দেখতে পাওয়া যায়। এইগুলো দেখে আপনাদের যদি এখনি জাপানে দৌড় দিতে ইচ্ছা না করে, তবে এই লিস্টটা পড়ে জাপানের রূপবৈচিত্রের চমৎকার দৃশ্য, আকর্ষণীয় ইতিহাস এবং আরো কিছু সম্পর্কে জানতে পারবেন।

লেখাটি পড়ে ভাল লাগলে আপনি কী ভাবছেন তা আমাদের জানাতে ভুলবেন না!

#১ রাশিয়া বিশ্বকাপে জাপান ফুটবল টিমের লকার রুম

বিশ্বকাপ ফুটবল ২০১৮ তে বেলজিয়ামের কাছে দু:খজনক পরাজয়ের পরে জাপানী ফুটবল টিম (Japanese Football Team) তাদের জন্য বরাদ্দ লকার রুম ঝকঝকে পরিষ্কার করে রাশিয়ান কর্তৃপক্ষকে একটি “Thank You” স্টিকার লিখে রেখে আসেন।

japan football team locker room

#২ আমাজন গিফট

আমাজন থেকে পণ্য অর্ডার করার পর ক্লায়েন্ট পণ্যের সাথে একটি হাতে লেখা চিঠি ও ফ্রি বোনাস প্রাপ্তি।

#৩ ঝর্ণায় ঘড়ি

এটি একটি ঝর্ণার ছবি যার ভিতর থেকে সময় দেখানোর ব্যবস্থা রয়েছে

japan clock in fountain

#৪ রোবট ডায়নোসর

হোটেলের রিপিসশন ডেস্কে গিয়ে দেখলেন, এ কি! দু’ দু’টো ডায়নোসর। ভয় পাওয়ার কিছু নাই। এগুলো রোবট। হোটেলের রিজার্ভেশন থেকে শুরু করে বোর্ডারদের বেশ কিছু কাজে অটোমেশনে সাহায্য করে রোবটগুলো।

japan tokyo reception desk robot dinosaur

#৫ এয়ারপোর্টে যাত্রীবান্ধব লাগেজ হ্যান্ডলিং

যে কোন কাজ গুছিয়ে ও সুচারুরূপে শেষ করার জন্য জাপানের জুড়ি মেলা ভার। তাদের এয়ারপোর্টগুলোও এর ব্যতিক্রম নয়। কনভেয়ার বেল্টে যাত্রীদের লাগেজগুলোর এমনভাবে সাজিয়ে রাখেন কর্মীরা, যাতে যাত্রীগণ সহজেই লুফে নিতে পারেন তাদের ব্যাগগুলো।

[adinserter block=”1″]

japan luggage pickup

#৬ ধানের জমিতে আর্ট

জমিতে শষ্য এমনভাবে বোপন করা হয়, যখন বড় হয়, তখন রঙ-বেরঙের আর্টে পরিণত হয়। এমন আর্ট কেবল জাপানেই দেখতে পাবেন।

japan rice paddy art

#৭ থানায় ম্যাপ সার্ভিস

জাপানে গিয়ে পথ হারিয়েছেন? সোজা থানায় চলে আসেন। পুলিশের সাহায্য চাইলে তারা আপনাকে ডিটেইলড ম্যাপ এঁকে যাত্রাপথ দেখিয়ে দিবে।

japan police draws map

#৮ সিটে বসার ভব্যতা

গাড়িতে কি ভাবে ভব্যতার সাথে বসতে হবে, সেটাও জাপানীদের কাছে থেকে শিখতে পারেন, অন্যান্য জাতির লোকজন। জাপানে বাসের সিটে এমন ইন্ট্রাকশন পাওয়া যাবে।

japan proper seating etiquette

#৯ স্টিকার দেখে ড্রাইভার চেনা

জাপানে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পর এক বছর পর্যন্ত নতুন গাড়ি চালকদের অবশ্যই সবুজ ও হলুদ রঙের ভি-আকৃতির একটি স্টিকার গাড়ির পিছনে লাগিয়ে রাখতে হয়। একে শোসিনসা চিহ্ন (Shoshinsha Mark) বলে। অভিজ্ঞ গাড়ি চালকদের গাড়ির পিছনে যে স্টিকার লাগিয়ে রাখা হয়, তাকে ফুকুশি চিহ্ন (Fukushi Mark) বলা হয়।

japan car sticker

#১০ দোকানদারবিহীন দোকান

জাপানে রাস্তার বসানো আছে সবজির দোকান। তাতে নাই কোন দোকানি? জিনিসের গায়ে দাম লেখা রয়েছে। যার যেটা প্রয়োজন তিনি সেটা কিনে মূল্য দোকানে রাখা বাক্সে রেখে যান।

japan unattended grocery shop

#১১ আমরা দু:খিত

এয়ারপোর্টে একবার ফ্লাইট ছাড়তে দেরী হয়ে যায়। জাপানের সেই এয়ারপোর্টের কর্মকর্তা-কর্মচারীগণ যাত্রীদের সামনে জড়ো হয়ে, তাদের সামনে ঝুঁকে সম্মান জানান ও ক্ষমা প্রার্থনা করেন।

japan plane delay bow

#১২ পার্সেলের যত্ন

জনৈক স্বনামধন্য কাস্টমারকে পার্সেল ডেলিভারী করতে যাওয়া ডেলিভারী পারসনকে বিশেষভাবে নির্দেশনা দেয়া হয়েছে, তিনি যাতে অত্যন্ত যত্নসহকারে পার্সেলটি দিয়ে আসার দায়িত্ব পালন করেন।

Dear delivery persons,
Thank you for the delivery.
This is a package delivered to an important person and is looking forward for its arrival.
Please take extra care when handling the parcel.

japan letter delivery person

#১৩ ট্যাংক স্টাইল স্টেয়ার ডলি

ট্রলি নিয়ে সিঁড়ি দিয়ে নামার ঝক্কি কত, যিনি নামিয়েছেন তিনিই জানেন। কিন্তু, কোন চিন্তা নাই। আপনি এখন জাপানে রয়েছে। আর উদ্ভাবনী শক্তিতে বলিয়ান জাপানিজরা ঠিক একটা উপায় বের করেছেন। ট্রলির নিচে লাগিয়ে দিয়েছে এক ধরনের সাসপেনশন ট্র্যাক, যা সাধারণত: ট্যাংকে ব্যবহার করা হয়।

japan tank style stairs dolly

#১৪ ফায়ার স্কেপ স্লাইড

বড় বিল্ডিংয়ে আগুন লাগলে হুড়াহুড়িতে অনেক মানুষ আহত হন। জাপানিজদের কাছে রয়েছে সুন্দর সমাধান। এই বিল্ডিংয়ের ফায়ার স্কেপটি একটি স্লাইডারের মত। আগুন লাগলে সহজেই সবাই বেরিয়ে এসে তাড়াতাড়ি করে নেমে পড়তে পারবেন।

japan fire escape slide

#১৫ ই-বে থেকে গিফট

স্থানীয় একজন জাপানি ভদ্রলোক ebay থেকে একটি PS3 ভিডিও গেম অর্ডার করেছিলেন। বিক্রেতা তার ভিডিও গেমের সাথে একটি গ্রিন টি’র ব্যাগ উপহার হিসাবে পাঠিয়েছেন।

japan green tea from ebay seller

#১৬ টিকেট পকেট

বাসে বা ট্রেনে যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে সুন্দর সমাধান রয়েছে জাপানিদের। প্রতিটি সিটের পিছনে টিকেট রাখার জন্য ছোট পকেট বানিয়ে রেখেছে। যাত্রী সিটে বসে ঘুমিয়ে পড়লে, তার রেখে দেয়া টিকেট চেক করতে কোন অসুবিধা হবে না চেকারের। ওটা কেউ ছুঁয়েও দেখবে না ওখানে!

japan ticket pocket
টাকা থাকলে পৃথিবীর এই সুন্দর রাস্তাগুলো দেখতে যেতাম। আপনি যেতেন?
পৃথিবীর বিভিন্ন দেশের ২১টি সবচেয়ে সুন্দর রাস্তাপৃথিবীর বিভিন্ন দেশের ২১টি সবচেয়ে সুন্দর রাস্তা

#১৭ ব্রিজ ও গডজিলা

ছবিতে দেখা যাচ্ছে একটি উঁচু ব্রিজে লাগানো ইনফোগ্রাফ। এখানে ব্রিজটি উচ্চতার সাথে বিভিন্ন জিনিষের তুলনা দেখানো হয়েছে। ব্রিজটির উচ্চতার সাথে গডজিলার (Godzilla) উচ্চতার তুলনা দেখানো হয়েছে। জাপানিরা কিউট না!

#১৮ ট্রেনের সিটে কে আগে বসবেন?

গাড়ি বা ট্রেনের সিটের কাভারে এঁকে দেয়া আছে এই সিটতে বসার ব্যাপারে কাদেরকে গুরুত্ব দিতে হবে। ছবিতে দেখানো সিট দুইটা প্রবীণদের জন্য সংরক্ষিত।

japan train seat priority

#১৯ বাসের কনডাক্টরের ছাতা

বাস থেকে নামতে চাচ্ছেন, কিন্তু, বাহিরে বৃষ্টি হচ্ছে? চিন্তা নাই। জাপানে বাসের কনডাক্টরের যে কমনসেন্স রয়েছে, তা হয়ত অন্য জাতির সম্মিলিত কমনসেন্সের থেকে বেশি!

japan driver umbrella

#২০  বাস্তবে ম্যারিও কার্ট রেসিং

ম্যারিও কার্ট রেসিং। জাপানের একটি জনপ্রিয় ভিডিও গেম। জাপানের রাস্তায় দেখতে পাবেন সেই ভিডিও গেমের বাস্তব রেসিং।

japan mario kart racing

পড়ার মত আরো আছে:

ক্যাটাগরিঃ ভ্রমণ

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.