ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এর এই গোপন দিকগুলো কি আপনি জানতেন?

HelloBanglaWorld - Know Everything in Banglaব্যক্তিডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এর এই গোপন দিকগুলো কি আপনি জানতেন?
Advertisements

এত দিনে এটি বেশ স্পষ্ট হয়ে গেছে যে, ডোনাল্ড ট্রাম্প লোকটা আসলে আসলে কেমন। যদিও তার সমর্থক ও অনুসারীরা তাদের চোখ বন্ধ করে এবং আর কানের মধ্যে তাদের আঙ্গুল ঢুকিয়ে বসে আছে, তবে তার একটি দীর্ঘ কদর্য ইতিহাস রয়েছে, যা তিনি অস্বীকার করতে পারবেন না।

তার জীবনের অন্ধকারাচ্ছন্ন গোপন জীবনে অনেকগুলো রূপ আছে। এগুলোর কিছু কিছু “চাপা দেয়া” হয়েছে এবং কিছু কিছু সময়ের পরিক্রমায় মানুষ ভুলে গেছে।

যদিও বাংলাদেশের বসে ডোনাল্ড ট্রাম্প নিয়ে আমাদের মাথা ঘামানোর কিছু নাই, তবে, তার জীবনের এই “প্রকাশিত” বিষয়গুলো এখনও আলোচনা হচ্ছে এবং হবে।

কিন্তু এই সকল সত্য ঘটনা বা দূর্ঘটনাগুলো আমাদের জানা থাকা উচিত। এই লেখায় আমরা এমন কিছু বিষয় পাঠকদের জন্য জন্য সংকলন করেছি।

পাঠকবৃন্দ! লেখাটি পড়ে আপনার ভাল লাগলে আপনার বন্ধুদের জন্য আপনার ফেসবুক পেজে শেয়ার করে তাদেরও পড়ার সুযোগ করে দিন।

ডোনাল্ড ট্রাম্পকে মেলানিয়াকে তার শরীরের যৌলুশ ধরে রাখতে বলেন

donald trump melania
Melania Trump

মেলাটিয়া ট্রাম্প তার বই, “Inside the Trump Marriage: Melania’s Burden” এ উল্লেখ করেন যে, তার সন্তান ব্যারন যখন তার গর্ভে, ট্রাম্প তার সাথে এক চুক্তি করেছিলেন যে তাকে অবশ্যই গর্ভাবস্থার পূর্বের যৌলুশে ফিরে যেতে হবে।

মেলানিয়া তার স্বামী ডোনাল্ড ট্রাম্পকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, সবকিছু আগের মত ঠিক হয়ে যাবে। অথচ গর্ভাবস্থায়, ট্রাম্প তাকে সাহায্য করার জন্য কিছুই করেনি।

ট্রাম্প একটি ভুয়া বিশ্ববিদ্যালয় চালান!

donald trump university
Trump University

ট্রাম্প বিশ্ববিদ্যালয়। যদিও নামের সাথে বিশ্ববিদ্যালয় শব্দটি আছে, কিন্তু, এটি কোন বিশ্ববিদ্যালয় নয়। ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ একেক জন বিক্রয় কর্মীর মত!
তাদের পড়ার সেশনগুলো সেমিনারের মত। তারা শিক্ষার্থীদের শিক্ষা দেন, কিভাবে তারা সবাই ট্রাম্পের মত ধনী হয়ে উঠতে পারেন।

পুরো প্রতিষ্ঠানটাই যেন একটি মাছের টোপ। একবার তাদের কোন এক সেমিনারে উপস্থিত ছাত্রদের কাছে কিছু অত্যন্ত মূল্যবান প্যাকেজ বিক্রি করা হয়। বলা হয়েছিল, এ প্যাকেজে ভিতরে রয়েছে এমন কিছু পদ্ধতির উপায় লেখা রয়েছে যা পড়ে তারা আরও বেশি উপার্জন করতে পারবেন।

আর, প্রতিটি সেমিনারে এনরোলমেন্টের খরচ ছিল ৩৫,০০০ মার্কিন ডলার অর্থাৎ কিনা ২৯ লক্ষ ৪০ হাজার টাকা।

ট্রাম্পের সম্ভবত: একটি অবৈধ সন্তান রয়েছে

donald trump doorman
Trump Tower Doorman

ট্রাম্প টাওয়ারের একজন ডোরম্যান জোর দাবী করে বলেন, ১৯৮০ এর দশকে ট্রাম্প তারই অফিসের একজন নারীর সাথে সম্পর্ক গড়ে তোলেন এবং তাদের সম্পর্কের জেরে একটি সন্তান জন্ম হয়।

পরবর্তী কালে ট্রাম্পকে মিথ্যা সনাক্তকরণ যন্ত্রের সামনে পরীক্ষা দিতে হয়। পরীক্ষায় তিনি উৎরে যান। তবে, সরকারী তদন্তকারী কর্মকর্তাকে তিনি ৩০ হাজার মার্কিন ডলার দিকে তার মুখ বন্ধ করে দেন। ঐ তদন্ত সংস্থার তৎকালীন প্রেসিডেন্ট আবার ট্রাম্পের বন্ধু ছিলেন।

নিজের ইমেইল অ্যাকাউন্টের বারোটা বাজিয়েছিলেন

donald trump emails
Trump destroyed his emails on purpose

২০১৬ সালে প্রেসিডেন্সিয়াল ক্যাম্পেইনের সময় তিনি প্রতিপক্ষকে ঘায়েল করার সময় বার বার হিলারী ক্লিনটনের ইমেইল স্ক্যান্ডালের ব্যাপারটা হাইলাইট করতে থাকেন।

কিন্তু, নিউজউইকের খবরে জানা যায় যে, ডোনাল্ড ট্রাম্প ও তার কোম্পানী যুক্তি করে হাজার হাজার ইমেইল মেসেজ মুছে দেন ও অন্যত্র সরিয়ে ফেলেন। এ ব্যাপারে তিনি আদালতের নির্দেশ উপেক্ষা করেন। তার বিরুদ্ধে আনীত মামলাগুলোকে দূর্বল করার জন্য ও সরকারী কৌশলীদের গুরুত্বপূর্ণ আলামত থেকে দূরে রাখতে তিনি পরিকল্পিতভাবে এই ধ্বংসযজ্ঞ চালান।

১৯৭০ সাল থেকেই তিনি এই অপকর্মগুলো করে যাচ্ছিলেন। বর্ণবাদী ট্রাম্পের বিরুদ্ধে আদালতে অভিযোগ করা হয় যে, তার কোম্পানী আফ্রিকান-আমেরিকানদের কাছে কোন অ্যাপার্টমেন্ট বিক্রয় করতেন না।

টাম্পের টাক

[adinserter block=”1″]

donald trump hair
Trump is bald!

চুলহীন টাক মাথা ঢাকতে তিনি কি-ই না করেছেন! Michael Wolff লিখিত “Fire and Futy: Inside Trump’s White House” বইয়ে দাবী করা হয় যে, ডোনাল্ড ট্রাম্পে মাথার পুরোটাই টাক এবং তিনি এ জন্য scalp-reduction সার্জিক্যাল অপারেশন করিয়েছেন।

এ অপারেশনে সার্জনরা তার মাথার চামড়া কেটে পিছনের যে অংশে চুল আছে তা সামনের দিকে টেনে এনে পুনরায় খুলির সাথে লাগিয়ে দেন।

চুল না পড়ার জন্য তিনি “Finasteride” জাতীয় ঔষধ সেবন করে। এই ঔষধের আবার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে।

নিজের মেয়েকে নিয়ে অনভিপ্রেত মন্তব্য করা

donald trump ivanka trump
Ivanka Trump

ভরা মজলিশে ডোনাল্ড ট্রাম্প তার নিজের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প সম্পর্কে খুব অস্বস্তিকর ও বিরক্তিকর মন্তব্য করেছেন। ১৯৯৭ সালে, যখন ইভাঙ্কা ১৬ বছর বয়সী, ট্রাম্প বলেন,

“আপনি আমার মেয়ে হট মনে করেন না? তিনি আসলেই হট, তাই না?”

এমনকি তিনি নিজ মেয়েকে “যৌন আবেদনময়ী” আখ্যা দিয়ে কি যে ইঙ্গিত করেছেন, তা শুধু তিনি আর সৃষ্টিকর্তা জানেন। তিনি তার মন্তব্যের সাথে আরও জুড়ে দেন, “She is a piece of ass”।

অন্য উপলক্ষে তিনি বলেন, সে যদি তার মেয়ে না হত, তবে সে তার সাথে ডেটিং করতে যেত।

তার আসলে তত টাকা নেই যেভাবে লোকজন কল্পনা করে

trump is not that rich
Trump is not that rich.

যদিও ডোনাল্ড ট্রাম্পের বিপুল বিত্ত নিয়ে কোনও বিতর্ক নেই, তবুও তিনি নিয়মিতভাবে তার মর্যাদা এবং অর্থ-সম্পদ নিয়ে মিথ্যাচার করেছেন।

১৯৮০ এর দশকে এক অনুষ্ঠানে তিনি ফোর্বস ৪০০ (Forbes 400) তালিকায় ফোর্বসের প্রতিবেদককে মিথ্যা বলেছিলেন।

তারপরে, তারা তাকে ১০০ মিলিয়ন ডলারের মালিকানার তালিকায় রাখে। প্রকৃতপক্ষে, তখন তার নেট সম্পদ ৫ মিলিয়ন ডলার ছিল।

ট্রাম্পের মাফিয়া কানেকশন

donald trump salerno mob mafia connection
Donald trump had mafia connection

ট্রাম্প টাওয়ার তৈরী সময় ফেডারেল গভর্নমেন্টের তদন্তে এক ভয়াবহ ও চমকে দেয়ার মত তথ্য বেরিয়ে আসে। ট্রাম টাওয়ার নির্মাণের জন্য ট্রাম্প টপ দুই জন মাফিয়া বস, এন্থনি “ফ্যাট টনি” সালেন্নো এবং পল ক্যাস্তেলানো, এর মালিকানাধীন সংস্থার কাছ থেকে বাজারদরের থেকে বেশি দামের কংক্রিট কিনেছিলেন।

এছাড়াও, তিনি পেন সেন্ট্রাল রেলপথ ইয়ার্ড কিনতে একটি চুক্তি কিভাবে পেয়েছিলেন, সেটাও তদন্তের অধীনে ছিল।

অন্যান্য তদন্ত রিপোর্টেও ট্রাম্পের রাশিয়ান এবং ইতালিয়ান মাফিয়া সম্পর্ক থাকার কথা বেরিয়ে আসে।

ট্রাম্পের সাথে থাকা যেন কমিউনিজমের সাথে বসবাস: ইভানা

donald trump ivana trump
Ivana Trump

ডোনাল্ড ট্রাম্পের প্রথম স্ত্রী ইভানা বলেছেন, তিনি কমিউনিস্ট দেশে বসবাস করার অভিজ্ঞতা তাকে ট্রাম পরিবারে থাকতে সাহায্য করেছিল। তিনি বলেন, “কারও অধিনস্ত হয়ে থাকা কোন অপশন হতে পারে না” এবং “একটি ভুল আপনার জীবনকে ধ্বংস করতে পারে।”

কদর্য রিয়েল এস্টেট ব্যবসায়ী
সবাই ডোনাল্ড ট্রাম্পকে প্রাথমিকভাবে রিয়েল এস্টেট ব্যবসায়ী বলে জানেন। ১৯৮০ এর দশকে ব্যবসাতে অনৈতিক সুবিধা নিতে তিনি কিছু বেদনাদায়ক এবং নিষ্ঠুর পদ্ধতি নেন।

নিউইয়র্ক সিটির সেন্ট্রাল পার্কের সামনে ১৪ তলা ভবনটি কিনে ফেলার পর, তিনি এটি ভেঙ্গে বিলাসবহুল কন্ডো নির্মাণের পরিকল্পনা করেছিলেন, কিন্তু ভাড়াটেরা অনেকে বাড়ি ছাড়তে চায়নি।

ভাড়াটিয়াদের তাড়াতে তিনি ঐ ভবনের গরম বাষ্প ও পানির লাইন কেটে দেন এবং ভাড়াটেদের জন্য কঠোর নিয়ম চাপিয়ে দেন। এমনকি, ঐ ভবনে ইদুরের অবাধ বংশ বিস্তারের ব্যবস্থা করেন এবং গৃহহীন ব্যক্তিদের অবাধে যাতায়াতের ব্যবস্থা করেন যাতে করে ভাড়াটেরা বাড়ি ছাড়তে বাধ্য হন।

গোপন খবর গোপন রাখতে পারেন না

[adinserter block=”1″]

trump-secrets
Trump can not keep secrets.

যদিও তার নিজের বেশ কয়েকটি গোপন গোপন রহস্য রয়েছে, তবুও প্রাক্তন সহকর্মী ট্রাম্প সম্পর্কে বলেন, তিনি অন্যের দোষ-ত্রুটি জনসম্মুখে প্রকাশ করার ব্যাপারে ট্রাম্পের কুখ্যাতি রয়েছে।

ঐ সহকর্মী ট্রাম্পকে “ইয়েন্ট” নামক ইহুদীদের একটি উপাধিতে ভূষিত করেন, যার অর্থ হল, “কুটনি মহিলা”।

উদাহরণ হিসাবে বলা যায়, ট্রাম্প একবার দু’জন রাশিয়ান কূটনীতিককে ইসরায়েল সম্পর্কে গোপন তথ্য সরবরাহ করেন। এ কারণে তাকে তোপের মুখে পড়তে হয়েছিল।

অভিবাসীদের নিয়ে অবজ্ঞাসূচক তীর্যক মন্তব্য

trump immigrants
Trump disparaged undocumented immigrants.

ডোনাল্ট ট্রাম্প তার প্রেসিডেন্সিয়াল নির্বাচনী ক্যাম্পেইনের সময় ভোটারদেরকে আকৃষ্ট করতে মেক্সিকো সীমান্তে উঁচু দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন, যাতে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধ করা যায়।

তিনি অবৈধ অভিবাসীদের “পশু” বলে আখ্যা দেন। এছাড়াও, নির্বাচনী ক্যাম্পেইনের শেষের দিকে তিনি অভিবাসীদেরকে “ক্রিমিনাল” বলতেও ছাড়েননি।

অনিবন্ধিত অভিবাসীদের অল্প পয়সায় খাটিয়ে নেন

ডোনাল্ড ট্রাম্পের বহুতল ভবন ট্রাম্প টাওয়ার

ট্রাম্পের বক্তব্যে ও কথায় অনিবন্ধিত অভিবাসীদের সম্পর্কে ঘৃণা ঝড়ে পড়লেও, এই ট্রাম্পই আবার তাদের মাধ্যমে অনৈতিকভাবে উপকৃত হয়েছেন।

যেমন, ১৯৮০ সালে তিনি পোল্যান্ডের অনিবন্ধিত অভিবাসীদেরকে তার একটি নির্মাণ সাইটে ৬ মাসের জন্য অত্যন্ত অল্প পারিশ্রমিকে খাটিয়ে নেন। তাদের সেখানে ১২ ঘণ্টা করে খাটানো হত।

এছাড়াও, সাইটে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিল না। মাঝে মাঝে তাদের খাটিয়ে নিয়ে পারিশ্রমিক পর্যন্ত দেয়া হত না।

ভুয়া দাতব্য সংস্থার মালিকানা

doland trump scam charity
He ran a scam charity.

অনেকেই মনে করেন ট্রাম তার পারিবারিক চ্যারিটি প্রতিষ্ঠান, ট্রাম্প ফাউন্ডেশনের মাধ্যমে দাতব্য কাজে তার সম্পদ থেকে অনুদান দিয়ে থাকেন।

দুঃখজনক হলেও এটা মোটেও সে রকম নয়। মূলত, এই দাতব্য প্রতিষ্ঠানটি দাঁড় করানো হয়, তার বই, “The Art of the Deal” বিক্রির অর্থ থেকে দান করার জন্য।

বর্তমানে এই প্রতিষ্ঠান থেকে ট্রাম্প তার পকেটের পয়সা থেকে এক টাকাও দান করেন না। বরং অন্যের দানকৃত টাকা-পয়সা থেকে দাতব্য কাজ সারা হচ্ছে।

তিনি কনপিরেসি থিউরির কথা কপচান

donald trump obama meeting trump
He spreads conspiracy theories.

বারাক ওবামা সম্পর্কে তিনি বিদ্বেষমূলক ও উদ্ভট তথ্য প্রচার করেন, যেমন, বারাক ওবামা আমেরিকায় জন্মগ্রহণ করেননি, যদিও এটা ডাহা মিথ্যা কথা।

আবার, যুক্তরাষ্ট্রের আরেক রাজনীতিবিদ টেড ক্রুজ সম্পর্কে প্রচার করেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যায় বিশেষ ভূমিকা পালন করেন।

এই তথ্যগুলো ট্রাম্প অবলিলায়, উদ্দেশ্যমূলকভাবে প্রচার করেন, কারণ, তাকে ক্ষমতায় যেতে হবে যে!

মহিলাদেরকে তিনি যৌন হেনস্তা করেন

donald trump miss universe
He’s assaulted women.

৭০ এর দশকের প্রথম দিক থেকে আজ পর্যন্ত ট্রাম্পকে নারী হয়রানি ও নির্যাতনের অসংখ্যবার অভিযুক্ত করা হয়েছে।

২০০৫ সালের একটি ভিডিওতে দেখা যায়, নারীদেরকে বল প্রয়োগে কাছে টেনে নিয়ে তাদেরকে যৌন হেনস্তা করেছেন। আর, এ কথা মৌখিকভাবে স্বীকার করেছেন।

তার প্রাক্তন স্ত্রী ইভানা একবার বলেছিলেন যে, তিনি তাকে ধর্ষণ করেছিলেন, যদিও তিনি পরে তার বিবৃতি প্রত্যাহার করেছিলেন।

Beauty Pageant এর মালিক জিল হার্থ যৌন নির্যাতনের জন্য তার বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন।

একবার তো কিশোরী সুন্দরী প্রতিযোগিতার ড্রেসিং রুমে যখন প্রতিযোগীরা স্বল্প বসনা বা নগ্ন অবস্থা ছিলো, তখন ট্রাম্প সেখানে ঢুকে পড়েন।

নির্বাচনী ক্যাম্পেইনে তার বই বিক্রির অভিযোগ

donald trump make america great again
He used campaign contributions to buy his book.

তার এত এত সম্পত্তি থাকা সত্ত্বেও নির্বাচনী ক্যাম্পেইনের জন্য সংগ্রহ করা ৫৫ হাজার ডলারকে নিজের বই “Crippled America: How to Make America Great Again” কিনবার কাজে ব্যবহার করেছিলেন। তিনি ৩,৫০০ টি বই কিনবার কাজে এই অর্থ ব্যয় করেন।

রাষ্ট্রীয় আইন অনুসারে ট্রাম্প তার বইয়ের রয়্যালটি হিসাবে টাকাটা গ্রহণ করতে পারেন না।

প্রাপ্তবয়স্ক বিনোদন তারকার মুখ বন্ধ রাখতে টাকা ঢেলেছেন

donald trump stormy daniels
Karen McDougal alias Stormy Daniels

[adinserter block=”1″]

প্রাপ্তবয়স্ক বিনোদন তারকা এবং প্লেবয় স্টার কারেন ম্যাকডৌগাল, যিনি স্টর্মি ড্যানিয়েলস (Stormy Daniels) নামেও পরিচিত, তিনি ডোনাল্ড ট্রামের সাথে এক রাত কাটিয়েছিলেন। আর এ কথা প্রকাশ না করার জন্য টাকা দিয়ে তার মুখ বন্ধ করিয়েছিলেন, যা তিনি অস্বীকার করেন।

ট্রাম্পের বর্ণবাদী অতীত

trump racist
Racist past

১৯৭১ সালে বর্ণবাদী কার্যকলাপের জন্য যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছিল।

১৯৯১ সালে তিনি মন্তব্য করেছিলেন যে, তিনি কালো বর্ণের অ্যাকাউনটেন্ট ঘৃণা করেন। কালোদের সম্পর্কে আরও বিদ্বেষ ছড়িয়ে তিনি বলেছিলেন যে, কালোরা বংশ পরম্পরায় আলসে।

প্রেসিডেন্সিয়াল ক্যাম্পেইনের সময় তিনি মেক্সিকোর অভিবাসীদের “ধর্ষক” আখ্যা দেন।

এছাড়াও তার বিরুদ্ধে অভিযোগ আছে যে, তিনি বর্ণবাদী সাদা চামড়াদের ব্যাপারে মুখ খোলেন না, বরং তার টুইটার অ্যাকাউন্ট থেকে নিও-নাজী ও সাদা চামড়ার সুপারমেসিস্টদের পক্ষে টুইট করেছেন।

৪ বার দেওলিয়া ঘোষণা করা হয়

donald trump taj mahal bankrupcies
Four times bankruptcies

যদিও তিনি তার সম্পদ এবং সাফল্য নিয়ে গর্বিত ছিলেন, কিন্তু, ট্রাম্পকে ১৯৯১, ১৯৯২, ২০০৪ এবং ২০০৯ সালে দেউলিয়া ঘোষণা করা হয়। প্রতিটি ক্ষেত্রে, ক্যাসিনোতে অবিবেচনাপ্রসূতভাবে রিস্ক নেয়ায়, বা, বাজে বন্ড ও ঋণের কারণে দেউলিয়া হন।

শেষ বার দেউলিয়া হওয়ার সময় তিনি তার ব্যবসার সমস্ত কন্ট্রোল হারিয়ে ফেলেছিলেন। কিন্তু কোম্পানিতে নাম রাখা হয়েছিল।

এই সব সত্ত্বেও, লোকেরা বিশ্বাস করে যে সে একজন ভাল ব্যবসায়ী।

ট্রাম্পের বিয়েতে হিলানী ক্লিনটনের উপস্থিতি

trump clinton
Hillary Clinton

যদিও নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প হিলারি ক্লিন্টনের উপরে ঝাপিয়ে পড়েছিলেন, তার সমর্থকদের অনেকেই তাকে জেলে ঢুকানোর জন্য “Lock her up” বলে দাবী তুলেছিল, অনেকে বুঝতে পারেন না যে, ডোনাল্ড ট্রাম্প এবং হিলারি’র মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল।

তাদের বন্ধুত্ব এতটাই গাঢ় ছিল যে, ট্রাম্প তার বিয়েতে বিল ও হিলারী ক্লিনটনকে দাওয়াত দিয়েছিলেন।

রাশিয়ার সঙ্গে নানাবিধ দহরম-মহরম

trump russia ties
Trump’s Russia connection

যদিও এখনও অপরাধী হিসাবে বিবেচনা করা হয় নাই, তবুও সন্দেহ করা হয়, বর্তমান প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ের ব্যাপারে রাশিয়ার প্রভাব থাকতে পারে। এ ঘটনা তদন্তে এমনকি একটি বিশেষ কমিশনও গঠন করা হয়েছে যার রবার্ট এস মুলার থার্ড (Robert S. Muller III)।

মনে রাখা দরকার যে, রাশিয়ান বিনিয়োগকারীদের সাথে ট্রাম্পের বিশেষ সম্পর্ক রয়েছে। ট্রাম্পের বারবার দেউলিয়া হওয়ার পিছনে এর হাত থাকতে পারে। অবস্থা এমন দাঁড়ায় যে, মার্কিন কোন ব্যাংক আর ট্রাম্পের কোন প্রকল্পে টাকা লগ্নি করে না।

তিনি তার প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের রাশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়ে তদন্ত না করতে এফবিআই এর পরিচালক জেমস কোমিকে সরে আসতে হুকুম করেছিলেন।

নির্লজ্জ মিথ্যাবাদী

trump liar
compulsive liar

নির্বাচনী প্রচার অভিযানে তিনি টেড ক্রুজকে “টেড মিথ্যাবাদী” বলে অভিহিত করে তার প্রতিপক্ষকে জড়িয়ে ধরেছিলেন এবং হিলারি ক্লিনটনকে “অবিবেচক মিথ্যাবাদী” বলে ডাকছিলেন।

কিন্তু, তিনি আয়নাতে নিজের চেহারা দেখতে চান না।

প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণের পর, ফ্যাক্ট চেকারের ডাটাবেস বিশ্লেষণ করে দেখে যে, ট্রাম্প এ পর্যন্ত ৩,১০০ টি ভ্রান্ত বা মিথ্যা বিবৃতি দিয়েছে, অর্থাৎ কিনা ট্রাম্প প্রতি গড়ে ৬.৫ টি করে এ রূপ বক্তব্য দিয়েছেন।

ট্রাম্প কি সত্যিই প্রেসিডেন্ট হতে চেয়েছিলেন?

trump jr
Did he really want to be president?

ডোনাল্ড ট্রাম্পকে তার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করার দায়িত্ব দেওয়া হলে, তিনি প্রেসিডেন্সিয়াল পদপ্রাথী জনক ক্যাসিচ’র সাথে কথা বলেন।

নিউইয়র্ক টাইমসের মতে, ডোনাল্ড জুনিয়র ক্যাসিচকে জিজ্ঞেস করেছিলেন, ইতিহাসে সর্বাধিক শক্তিশালী ভাইস প্রেসিডেন্ট হওয়ার ব্যাপারে তার কোন আগ্রহ ছিল কিনা।

তিনি দাবি করেন, ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট হিসাবে তিনি স্বরাষ্ট্র ও পররাষ্ট্র নীতি দেখবেন।

আর, প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পের দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ট্রাম্প প্রতি উত্তরে বলেছিলেন, “Making American great again.”।

সূত্র: বিদেশী পত্রিকা অবলম্বনে

পড়ার নাম আরও আছে:

ক্যাটাগরিঃ ব্যক্তি

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.