গুগলের নিরাপত্তা ত্রুটি বের করে পুরস্কার ৩৬,০০০ ডলার

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিগুগলের নিরাপত্তা ত্রুটি বের করে পুরস্কার ৩৬,০০০ ডলার
Advertisements

গুগলের আভ্যন্তরীন নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি খুঁজে বের করার কৃতিত্বের স্বীকৃতি দিয়েছে গুগল। এ কাজে সহায়তা করায় উরুগুয়ের এক কিশোরকে ৩৬ হাজার মার্কিন ডলারের বেশি ‘বাগ বাউন্টি’ দিয়েছে গুগল।

“আমি প্রায় তাৎক্ষণিকভাবেই এমন কিছু খুঁজে বের করতে পেরেছি যার মূল্য ৫০০ মার্কিন ডলারের বেশি এবং এটি দারুণ একটি অনুভূতি ছিল। তখন থেকেই আমি চেষ্টা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেই,” বলেন পেরেইরা।

তিনি আরও বলেন, “আমার খুবই ভালো লাগছে যে, আমি এতো গুরুত্বপূর্ণ কিছু আবিষ্কার করতে পেরেছি। আমি বলল, সবাইই যে কোন জিনিষ নিয়ে আগ্রহী হতে পারেন, কিন্তু অনেকে মনে করেন যে, তারা কিছুই জানেন না। সবার উচিত, তারা যা জানেন তা নিয়ে কিছু করার চেষ্টা করা উচিত।”

চলতি বছরের শুরুতেই এই ত্রুটি খুঁজে পান পেরেইরা। সম্প্রতি তাকে ত্রুটি নিয়ে লেখার অনুমতি দেওয়া হয়। গুগলের পক্ষ থেকে ত্রুটি সারানোর বিষয়টি নিশ্চিত করার পরই এটি প্রকাশ করার অনুমতি পেয়েছেন তিনি।

গুগলের নিরাপত্তা ব্যবস্থার এ কি হাল!

এ নিয়ে পাঁচটি বাগ আবিষ্কার করলেন পেরেইরা। কিন্তু সবশেষটিই হলো সবচেয়ে লাভজনক। এর জন্য তাকে মোট ৩৬,৩৩৭ মার্কিন ডলার দিয়েছে গুগল। প্রথমবার তাকে মূল্য পরিশোধ করার সময় তার বয়স ছিল ১৭ বছরের এক মাস কম।

১০ বছর বয়সে প্রথম কম্পিউটার পান পেরেইরা। ১১ বছর বয়সে প্রোগ্রামিংয়ের প্রাথমিক ক্লাসে অংশ নেন তিনি। এরপর থেকে নিজে নিজেই বিভিন্ন কোডিং ল্যাঙ্গুয়েজ ও কৌশল শিখেছেন তিনি।

২০১৬ সালে এই কোডিং কনটেস্ট জেতার পর তাকে ক্যালিফোর্নিয়া প্রধান কার্যালয় ভ্রমণে নিয়ে যায় গুগল।

গুগলের নিজস্ব নিরাপত্তা বিশেষজ্ঞ দল তাদের নিরাপত্তার দায়িত্বে থাকেন, তথাপি নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গুগলের বার্ষিক প্রতিযোগিতার আয়োজন করে। আর, এর মাধ্যমেই ইজিকুয়েল পেরিইরা গুগলের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের তা গুগলকে জানিয়েছিলেন।

নিরাপত্তা বিশেষজ্ঞগণ বলেছেন, বড় কোম্পানিগুলোর উচিত তাদের নিরাপত্তা ব্যবস্থার দূর্বল চিহ্নিত করতে নিরাপত্তা বিশেষজ্ঞদের আহবান করা যাতে করে এমন দৃষ্টিভঙ্গি থকে নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করা যায়, তা কোম্পানিগুলো ঐ দিকগুলো উপেক্ষা করে গেছেন।

পেরেইরা উচ্চশিক্ষায় এই অর্থ ব্যয়

শুধু এবারই নয়, বাগ বাউন্টি হিসাবে গত জুলাইয়েও ১০,০০০ ডলার গুগল থেকে পেয়েছেন পেরিইরা। এই অর্থ তিনি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার জন্য ব্যয় করছেন। তবে, এবারের পুরষ্কার অর্থ সেলিব্রেট করার কোন ইচ্ছা তার নাই। মাঝে মধ্যে বন্ধুদের সাথে নিয়ে আড্ডা দেন, আর, তার মায়ের কিছু ইউটিলিটি বিল পরিশোধ করবেন।

আপাতত: উচ্চ শিক্ষার জন্য পেরিইরা প্রস্তুতি নিচ্ছেন। কম্পিউটার সিকিউরিটি নিয়ে পড়ার জন্য মনোস্থির করেছেন। পড়াশুনার পাশাপাশি, তার অবসরে তিনি নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করার কাজে ব্যস্ত থাকেন।

আরও আছে:

ট্যাগঃ