নোকিয়া এক্স৫ আজ বাজারে আসতে পারে

HelloBanglaWorld - Know Everything in Banglaগেজেট রিভিউনোকিয়া এক্স৫ আজ বাজারে আসতে পারে

কবে নাগাদ বাজারে অবমুক্ত এ নিয়ে অনেক ধোঁয়াশার পর আজই (১৭ জুলাই) নোকিয়া এক্স৫ বাজারে অবমুক্ত করবে এইচএমডি গ্লোবাল (HMD Global)। চীনের বাজারে নোকিয়া এক্স৫ হিসাবে বাজারে আসলে বিশ্ব বাজারে ফোনটি নোকিয়া ৫.১ হিসাবে আত্মপ্রকাশ করবে। গত সপ্তাহে স্মার্টফোনটি লঞ্চ করার কথা থাকলেও যদিও

প্রযুক্তি পোর্টালের রিপোর্ট নোকিয়া এক্স৫ এর মূল্য চীনের বাজারে ১২০ ডলার বা বাংলাদেশী টাকায় ১০,০৮০ টাকা হতে পারে। কিন্তু, বিশ্ববাজারে নোকিয়া এক্স৫ এর ব্যবহারকারীদের জন্য আরও বেশি হতে পারে। তবে, নোকিয়া এক্স৫ স্মার্টফোনের মূল্য এর উন্নত ভার্সনের ফোন নোকিয়া এক্স৬ থেকে কম হবে। কারণ, নোকিয়া এক্স৬ এ রয়েছে আইফোনের মত নচ।

ফাঁস হওয়া ছবি থেকে দেখা যায়, এক্স৫-এর ডিসপ্লের উপরেও কালো নচ দেখা যাবে। পিছনে থাকছে ডুয়াল ক্যামেরা ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এছাড়াও থাকবে এ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেম। ডিসপ্লেতে থাকবে একটি ৫.৮৬ ইঞ্চি এইচডি+ ডিসপ্লে, যার অ্যাসপেক্ট রেশিও ১৯:৯, রেজুলেশন থাকছে ৭২০ x 1520 পিক্সেলস।

এই স্মার্টফোনটি দুইটি বৈচিত্রে বাজারে আসতে পারে। নোকিয়া এক্স৫ এর এই দুই মডেলের মধ্যে, একটি বাজেট ফোন এবং অপরটির দামে একটু বনেদী ভাত থাকবে। বাজেট ফোনটিতে হেলিও পি২৩ প্রসেসর ব্যবহার করা হতে পারে; অন্যদিকে হেলিও পি৬০ প্রসেসর থাকবে। এর সাথেই থাকবে ৩ জিবি/৪ জিবি/৬ জিবি র‌্যাম আর সাথে স্টোরেজ হিসাবে ৩২জিবি বা ৬৪ জিবি। মাইক্রোএসডি স্লটের মাধ্যমে স্টোরেজ বাড়িয়ে নিতে পারবেন ব্যবহারকারীরা।

এক্স৫ এ থাকছে একটি ভার্টিকাল ডুয়াল ক্যামেরা সেন্সার। এই ক্যামেরার প্রাইমারি সেন্সারটি ১৩ মেগাপিক্সেল। ফোনের সামনে থাকবে একটি ৮ মেগাপিক্সেল।

ফোনটিকে সচল রাখতে এর সাথে জুড়ে দেয়া হয়েছে ৩,০০০ এমএএইচ ব্যাটারী।

এইচএমডি গ্লোবাল কোম্পানীর অন্যান্য স্মার্টফোনের মত, নোকিয়া এক্স৫ এর সাথে পিওর এ্যান্ড্রয়েড ওএস দেয়া হবে। তবে, এইচএমডি জানিয়েছে, চীনের বাজারের গুগলের অনেক সার্ভিস না থাকাতে নোকিয়া এক্স৫ এর ইউআই অনেক বেশি কাস্টমাইজ করা হবে।

যদি নোকিয়া এক্স৫ বিশ্ববাজারে ১০,০০০ টাকার মূল্যের হয়, তবে এর মানে হচ্ছে শাওমির রেডমি ফোনের জন্য একটি কঠিন সময় আসছে। আর, এই মূল্যে নোকিয়া এক্স৫ দাম হলে, রেডমি নোট ৫, অনার ৭এ, অনার ৭সি এবং কিছু মটোরোলা কোম্পানীর ফোনগুলোর ব্যবহারকারীর মন জয় করে বাজার ধরে রাখতে বেশ বেগ পেতে হবে।

 

এক বছরে নোকিয়া এক্স৫:

– প্রসেসর: হেলিও পি৬০ অক্টা-কোর চিপসেট
– র‌্যাম: ৩ জিবি/৪ জিবি/৬ জিবি
– স্টোরেজ: ৩২ জিবি / ৬৪ জিবি
– ডিসপ্লে: ৫.৮৫ ইঞ্চি ফুল এইচডি+, ১৯:৯ এসপেক্ট রেশিও ৭২০ x ১৫২০ পিক্সেল
– ব্যাটারী: ৩,০০০ এমএএইচ
– ক্যামেরা: ডুয়াল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল ও ৫ মেগাপিক্সেল (পিছনে) এবং ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
– স্লট: ডুয়াল সিম
– অন্যান্য ফিচার: ওয়াই-ফাই, ব্লু-টুথ ৪.২, জিপিএস, GLONASS, ৪জি VoLTE, ইউএসবি টাইপ-সি, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর
– ওএস: এ্যান্ড্রয়েড ৮.১ ওরিও

ক্যাটাগরিঃ গেজেট রিভিউ
ট্যাগঃ