পাকা তাল থেকে তালের রস নিংড়ানোর পদ্ধতি

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সপাকা তাল থেকে তালের রস নিংড়ানোর পদ্ধতি
Advertisements

আগষ্ট মাস থেকে তাল (Asian Palmyra Palm) পাকতে শুরু করে এবং অক্টোবর মাস পর্যন্ত পাকা তাল পাওয়া যায়। পাকা তাল থেকে রস নিংড়ে নিয়ে রেফ্রিজারেটরের আইস কম্পার্টমেন্টে সারা বছর এই রস সংরক্ষণ করা যায়। এই তালের রস দিয়ে যখন ইচ্ছা বিভিন্ন পদের নাস্তা তৈরী করা যায়।

পাতা তাল থেকে রস আলাদা করার পদ্ধতি

প্রথমে সুঘ্রাণ যুক্ত পাকা তাল সংগ্রহ করে নিন। পাকা তাল কয়েকবার আছাড় দিয়ে নরম করুন। তারপর খোসা ছাড়িয়ে তালের আঁটি আলাদা করে নিন।

তাল থেকে আঁটি ছাড়িয়ে নিন palm tal

একটা তালের দুই থেকে তিনটি আঁটি থাকে, এগুলোকে নিয়ে আস্তে আস্তে আছড়াতে থাকুন এবং হাত দিয়ে কচলাতে থাকুন। মাঝে মাঝে সামান্য পানি ঢালুন। এইভাবে একটি একটি করে তালের আঁটি হাত দিয়ে ভালো করে কচলিয়ে তরল তাল আলাদা করুন।

একে একে সবগুলো আঁটি থেকে রস নিংড়ানো সম্পন্ন হলে রসগুলো পাতলা সুতি কাপড় দিয়ে ছেঁকে ফেলুন, যেন ঘন রসের মধ্যে আঁশ থেকে না যায়।

তালের রসে তিতা স্বাদ দূর করা

তালের রসে তিতা একটা ভাব আছে। এটা দূর করার জন্যে একটি গামছা ভালো করা ধৌত করে গামছা দুই ভাজ করে এতে তালের রস ঢালুন। গামছার ৪ কোণা এক করে গিট দিন। এরপর তালসহ গামছা ঝুলিয়ে রাখুন। তালের রসে তিতা রস গুলি পানির মত ফোটা ফোটা করে ঝরে গেলে, গামছা নামিয়ে উহা হতে অবশিষ্ট তালের রসগুলি সংগ্রহ করুন। এটা একটু কঠিন এবং ধৈর্যের কাজ।

আঁটি থেকে ভাল করে সবটুকু গোলা তাল ছাড়াতে ৩০ মিনিটের মতো সময় লাগবে। পানি খুব বেশি দিলে তাল পাতলা হয়ে যাবে, তাই পানি অল্প করে দেবেন যাতে কেবল তালের ঘন গোলা বের হয়।

রস নিংড়াবার সহায়ক ছাকনি

তালের রস ছাড়ানোর জন্য বাজারে ধরনের সহায়ক ইউটেনসিল পাওয়া যায়। সবচেয়ে সহজলভ্য হল, প্লাস্টিকের মাঝারি ছিদ্রওয়ালা ছাকনি। এই ছাকনি দিয়ে খুব সহজেই তালের রস বের করা যায়।

স্থানীয় বাজার থেকে এই বাসনগুলো সংগ্রহ করা যায়। বিদেশী স্টেইনলেস স্টিলের তৈরী ছাকনি থেকে দেশী বা বিদেশী প্লাস্টিকের ছাকনি পাওয়া যায়। গুণগতমানভেদে এগুলো দাম নির্ভর করে। সাধারণত: ৪০০ টাকা থেকে ৪০ টাকার মধ্যে এগুলো কিনতে পারবেন।

তালের রস ছাড়ানোর জন্য সহায়ক ছাকনি shieve

তালের রস ছাড়ানোর জন্য সহায়ক ছাকনি shieve

তালের রস ছাড়ানোর জন্য সহায়ক ছাকনি shieve

তালের রস বা ক্বাথ তো বানানো হল! এবার এই রস দিয়ে যখন খুশি তখন বানিয়ে নিতে পারবেন মজার মজার সব খাবার।

হ্যালোবাংলাওয়ার্ল্ড পাঠকদের সুবিধার্থে অনেকগুলো তালের রেসিপি উপস্থাপন করেছে:

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.