বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন আনবে হুয়াওয়ে

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিবিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন আনবে হুয়াওয়ে

হুয়াওয়ে বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন বাজারে এনে বাজিমাত করার পাশাপাশি প্রযুক্তির দৌঁড়ে স্যামসাং এর গ্যালাক্সি এক্স এর বাজার ধরতে বদ্ধ পরিকর। খবরটি নি:সন্দেহে স্যামসাংয়ের জন্য সুখকর নয়। স্যামসাংয়ের একটি ভাঁজ স্মার্টফোন বর্তমানে ২ বছরের বেশি সময় ধরে গুজব ছড়িয়েছে। প্রযুক্তি-সংশ্লিষ্ট বোদ্ধাগণ আশা করছেন, ২০১৯ এর শুরুতে এই ডিভাইস ব্যবহারকারীদের হাতে পৌঁছে যাবে।

নিক্কেই এশিয়ান রিভিউয়ের উদ্ধৃতি দিয়ে ম্যাশেবলের একটি পোস্টে বলা হয়েছে, ২০১৯ সালেই হুয়াওয়ে ফোল্ডেবল স্মার্টফোন উন্মুক্ত করবে। আর এই ফোনের জন্য প্রতিষ্ঠানটি আরেক চীনা প্রতিষ্ঠান বিওই-এর নমনীয় ডিসপ্লে ব্যবহার করবে। তবে, এই রিপোর্টের কোথাও

হুয়াওয়ে’র প্ল্যানের সাথে সংশ্লিষ্ট জনৈক ব্যক্তির উদ্ধৃতি থেকে জানা যায়, “পরিকল্পনা অনুযায়ী হুয়াওয়ে ফোল্ডেবল ফোনের ২০,০০০ থেকে ৩০,০০০ বা তারও কম সংখ্যক ফোন তৈরী করতে পারে। প্রযুক্তি জগতে হুয়াওয়ে এই প্রচেষ্টাটি মূলত তার প্রযুক্তি দক্ষতা প্রদর্শন এবং প্রযুক্তিবাজারে ও মিয়ার মনোযোগ আকর্ষণ করা।”

হুয়াউয়ে’র এই ভাঁজ করা ফোনের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে এনালিস্ট উআনটা ইনভেস্টমেন্ট কনসালটিং জেফ পু বলেছেন, হুয়াউয়ে’র ফোল্ডেবল ফোন ২০১৯ সালের শুরুর দিকে বাজারে ছাড়া হতে পারে। ওলেড ডিসপ্লে এই নতুন টেকনোলজি সম্পর্কে জেফ পু আরও জানিয়েছেন, “হুয়াউয়ে ভাঁজ করার ডিসপ্লের ফোন প্রদর্শন করে টেকনোলজি জগতে এগিয়ে থাকতে চায়, যদি উৎকর্ষতার দিক থেকে স্যামসাংয়ের ডিসপ্লে গুণগত মানে এগিয়ে আছে”।

১৯৯৩ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান বেইজিং ওরিয়েন্টাল ইলেক্ট্রনিকস (বিওই) নামে পরিচিত। সাম্প্রতিক সময়ে দ্রুত বেড়েছে প্রতিষ্ঠানের ডিসপ্লে ব্যবসা।

হুয়াওয়ে এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা এবং স্যামসাং এবং অ্যাপল (বিশ্বের শীর্ষ দুটি ফোন প্রস্তুতকারক) তাদের নিজের নিজস্ব স্মার্টফোন প্রযুক্তির বিকাশে কঠোর পরিশ্রম করছে। সহজের অনুমেয় যে, সবাই ফোল্ডেবল ডিসপ্লের যার যার গবেষণায় সর্বশক্তি নিয়োগ করবে, কারণ, টিকে থাকতে হলে এর কোন বিকল্প নেই। আর, একবার প্রতিযোগিতায় পিছিয়ে পড়া মানে হল, তার পোর্টফোলিওতে একটি বিশাল ছিদ্র তৈরী হবে। একবার পিছিয়ে পড়ার অর্থ এক সময়ের ফোন জায়ান্ট নোকিয়া’র দিকে তাকালেই বুঝতে পারা যায়।

তবে নতুন এই স্মার্টফোন প্রযুক্তির দৌড়ে কে এগিয়ে থাকবে তা এখনও এজানা। এই কাজে এখন স্পষ্টতই অনেক প্রতিযোগি রয়েছে। সুতরাং, বিভিন্ন রিপোর্টের কল্যাণে যতদূর জানা গেছে, ফোল্ডেবল ফোনের ব্যবসায় স্যামসাংকে কোন ছাড় দেবে না হুয়াউয়ে।

আরও পড়ুন:

ট্যাগঃ