মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন (Paul Allen) আর নেই

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিমাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন (Paul Allen) আর নেই
Advertisements

কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৫ অক্টোবর, সোমবার বিকেলে মারা গেছেন।

সিএনবিসির খবরে বলা হয়, গত মাসে পল অ্যালেন নন হজকিনস লিমফোমা ক্যান্সারে আক্রান্তের কথা জানিয়েছিলেন। ২০০৯ সাল থেকে তিনি এই রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

পল অ্যালেন – সংক্ষিপ্ত জীবনী

পল অ্যালেন, বিল গেটসের ছেলেবেলার বন্ধু ছিলেন। ১৯৭৫ সালে অ্যালেন বিল গেটসের সাথে মিলে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। ১৯৮৩ সালে অ্যালেন প্রতিষ্ঠান ছেড়ে যান।

বিল গেটস তার বিবৃতিতে বলেন, লেকসাইড স্কুলের সেই পুরনো দিনগুলো, মাইক্রোসফট প্রতিষ্ঠার সহকর্মী, আমাদের অনেক দিনের মানবকল্যাণ মূলক কাজে পল ছিলেন একজন বিশ্বস্ত ও সত্যিকার বন্ধু।

পল গার্ডনার অ্যালেন (Paul Gardner Allen) (জন্ম ২১শে জানুয়ারি, ১৯৫৩, সিয়াটল, ওয়াশিংটন) একজন মার্কিন উদ্যোক্তা যিনি বিল গেটসের সাথে মিলে মাইক্রোসফট কোম্পানি গঠন করেন। ২০০৭ সালের তথ্য অনুযায়ী ফোর্ব্‌স ম্যাগাজিনের মতে তিনি বিশ্বের সবচেয়ে ধনী মানুষদের মধ্যে ১৯তম।

অ্যালেন গেটসের সাথে মিলে ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর অ্যালবাকের্কিতে মাইক্রোসফট গঠন করেন এবং বেসিক প্রোগ্রামিং ভাষার ইন্টারপ্রেটার বিক্রির মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৮০ সালে অ্যালেনের নেতৃত্বে মাইক্রোসফট ৫০,০০০ ডলারে কিউডস নামের অপারেটিং সিস্টেম কিনে নেয়। আইবিএম-এর বেঁধে দেয়া সময়সীমার মধ্যে একেবারে শূন্য থেকে কোন অপারেটিং সিস্টেম তৈরি করা গেটস ও অ্যালেন সম্ভবপর বলে মনে করেননি।

তাই তারা সম্পূর্ণ কর্মক্ষম কিউডস কেনার সিদ্ধান্ত নেন এবং সেটির কোডের ওপর কিছু পরিবর্তন সাধন করে আইবিএম-এর চাহিদা পূরণ করেন। মাইক্রোসফটের এই প্রোগ্রামটিই পরবর্তীকালে আইবিএম-এর নতুন পিসিগুলোর অপারেটিং সিস্টেম হিসেবে নির্বাচিত হয় এবং ভবিষ্যতে মাইক্রোসফটের প্রসারের ভিত্তি হিসেবে কাজ করে।

২০০০ সালের নভেম্বর মাসে অ্যালেন মাইক্রোসফটের বোর্ড থেকে পদত্যাগ করেন। এরপর তিনি মাইক্রোসফটের ৬৮ মিলিয়ন শেয়ার বেচে দেন। এখনও তিনি কোম্পানিটির ১৩৮ মিলিয়ন শেয়ারের মালিক।

অ্যালেন মার্কিন জাতীয় ফুটবল লীগের সিয়াটল সিহক্‌স এবং জাতীয় বাস্কেটবল লীগের পোর্টল্যান্ড ট্রেইলব্লেজার্স দল দুইটির বর্তমান মালিক।

সূত্র: Wikipedia

পড়ার মত আরও আছে:

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.