মেয়াদ উত্তীর্ণ হয় না যেসব খাবারের

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সমেয়াদ উত্তীর্ণ হয় না যেসব খাবারের
Advertisements

এক মণ পিঁয়াজ কিনে বাসায় রেখে দিলে ১০ কেজিই নষ্ট হয়ে যেতে পারে। কারণ, পিঁয়াজ পচনশীল। আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক খাদ্য-দ্রব্যই দরকার হয়, যেগুলো দীর্ঘদিন সংরক্ষণ করার প্রয়োজন হয়। এমন খাদ্য-দ্রব্যগুলোর মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে কেনা উচিত, যাতে মেয়াদ উত্তীর্ণ আগেই ব্যবহার করা শেষ হয়ে যায়।

কিন্তু, আজ এমন কয়েক খাদ্য-দ্রব্য নিয়ে আলোচনা করব, যেগুলো দীর্ঘদিন কোন রকম পরিচর্যা ছাড়াই সংরক্ষণ করা যায়, মেয়াদ উত্তীর্ণ হয় না।

চাল

চাল rice

গবেষকরা দেখেছেন যে এক পাত্রে চাল রেখে দিয়ে ৩০ বছরেও ঐ চাল নষ্ট হবে না। তার রঙ ও স্বাদ, দু’টোই অপরিবর্তিত থাকে। শর্ত একটা।ই সংরক্ষণ পাত্রটি এয়ার-টাইট হতে হবে। সাদা চালের চেয়ে লাল চাল আবার বেশি দিন সংরক্ষণ করা যায় না। ৬ মাসের মত রাখা যায়। লাল চালের উপরের লেয়ারে প্রাকৃতিক তৈল থাকাতে, লাল চাল বেশি দিন সংরক্ষণ করা যায় না।

মধু

মধু honey

বছরের পর বছর স্টোর করে রাখা যায় মধু। এতে এর পুষ্টিগুণেরও কোনও হেরফের হয় না। ফুল থেকে চুষে নেয়া নির্যাস মৌমাছির পেটে থাকার সময় এর সাথে যে এনজাইম মিশে যায়, তা নির্যাসের গাঠনিক সংকেত পরিবর্তিত করে চিনিতে পরিণত করে। মৌচাকে থাকা অবস্থা মধু’র এসিডিক গুণ ও স্বল্প জলীয় বাষ্পের কারণে এতে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে না। ফলে মধু দীর্ঘদিন সংরক্ষিত থাকে।

লবণ

লবণ salt

আমাদের মুখের মধ্যে অনেক জীবাণু কিন্তু লবণ দিয়েই দমন করা সম্ভব। যার জন্য চিকিৎসকেরা আমাদের লবণ পানি দিয়ে গার্গল করার পরামর্শও দিয়ে থাকেন। লবণকে বায়ু নিরুদ্ধ পাত্রে রেখে দিলে দীর্ঘদিন ভাল থাকে।

প্রাচীণ কালে থেকে অন্যান্য পচনশীল দ্রব্যাদি সংরক্ষণের জন্য লবনের ব্যবহার জানা ছিল। লবণ জলীয় বাষ্পকে দূরে রাখে। তবে, লবণে থাকা অন্যান্য খনিজ পদার্থ লবনের স্থায়িত্বকে নষ্ট করে দেয়। আয়োডিনযুক্ত লবণ খুব বেশি হলে ৫ বছরের মত সংরক্ষণ করে রাখা যায়।

আরও পড়ুন:  প্রাইভেট ইনস্টাগ্রাম প্রোফাইলের ছবি-ভিডিও যেভাবে দেখবেন

চিনি

চিনি sugar

এই পোস্টের লিস্টে যে সকল আইটেম নিয়ে আলোচনা করা হয়েছে, তাদের সবগুলোর মতই চিনিকেও দীর্ঘদিন ঘরে রেখে ব্যবহার করা যায়। পাউডার বা দানাদার চিনিকে এয়ারটাইট কন্টেইনারে বছরের পর বছর ব্যবহার করা যায়। কারণ, চিনিতেও কোনও ব্যাকটেরিয়ার বৃদ্ধি হয় না। তাই চিনিও খারাপ হয় না।

তবে, তার জন্য চিনি শুকনো রাখাটা খুব জরুরি।

ফোসকার যন্ত্রণার নিরাময় চান?
ফোসকার হাত থেকে ঝটপট মুক্তি পেতে করণীয়ফোসকার হাত থেকে ঝটপট মুক্তি পেতে করণীয়

শুকনো ডাল জাতীয় খাদ্যবস্তু

শুকনো ডাল জাতীয় খাদ্যবস্তু dried beans

মুগ ডাল, মুসুর ডাল, রাজমা প্রায় প্রত্যেক রান্নাঘরে পাওয়া যায়। লক্ষ্য করেছেন দেখেছেন, অন্য শাক-সবজি বা অন্য কিছু খাদ্যবস্তুর ভাল-খারাপ নিয়ে আপনাকে যতটা মাথা ঘামাতে হয়, এদের নিয়ে কিন্তু তা একেবারেই হয় না।

সয়া সস

সয়া সস soy sauce

রান্না-বান্নার সাথে সংশ্লিষ্ট প্রায় সকলেই জানেন যে, সয়া সস তৈরীতে যে ধরণের প্রিজারভেটিভই ব্যবহৃত হোক না কেন, যদি এর পাত্রের ঢাকনা না খোলা হয়, তবে সয়া সসকে দীর্ঘদিন ঘরে রেখে ব্যবহার করা যায়। পাত্রের ঢাকনা খোলা হলেও ফ্রিজে রেখে সয়া সসকে বছরের পর বছর ব্যবহার করা যায়।

খাঁটি ম্যাপেল সিরাপ

ম্যাপল সিরাজ maple syrup

ম্যাপেল উত্তর গোলার্ধের এক ধরনের গাছ, যার নির্যাস থেকে চিনি ও সিরাপ তৈরী করা হয়। উটাহ বিশ্ববিদ্যালয়ের তৈরীকৃত তালিকায় ম্যাপেল সিরাপ স্থান পেয়েছে, কারণ, তারা দেখেছেন এই সিরাপকে কাপবোর্ডের তাকে রেখে দিলে দীর্ঘদিন অবিকৃত অবস্থা থেকে যায়। যদি এতে কোন দানাদার গোটা মত কিছু দেখা যায়, তবে চামচ দিয়ে আলতো করে তুলে ফেলে দিয়ে রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে।

পাউডার দুধ

পাউডার দুধ powder milk

গুড়া দুধ অনেকে কাঁচা খেতেও পছন্দ করেন। এই পাউডার দুধ অনেক দিন সেলফে রেখে বা রেফ্রিজারেটরে রেখে সংরক্ষণ করা যায়। আর, এটা সহজেই কাঁচের বয়ামে রেখে দেয়া যায়। তরল দুধের চেয়ে ব্যবহার করাও সহজ।

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স