সুজি পাউরুটি রেসিপি (Sujir pauruti Recipe)

HelloBanglaWorld - Know Everything in Banglaরেসিপিসুজি পাউরুটি রেসিপি (Sujir pauruti Recipe)

আজকে থাকছে সুজি পাউরুটি (in English, Semolina) তৈরির সহজ রেসিপি। সাধারণত পাউরুটি তৈরি হয় ময়দা থেকে, কিন্তু সুজি দিয়েও পাউরুটি তৈরি করা যায়। তাহলে, দেখে নেয়া যাক সুজি পাউরুটি কিভাবে তৈরী করা যায়।

সুজি পাউরুটি তৈরীর উপকরণ

উপকরণের নাম পরিমাণ
সুজি সাড়ে তিন কাপ
মাখন পাউরুটির উপরে ব্রাস করার জন্য
দুধ উপরে ব্রাস করার জন্য
ময়দা অল্প
ফ্রেস ইস্ট এক টেবিল চামচ
চিনি অল্প পরিমাণ
লবণ দেড় চা চামচ
ক্যাস্টর সুগার এক টেবিল চামচ
অলিভ অয়েল কাপের ১/৪ অংশ

রান্নার পদ্ধতি

১। ওভেন প্রি-হিট হতে দিন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে।
২। ইস্ট একটা ছোট বাটিতে নিয়ে ভেঙ্গে নিন। এতে অল্প করে কুসুম গরম পানি এবং চিনি দিয়ে মিশিয়ে নিন। এটাকে আলাদা করে রেখে দিন দুই মিনিট।
৩। বড় একটা বোলে সুজিটুকু নিন। এতে মিশিয়ে নিন লবণ এবং ক্যাস্টর সুগার। এতক্ষনে ইস্টে ফেনা উঠে যাবার কথা। সুজির মিশ্রণের মাঝে একটা গর্ত করে ওতে ঢেলে দিন ইস্টের মিশ্রণটুকু।এরপর এক কাপ কুসুম গরম পানি দিয়ে মাখাতে থাকুন।
৪। আধা কাপ কুসুম গরম পানিতে অলিভ অয়েল মিশিয়ে সেটা একটু একটু করে খামিরে দিয়ে ডো তৈরি করতে থাকুন। যতক্ষণ না নরম চটচটে হয়ে যায় ততক্ষণ মাখাতে থাকুন। এরপর একটা সমান জায়গায় নিয়ে এটাকে টেনে টেনে মাখিয়ে নিন যতক্ষণ না মসৃণ একটা ডো তৈরি হয়।
৫। একটা ব্রেড টিনে মাখন ব্রাশ করে নিন। এর ওপর ছিটিয়ে দিন কিছুটা ময়দা। ডোটা লম্বা করে নিয়ে কেক টিনের ভেতরে রাখুন। একটা ভেজা মসলিন কাপড় দিয়ে ঢেকে রেখে দিন ২৫-৩০ মিনিট। এই সময়ে ডোটা ফুলে যাবে। ওপরে একটু দুধ ব্রাশ করে দিন।
৬। এরপর এটাকে একটা বেকিং ট্রেতে রেখে ওভেনে দিন। ১৫-২০ মিনিট বেক করুন। এরপর বের করে ওপরে ব্রাশ করে দিন একটু বাটার। কেক টিন থেকে বের করে ঠাণ্ডা হতে দিন।
আরও পড়ুন:  বাটার কুকিজ (butter cookies) রেসিপি

ঠাণ্ডা হয়ে গেলে স্লাইস করে নিন সুজি দিয়ে তৈরী পাউরুটি।

এবার টাটকা পরিবেশন করে ফেলুন চা অথবা কফির সাথে।

পড়ার মত আরও আছে:
ক্যাটাগরিঃ রেসিপি
ট্যাগঃ