গুগলের ফাইল শেয়ারিং অ্যাপ ‘ফাইলস গো’

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিগুগলের ফাইল শেয়ারিং অ্যাপ ‘ফাইলস গো’
Advertisements

মার্কিন সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল ফাইল শেয়ারিং অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে। যা আগের তুলনায় প্রায় চার গুণ বেশি গতিতে ফাইল বিনিময় করবে। এ জন্য নিজেদের ফাইল শেয়ারিং অ্যাপ হালনাগাদ করেছে গুগল।

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য তৈরি অ্যাপটিতে ফাইল বিনিময়ের ব্যবস্থাও আগের তুলনায় নিরাপদ করা হয়েছে।

ওয়াই-ফাই প্রযুক্তিনির্ভর ‘ফাইলস গো’র সাহায্যে আশপাশের যেকোনো স্মার্টফোনে একসঙ্গে একাধিক ফাইল বিনিময় করা যায়। ডিভাইসের স্টোরেজের হালনাগাদ তথ্যও জানাতে পারে অ্যাপটি। শুধু তা-ই নয়, ডিভাইসে থাকা অব্যবহৃত অ্যাপ ও ফাইলের তথ্যও জানান দিতে পারে। ফলে অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ডিভাইসের স্টোরেজ বাড়ানোর সুযোগ মিলে থাকে।

গুগল ফাইলস গো অ্যাপ এর এই ৬টি তথ্য কি আপনি জানেন?

‘ফাইলস গো’ এর একমাত্র কাজ হলো ব্যবহারকারীদের তাদের ডিভাইসে থাকা ফাইলসমূহের ব্যবস্থাপনাকে সহজতর করা।

অ্যাপ এবং ফাইল

Files Go Main Page

ফাইলস গো এর হোম পেজে আপনার ডিভাইসের স্টোরেজের ডিটেইল দেখায়। অর্থাৎ মোট কত এবং কতখানি স্টোরেজ ব্যবহৃত হয়েছে। এর নীচে ‘গুগল নাও’ বা ‘গুগল ফটোস’ এর অ্যাসিসট্যান্ট ফিডের মত একটা ফিড দেখায় যেখানে আপনি দেখতে পাবেন কিভাবে ব্যবহারকারী তার ডিভাইসের কিছু স্পেস পুনরুদ্ধার করতে পারবেন।

এই অ্যাপে কিছু কিছু এ্যালার্ট মেসেজ দেখাবে যেখানে আপনি জানতে পারবেন কোন কোন অ্যাপ একজন ব্যবহারকারী বিগত ৩০ দিনে ব্যবহার করেন নাই, অপ্রয়োজনীয় বিশাল ক্যাস ফাইলের অস্তিত্ব, অডিও ফাইল বা ডুপলিকেট ফাইল অস্তিত্ব যেগুলো স্টোরেজ দখল করে বসে আছে।

একজন ব্যবহারকারী এই অ্যালার্ট মেসেজসমূহ দেখে নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন কোন কোন ফাইল তিনি রাখতে চান বা অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে দিয়ে স্টোরেজের জায়গা খুশি মনে খালি করে ফেলতে পারেন।

ফাইল ভিউয়ার

Files Go File View

অ্যাপ্লিকেশন নীচে একটি ফাইল ট্যাব আছে। ফাইলস সেকশনে একটি ফাইল ম্যানেজার ভিউ দেখায়। এই ভিউয়ে ফাইলগুলোকে টাইপ অনুযায়ী সাজিয়ে দেখায়। এই সেকশনগুলোর মধ্যে আছে ডাউনলোড, রিসিভড ফাইল, অ্যাপস, ইমেজেস, ভিডিওজ, অডিও এবং ডকুমেন্টস।

[adinserter block=”1″]

প্রত্যেক ক্যাটাগরীতে যে ফাইলগুলো দেখায় সেগুলো সব আপনার অ্যান্ড্রয়েড স্টোরেজে রাখা ফাইল নাও হতে পারে। বরং, ফাইলস গো আপনার ডিভাইস স্ক্যান করে এই অ্যাপের কাছে উপস্থাপন করে। ক্যাটাগরী ভিউ থেকেও আপনি অপ্রয়োজনীয় ফাইল আপনি চাইলে মুছে দিতে পারবেন।

আর, অ্যাপ থেকে শেয়ার বাটন ব্যবহকার করে আপনার ডিভাইস অথবা ট্যাবলেট থেকে প্রয়োজনীয় ফাইলগুলোকে ‘গুগল ড্রাইভ’ অথবা ‘ড্রপবক্স’ এ ব্যাকআপ নিয়ে রাখতে পারবেন।

SD Card সাপোর্ট

Files Go SD Card support

ফাইলস গো অ্যাপে একটি সাম্প্রতিক আপডেটের মাধ্যমে এই অ্যাপকে SD Card সাপোর্ট দেয়া হয়েছে। অ্যাপটি এখন আপনাকে ডিভাইসের মাইক্রোএসডি কার্ডের স্টোরেজ পরিচালনা করতে সাহায্য করবে। নতুন বৈশিষ্ট্যটি দেখতে, প্লে স্টোর থেকে আপডেটটি ইনস্টল করতে ভুলবেন না, তারপর অ্যাপ্লিকেশন আবার খুলুন।

আপনার ডিভাইস microSD স্টোরেজের জন্য কম্প্যাটিবল হলে অ্যাপের উপরের দিকে একটি স্পট দেখা যাবে।

ট্যাবলেট ডিভাইসের জন্য সাপোর্ট

আপনার অ্যান্ড্রয়েড ট্যাবলেট ডিভাইসে এখন থেকে ফাইলস গো অ্যাপটি স্বাচ্ছন্দে চালাতে পারবেন। এর মাধ্যমে আপনি ট্রান্সফার, রিসিভ এবং ফাইলসমূহ ম্যানেজ করতে পারবেন। এই অ্যাপটি প্রথম দিকে ট্যাবলেট গুলোতে চলতো না। নতুন আপডেটের মাধ্যমে ট্যাবলেটের জন্য এই অ্যাপের সাপোর্ট নিয়ে আসা হয়েছে।

AirDrop সুবিধা আপাতত অ্যান্ড্রয়েডের জন্য

Files Go AirDrop

ফাইলস গো অ্যাপের একটি ফিচার যদিও প্রকাশ করা হয়েছিল, লুকিয়ে রাখা হয়েছিল বলা যায়, আর তা হল, ব্যবহারকারী তার আশে-পাশে থাকা কোন বন্ধুর সাথে ফাইল শেয়ার করতে পারবেন। একটি সিকিউরড হটস্পটের কানেকশনের মাধ্যমে এই ট্রান্সফারের কাজটি করা হয়। এই ফিচারটি দেখে অ্যাপল এর এয়ারড্রপ ফিচারের কথা মনে করিয়ে দেয়।

তবে, এই ট্রান্সফার হওয়া ফাইলগুলো রিসিভ করতে হলে গ্রহণকারীর ডিভাইসে কনফারমেশন দিতে হবে। যাকে তাকে হুট করে ইচ্ছা করলাম, আর ফাইল চলে গেল, এ রকম না।

ফাইল শেয়ারিং ফিচারটি ব্যবহার করতে হলে প্রত্যেক ব্যবহারকারীকে ‘ফাইলস’ ট্যাবে গিয়ে ‘সেন্ড’ বা ‘রিসিভ’ অপশন সিলেক্ট করতে হবে। এরপর, ফাইল ট্রান্সফারের জন্য অ্যাপ থেকে যে প্রম্পট দিবে, সেগুলো স্টেপ-বাই-স্টেপ ফলো করতে হবে।

সেটিংস

Files Go Settings

ফাইলস গো অ্যাপের সেটিংস থেকে, ফাইল শেয়ারিং এর সময় ব্যবহারকারীর ডিভাইসের নাম কি দেখাবে, সেটা ইচ্ছা করলে পরিবর্তন করে নেয়া যায়। তাছাড়াও, সেটিংস থেকে স্টোরেজের স্থান কমে গেলে, বা, বড় মিডিয়া ফাইল, বা, অব্যবহৃত অ্যাপ, এমন আরও কয়েকটি কারণে অ্যালার্ট দেখাবে কি না, তা সেট করে নেয়া যায়।

আরও দেখুন: