পেঁপের (Papaya) পুষ্টিগুণ

HelloBanglaWorld - Know Everything in Banglaস্বাস্থ্যপেঁপের (Papaya) পুষ্টিগুণ
Advertisements

পেঁপেতে (in English, Papaya। বৈজ্ঞানিক নাম: Carica papaya) রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস এবং প্রাকৃতিক স্বাস্থ্যকর উপাদান। হজমকারক হিসেবে ইহা খুবই জনপ্রিয়, যা কাঁচা ও পাকা দুই ভাবেই খাওয়া যায়। কাঁচা পেঁপে সালাদে ও রান্নায় এবং পাকা পেঁপে ফল হিসেবে খাওয়া যায়।

পেঁপে হজম ক্ষমতা বাড়ায়

পেঁপেতে প্রচুর পরিমাণে পেপেইন এনজাইম আছে যা খাবার হজমে সহায়তা করে থাকে। এছাড়াও প্রচুর পানি ও দ্রবণীয় ফাইবার আছে। যারা হজমের সমস্যায় ভুগে থাকেন তাঁরা নিয়মিত পথ্য হিসেবে, ইহা পাকা বা কাঁচা অবস্থায় খেতে পারেন।

ওজন কমাতে

শরীরের মেদ ঝরাতে যারা তৎপর, তাদের খাদ্য তালিকায় পেঁপে রাখুন। এতে একদিকে যেমন কম ক্যালরি আছে, অন্যদিকে এতে থাকা আঁশ পেট ভরা রাখতে সাহায্য করে। তাই ওজন নিয়ন্ত্রণে সবজি হিসেবে ইহা অনন্য।

দৃষ্টি শক্তিতে বৃদ্ধিতে

পেঁপের ভিটামিন ‘এ’ চোখ ভালো রাখতে সাহায্য করে। বয়সজনিত ক্ষীণদৃষ্টি রোগ প্রতিরোধেও এর ভূমিকা উল্লেখযোগ্য।

অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিনের উৎস

পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্লেভানয়েড, লুটেইন, ক্রিপ্টোক্সান্থিন আছে। ক্যারোটিন ফুসফুস ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমায়। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বয়সের ক্ষতির থেকে রক্ষা করে।

কোলেস্টেরল কমায়

অন্যান্য ফলের মতই পেঁপেতে কোনো কোলেস্টেরল নেই। আর এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই কোলেস্টেরলের সমস্যায় যারা দুশ্চিন্তায় আছেন তাঁরা প্রতিদিনের খাবার তালিকায় পেঁপে রাখুন। তাহলে আপনার কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

ক্যান্সার প্রতিরোধে

গবেষকেরা আবিষ্কার করেছেন যে, পেঁপেতে এমন কিছু স্বাস্থ্যকর উপাদান রয়েছে, যা ক্যানসার প্রতিরোধ করতেও সাহায্য করে। ইহা স্তন ক্যানসার, প্যানক্রিয়েটিক ক্যানসার, এবং অন্যান্য ক্যানসারেরও পথ্য হিসাবে খেতে পরামর্শ দেয়া হয়।

ত্বকের বন্ধু

ত্বকের জন্য পেঁপে কতটা উপকারী তা এখন আমরা অনেকেই জেনেছি। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে, একজিমা রোধ করতে, এবং ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে ইহা খুবই উপকারী।

এর দানা হৃদপিণ্ডের জন্য খুবই উপকারী। এর দানায় রয়েছে ভিটামিন এ, সি এবং ই। যা রক্ত পরিশুদ্ধ করতে, হার্ট অ্যাটাক, স্ট্রোক রোধ করতে, কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে।

এছাড়াও

  • অন্ত্রের কৃমি রোধ করে পেঁপে। যার ফলে আমাদের শরীর বিভিন্ন ইনফেকশনের হাত থেকে রক্ষা পায়।
  • আর্থারাইটিস, অস্টিও আর্থারাইটিস দূর করতে এর ব্যবহার রয়েছে।
  • পেঁপেতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

পেঁপের পুষ্টিগুণ

এনার্জি: ৪২.৭৮ ক্যালোরি (প্রতি ১০০ গ্রামে)
প্রোটিন: ৪৭০ মিলিগ্রাম (প্রতি ১০০ গ্রামে)
ভিটামিন সি: ৬২ মিলিগ্রাম (প্রতি ১০০ গ্রামে)
পটাসিয়াম: ১৮২ মিলিগ্রাম (প্রতি ১০০ গ্রামে)

আরও পড়ুন:

ক্যাটাগরিঃ স্বাস্থ্য