ঘাড়ের কালো দাগ নিয়ে বিব্রত? দূর করবেন যেভাবে

HelloBanglaWorld - Know Everything in Banglaসাজসজ্জাঘাড়ের কালো দাগ নিয়ে বিব্রত? দূর করবেন যেভাবে

আপনি কি আপনার ঘাড়ের কালো দাগ নিয়ে বিব্রত বোধ করছেন? এটি একটি অস্বাভাবিক অবস্থা নয়। সূর্যের এক্সপোজার, হরমোন এবং ত্বকের সাথে সম্পর্কিত অবস্থার কারণে ঘাড়ের ত্বক কালো হওয়ার প্রবণতা হয়ে থাকে। ঘাড়ে কালো দাগ থাকলে দেখতে খুবই বিশ্রি লাগে।

ঘাড়ের কালো দাগ হওয়ার মানে কি?

কালো ঘাড়, যা ডার্ক নেক (dark neck) বা অ্যাকান্থোসিস নিগ্রিক্যানস (acanthosis nigricans) নামেও পরিচিত, এমন একটি অবস্থা যেখানে আপনার ঘাড়ের চারপাশের ত্বক আশেপাশের ত্বকের তুলনায় লক্ষণীয়ভাবে কালো হয়ে থাকে।

প্রায়শই, অ্যাকান্থোসিস নিগ্রিকান ঘাড়, কুঁচকি এবং বগলকে প্রভাবিত করে। ত্বকের কালো অংশটুকু সাধারণত মোলায়েম হয়ে যায় এবং ঘন হয়ে যেতে পারে। এটি শরীরের ভাঁজে যেমন হাঁটু, হাঁটু এবং কনুইতে দেখা যেতে পারে।

ঘাড়ের কালো দাগ হওয়ার কারণ কি?

কালো ঘাড় বা অ্যাক্যানথোসিস নিগ্রিক্যান সুস্থ ব্যক্তি বা নির্দিষ্ট কিছু রোগে আক্রান্ত ব্যক্তি উভয়কেই প্রভাবিত করতে পারে। কখনও কখনও, এটি জন্মগত, যার অর্থ একজন ব্যক্তি এটি নিয়ে জন্মগ্রহণ করেন। যদিও কেউ কেউ অনুমান করে থাকেন যে, স্বাস্থ্যবিধির অভাবে এটি হয়ে থাকে। বা, গলায় পড়া গহনার সাথে ত্বকের ঘষায় এটি হয়ে থাকে। তবে, এর অনুমানের কোন সত্যা নেই। বাস্তবে, কালো ঘাড় আপনার রক্তে অত্যধিক ইনসুলিন থাকার লক্ষণ। আপনি যদি কোনো উপসর্গ লক্ষ্য করেন, তাহলে আপনার রক্তে শর্করার পরীক্ষা করা এবং অবিলম্বে ডায়াবেটিস বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া অপরিহার্য।

স্থূলতা কালো ঘাড়ের আরেকটি কারণ। অধিকন্তু, যে সকল শিশু এই অবস্থার বিকাশ ঘটায় তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি থাকে। বিরল ক্ষেত্রে, অ্যাক্যানথোসিস নিগ্রিক্যান আপনার অভ্যন্তরীণ অঙ্গ যেমন লিভার বা পাকস্থলীতে ক্যান্সারজনিত টিউমারের একটি আগাম উপসর্গ হিসেবে দেখা দিতে পারে। অন্যান্য সম্ভাব্য কারণগুলির মধ্যে রয়েছে:

  • নিকোটিনিক অ্যাসিড সহ কিছু কোলেস্টেরলের ওষুধ
  • জন্ম-নিয়ন্ত্রণ পিল
  • হাইপোথাইরয়েডিজম (থাইরয়েড গ্রন্থির কার্যকলাপের মাত্রা কম থাকার কারণে থাইরয়েড হরমোনের নিম্ন স্তর)
  • গ্রোথ হরমোন থেরাপি
  • পিটুইটারি গ্রন্থির ব্যাধি
  • অ্যাডিসন্স রোগ যা অ্যাড্রিনাল গ্রন্থি থেকে হরমোনের ঘাটতি
আরও পড়ুন:  প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই চুল স্মুথনিং করুন

কিভাবে ঘাড়ের কালো দাগের চিকিৎসা করবেন?

ঘাড়ের কালো দাগ দূর করতে এর অন্তর্নিহিত কারণ খুঁজে বের করে তা প্রতিরোধ এবং নির্মূল করা। কিছু ক্ষেত্রে, কালো দাগের কারণে একবার নির্ণয় করা গেলে এই অবস্থা থেকে রেহাই পাওয়া সম্ভবপর হয়।

যদি ঔষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার পিগমেন্টেশন হয়, তবে আপনি ঐ নির্দিষ্ট ধরণের ওষুধ খাওয়া বন্ধ করলে আপনি উন্নতি করতে বা এই অস্বস্তিকর অবস্থা দূর করতে পারেন। উদাহরণস্বরূপ, স্থূলতার কারণে ইনসুলিন রেজিস্টেন্স তৈরী হলে, আপনি ওজন কমানোর মাধ্যমে এর সমাধান করতে পারেন।

কখনও কখনও এমনকি যখন আপনি অন্তর্নিহিত অবস্থার চিকিৎসা করেন, আপনি দীর্ঘমেয়াদী বা স্থায়ী বিবর্ণতা লক্ষ্য করতে পারেন, যা দীর্ঘস্থায়ী হয়। আপনি লাজুক বা বিব্রত বোধ করতে না পারলেও, অনেকগুলি বিকল্প আপনার ত্বককে তার আসল রঙে পরিণত করতে সহায়তা করতে পারে।

তাই, আপনার ত্বকের ধরন এবং আপনার অবস্থার জন্য কোন চিকিৎসা সবচেয়ে কার্যকর তা নির্ধারণ করতে আপনাকে অবশ্যই আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে হবে।

মেডিকেল চিকিৎসা

১. ওষুধ (Medications)

পিগমেন্টেশন থেকে মুক্তি পেতে আপনি ট্রেটিনোইন (tretinoin), ল্যাকটিক অ্যাসিড (lactic acid) বা গ্লাইকোলিক অ্যাসিডযুক্ত (glycolic acid) ওষুধ ব্যবহার করতে পারেন। সঠিক ঔষুধ এবং সঠিক চিকিৎসা পদ্ধতি – এই দুইয়ের সফল প্রয়োগের মাধ্যমে এই চিকিৎসা সবচেয়ে ভাল কাজ করে। আপনার চর্মরোগ বিশেষজ্ঞ আপনাকে সঠিক দিক নির্দেশনা দিতে সক্ষম হবেন।

২. রাসায়নিক খোসা (Chemical Peels)

রাসায়নিক খোসা মরা ত্বকের স্তরকে করে সতেজ, নতুন ত্বক জন্মাতে সাহায্য করে। প্রসাধনী হিসাবে বিবেচিত হলেও, এগুলি কার্যকর চিকিৎসা, বিশেষ করে যদি আপনি কালো ত্বক থেকে মুক্তি পেতে চান।

একজন অভিজ্ঞ চর্মরোগ বিশেষজ্ঞ আপনাকে কোন ঝুঁকি ছাড়াই পছন্দসই ফলাফল অর্জনের জন্য সঠিক খোসা বেছে নিতে সাহায্য করবে। ভাল ফলাফল পেতে আট সপ্তাহ বা তার বেশি সময় লাগে, তাই আপনাকে ধৈর্য ধরতে হবে।

আরও পড়ুন:  ঈদের আগে রূপচর্চা

৩. মাইক্রোডার্মাব্রেশন (Microdermabrasion)

যারা কালো ত্বকের চেহারা উন্নত করতে চান তারা মাইক্রোডার্মাব্রেশন পদ্ধতি গ্রহন করতে পারেন। এটি একটি প্রশিক্ষিত পেশাদার দ্বারা সঞ্চালিত একটি ব্যথাহীন চিকিৎসা পদ্ধতি যা ত্বকের পৃষ্ঠকে পুনরুজ্জীবিত করে এবং উন্নত করে।

ভালো ফলাফলের জন্য আপনাকে প্রতি দুই থেকে চার সপ্তাহে বা আপনার চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী পদ্ধতিটি পুনরাবৃত্তি করতে হবে।

৪. লেজার (Lasers)

হাইপারপিগমেন্টেশন (hyperpigmentation) কমাতে লেজার ট্রিটমেন্টে আলোর বিম ব্যবহার করে। এর ফলে ত্বকে নতুন জন্মানো কোষগুলি ত্বককে একটা টানটান ভাব এনে দেয়। এতে ত্বকের পৃষ্ঠে নতুনের মত সতেজতা আনে। আপনি যদি লেজার ট্রিটমেন্ট নেওয়ার পরিকল্পনা করেন, তাহলে একজন চর্মরোগ বিশেষজ্ঞ আপনাকে সঠিকভাবে গাইড করতে পারেন।

৫. ক্রিম এবং মলম (Creams And Ointments)

কালো ঘাড়ের জন্য প্রথম-সারির চিকিত্সার অপশনগুলোর মধ্যে একটি হল টপিকাল রেটিনয়েড (topical retinoids)। অন্যান্য ত্বকের উজ্জ্বলতা-আনার চিকিৎসা পদ্ধতি ঘাড় অঞ্চলের চারপাশের ত্বকের জন্য ভাল কাজ করে, এটি ত্বকে প্রবেশ করা সহজ করে তোলে। আলফা-হাইড্রক্সি অ্যাসিড (alpha-hydroxy acids) বা AHA যেমন গ্লাইকোলিক (glycolic and) এবং ল্যাকটিক অ্যাসিড (lactic acids), অ্যান্টিঅক্সিডেন্ট (antioxidants) এবং ভিটামিন সি (Vitamin C) রয়েছে এমন প্রশাধনী পণ্যগুলির সন্ধান করুন।

ঘরোয়া চিকিৎসা

চলুন তবে ঘাড়ের কালো দাগ থেকে মুক্তির কিছু ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেয়া যাক:

ফল ও পর্যাপ্ত পানি পান

প্রতিদিন ফল ও পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়ার চেষ্টা করুন। এতে করে শরীর হাইড্রেট থাকবে। স্কিনের কালো দাগও দূর হবে।

ফেস মাস্ক

ভালো ফলাফল পেতে সপ্তাহে দুই থেকে তিনদিন ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। এতে করে কালো দাগ অনেকটা হালকা হয়ে আসবে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরায় অ্যালোইন নামে প্রোটিন রয়েছে যা প্রাকৃতিকভাবে দাগ দূর করতে পারে। রাতে অ্যালোভেরা জেল লাগিয়ে সকালে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন:  বাড়িতে বসে চুল কেটে সবাইকে অবাক করে দিন (ভিডিও)

সানস্ক্রিন

সূর্যের ক্ষতিকর বেগুণী রশ্মি স্কিনের মারাত্মক ক্ষতি করে। শরীরের যেসব অংশ খোলা থাকে তাতে কালচে দাগ পড়ে যায়। এজন্য সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

দুধ

দুধে যে ল্যাকটিক এসিড থাকে তা স্কিনকে লাবণ্যময়ী করতে সাহায্য করে। যেখানে কালো হয়েছে সেখানে দুধ দিয়ে ২০ থেকে ৩০ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগারে অ্যাসেটিক এসিড রয়েছে। আর অ্যাপেল সিডার ভিনেগার পিগমেন্টেশন কমাতে সাহায্য করে। যে জায়গায় সমস্যা সেখানে ২ থেকে ৩ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন।

সূত্র: skinkraft

ক্যাটাগরিঃ সাজসজ্জা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.