যে দেশে গাড়ির মতো প্রতিটা বাড়িতে থাকে বিমান

HelloBanglaWorld - Know Everything in Banglaভ্রমণযে দেশে গাড়ির মতো প্রতিটা বাড়িতে থাকে বিমান

আপনি আপনার বাসা থেকে সকাল বেলা বের হলেন অফিস যাবেন বলে, খুব সহজেই চোখে পড়বে প্রতি বাড়ি থেকে গাড়ি বেরুচ্ছে নয়তো প্রতিটি বাড়িতেই পার্কিংয়ে আছে গাড়ি। কিন্তু যদি বলি গাড়ির বদলে প্রতিটি বাড়িতে শোভা পাচ্ছে এক বা একাধিক বিমান। কিংবা সবাই বিমান নিয়ে ঘর থেকে বেরুচ্ছেন তাহলে নিশ্চয়ই আপনার চোখ সহজে তা বিশ্বাস করতে চাইবে না।

cameron air park

এমনই এক এলাকা হলো যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ক্যামেরন এয়ারপার্ক এস্টেট। যাদের নিজস্ব বিমান রয়েছে তাদের ড্রাইভওয়েতে বিমান পার্ক করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

সারা বিশ্বে প্রায় ৬৫০টি এয়ারপার্ক আছে। ঠিক স্বল্প সংখ্যক নয়। অথচ খুব অল্প সংখ্যক মানুষই এসব এয়ারপার্ক সম্পর্কে জানে। কারণ বেশিরভাগ মানুষেরই বিমান কেনার কোনো সামর্থ্য নেই তাই তারা এসবের খবর রাখে না।

এই ফ্লাই-ইন কমিউনিটিতে বাস করা এতো সহজ নয়। ক্যালিফোর্নিয়ার ক্যামেরন এয়ারপার্ক এস্টেটের একমাত্র বাড়ি বর্তমানে ১.৫ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে জিলোকে তালিকাভুক্ত করা হয়েছে।

cameron air park

এয়ারপার্ক শহরতলী থেকে আলাদা। সেখানে বেশিরভাগ বাড়িতেই গাড়ির বদলে তাদের ড্রাইভওয়েতে হালকা বিমান পার্ক করা আছে। বিমানের গ্যারেজ আকারে বড় এবং প্রশস্ত বেশি। রাস্তাও একটি বিমানের ডানা স্প্যান ফিট করার জন্য যথেষ্ট চওড়া, প্রায় ১০০ ফুট চওড়া।

বেশিরভাগ এয়ারপার্ক এলাকার রাস্তাগুলো তার রানওয়ে থেকে চওড়া। কারণ বিমানগুলো নিরাপদে একে অপরের পাশ দিয়ে যেন যেতে পারে সেভাবে ডিজাইন করা হয়েছে। রাস্তার চিহ্ন এবং ডাকবাক্স ছাড়াও মাটিতে বসানো হয় অস্বাভাবিকভাবে। যাতে বিমানের ডানা দ্বারা ক্লিপ করা না হয়। তাহলে শহরতলীর বিপরীতে এয়ারপার্কে বাস করার সুবিধা কি? আপনি যদি আপনার নিজের বিমান চালাতে ভালোবাসেন তাহলে সুবিধাগুলো স্পষ্ট। কিন্তু অনেক ফ্লাই-ইন কমিউনিটির বাসিন্দাদের জন্য সুবিধা হচ্ছে তারা তাদের বিমানে যাতায়াত করতে পারে।

cameron air park

আপনি আপনার প্লেনে উঠে ইঞ্জিন চালু করবেন, রানওয়েতে নিয়ে টেক অফ করবেন। আপনি যদি বিমানবন্দরের কাছাকাছি কাজ করেন তাহলে রাস্তার ট্রাফিককে টেক্কা দেওয়ার একটি চমৎকার উপায়। তাছাড়া এয়ারপার্কে বাস করা মানে আপনাকে আপনার বিমান উড়ানোর জন্য বিমানবন্দর ব্যবহারের ঝামেলায় যেতে হবে না।

cameron air park

কিন্তু এয়ারপার্ক শুধু পাইলট এবং বিমান উৎসাহীদের জন্য নয়। ক্যামেরন এয়ারপার্ক এস্টেটের একজন বাসিন্দা সম্প্রতি ইনসাইডার ম্যাগাজিনকে বলেছেন, তাদের সম্প্রদায়ের প্রায় ৫০ শতাংশ গাড়ি উৎসাহীদের নিয়ে গঠিত। যারা অতিরিক্ত বড় গ্যারেজ পছন্দ করে। তারা কখনও কখনও বিমানের গোলমাল সম্পর্কে অভিযোগ করে। তাদের একটি শক্ত নিট কমিউনিটি রয়ে গেছে।

ক্যাটাগরিঃ ভ্রমণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.