ডিজিটাল মুদ্রা Libra আনছে Facebook

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিডিজিটাল মুদ্রা Libra আনছে Facebook
Advertisements

চমক দেখিয়ে ডিজিটাল মুদ্রা ‘লিব্রা’ আনার ঘোষণা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মঙ্গলবার (১৮ জুন) ‘লিব্রা’ নামের ক্রিপটোকারেন্সি উন্মুক্ত করার পরিকল্পনার কথা জানায় ফেসবুক কর্তৃপক্ষ। এই ডিজিটাল মুদ্রা লেনদেনের জন্য ইতোমধ্যে পেপ্যাল, ভিসা, মাস্টারকার্ড, ইবে, স্পটিফাইয়ের মতো বড় বড় ২৮টি প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। ২০১০ সালের প্রথদিকে এ মুদ্রা বাজারে চালু করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।

যেসব কোম্পানি বা গ্রাহক ফেসবুকের এ ক্রিপটোকারেন্সি গ্রহণ করবে, তাদের বিশেষ বোনাস দেওয়ার পরিকল্পনাও করেছে ফেসবুক। নতুন এই মুদ্রা চালু করতে বেশ কয়েকটি দেশের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে ফেসবুক। তবে ফেসবুকের এ সেবার আওতায় কোন কোন কোম্পানি থাকবে তা এখনও জানা যায়নি।

দীর্ঘদিন ধরেই ফেসবুকের লিব্রা মুদ্রা নিয়ে গুঞ্জন চলছিল। বিভিন্ন সংবাদমাধ্যমে আগেই প্রকাশিত হয়েছিল যে, ‘প্রজেক্ট লিব্রা’ নামে একটি প্রকল্পের অধীনে নিজেদের ভার্চ্যুয়াল মুদ্রা তৈরি করছে ফেসবুক।

বিশ্বের বৃহৎ আর্থিক লেনদেন পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানসহ অন্যান্য আন্তর্জাতিক গ্রাহক পরিষেবা প্রদানকারী সংস্থা ফেসবুকের সঙ্গে ক্রিপ্টোকারেন্সি বিষয়ে চুক্তি করেছে। ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি তৈরির জন্য এক কোটি ডলার করে বিনিয়োগ করবে সংস্থাগুলো। এছাড়া জেনেভাভিত্তিক ‘লিব্রা অ্যাসোসিয়েশন’ নামে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অধীনে এ ব্যবস্থাটি পরিচালনা করবে।

ডিজিটাল ওয়ালেট হিসেবে ভার্চ্যুয়াল মুদ্রা সংরক্ষণ, আদান-প্রদান ও খরচ করার সুবিধা দিতে ‘ক্যালিব্রা’ নামের একটি সাবসিডিয়ারি চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এটি ফেসবুকের কয়েক শ কোটি ব্যবহারকারীর মেসেজিং প্ল্যাটফর্মের মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের সঙ্গে যুক্ত থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত ফেসবুকের ২০০ কোটিরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারীর কাছে ডিজিটাল মুদ্রা কতটা জনপ্রিয় হয়ে ওঠে, তা যাচাই করতেই অন্য সংস্থাগুলো যোগ দিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক পত্রিকা দ্য সান জানিয়েছে, বিটকয়েনের মতো যেনো দাম ওঠানাম না করে ফেসবুক তার মুদ্রার বিষয়ে সেদিনে নজর দিচ্ছে। এর সঙ্গে হোয়াটসঅ্যাপ মানি ট্রান্সফার ও পেমেন্ট সিস্টেম যুক্ত করা হবে। এটি ফেসবুক মার্কেটপ্লেসের জন্য দারুণ কাজে আসবে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের এ উদ্যোগটি সফল হলে, তা থেকে লাভবান হওয়ার আশায় মাস্টারকার্ড ও ভিসার মতো সংস্থা ডিজিটাল মুদ্রা ব্যবস্থার সঙ্গে যুক্ত হয়েছে।

ধারণা করা হচ্ছে, ফেসবুক নিজেদের ক্রিপ্টোকারেন্সি ব্যবহার সহজ করতে প্রচলিত এটিএম বুথের মতো ব্যবস্থা রাখার পরিকল্পনা করছে। এসব বুথ থেকে ‘লিব্রা’ দিয়ে দেশের প্রচলিত সরকারি মুদ্রা নিতে পারবেন গ্রাহকরা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.