বাসা-বাড়িতে আগুন লাগলে কি করবেন?

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সবাসা-বাড়িতে আগুন লাগলে কি করবেন?

প্রথমেই বুঝতে হবে, আগুন লাগলে কি কি সমস্যায় পরবেন। আগুনে পুড়ে মরা ছাড়াও আগুন থেকে সৃষ্ট ধোঁয়ায় দমবন্ধ হয়ে জ্ঞান হারাবার সম্ভাবনা প্রবল থাকে। আসুন, এ থেকে রক্ষা পাবার জন্য কি কি করণীয়, তার একটা প্রস্তুতি নেই।

১) স্মোক ডিটেক্টর, ফায়ার এলার্ম, বা কারো আগুন-আগুন চিৎকার কে অবহেলা করবেন না। অল্প আগুন সামনে দেখতে পেলে নিভিয়ে ফেলা যায়। আগুনের জন্য দুটো জিনিস প্রয়োজন, জ্বালানি আর অক্সিজেন। যদি বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে আগুন লাগে, বিদ্যুতের মেইন সুইচ অফ করে দিন। শুকনো মোটা কাপড় দিয়ে আগুনকে ঢেকে দিয়ে অক্সিজেন বন্ধ করে আগুনকে নিভিয়ে ফেলতে পারেন। ফায়ার এক্সটিংগুইসার বা এক বালতি বালি বা এক বালতি পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করতে পারেন। তেলের আগুনে পানি দিবেন না। কারণ, তেল পানিতে ভাসে। তাই, পানি নিচে চলে যাবে এবং তাপে ফুটতে শুরু করলে তেল ছিটে আগুন ছড়াবে। গায়ে আগুন লাগলে দৌড়ালে অক্সিজেন বেশি পেয়ে আগুন বেড়ে যাবে। তাই, গায়ে আগুন লাগলে মাটিতে গড়াগড়ি দিতে হবে।

২) আগুন যদি নেভানোর মত ক্ষুদ্র নাহয়, তাহলে অবশ্যই প্যানিক হবেন না। জীবন-মৃত্যুর মালিক আল্লাহর উপর ভরসা করে আশেপাশের সবাইকে নিয়ে বের হবার চেষ্টা করুন। কেউ ঘুমিয়ে থাকলে তাকে জাগান। বাথরুমের দরজায় নক করে আগুনের কথা জানান। অসুস্থ, শিশু ও বৃদ্ধদের সাহায্য করুন। মূল্যবান বা ভারী জিনিস নিতে গিয়ে সময় নষ্ট করবেন না।

৩) আগুনের হাত এড়িয়ে বাচার জন্য দ্রুত বিল্ডিং থেকে বের হবার সময় খেয়াল রাখুন, আপনি যেই দরজা খুলতে যাচ্ছেন, তার ওপারে আগুন আছে কিনা। হাতের উল্টো পিঠ দিয়ে দরজা বা ডোর নব স্পর্শ করে দেখুন, উত্তাপ অনুভূত হয় কিনা। উত্তাপ বুঝলে সেই দরজা খুলবেন না। অন্য দরজা দিয়ে বের হবার সময় পেছনের দরজা বন্ধ করে দিন, যেনো আগুন ছড়াতে না পারে। দরজা বন্ধ করে অক্সিজেনের রাস্তা বন্ধ করে দিন। একইসাথে এতে আগুনের শিখা ও ধোঁয়ার বিস্তার রোধ হবে।

৪) আগুনের তাপের থেকেও বেশিরভাগ সময় ধোঁয়া বেশি মারাত্মক হয়। ধোঁয়া বাতাস থেকে হালকা বলে উপরে ওঠে। সম্ভব হলে নাকে-মুখে ভেজা কাপড় চেপে হামাগুড়ি বা উপুড় হয়ে ক্রলিং করে, অর্থাৎ নিচু হয়ে ধোঁয়ার নাগালের বাইরে গিয়ে যত দ্রুত সম্ভব বের হয়ে যান। কখনো ছাদে বা উপরের ফ্লোরের দিকে যাবেন না। কারণ ধোঁয়া উপরে উঠছে। ধোঁয়া বেশি হলে আপনি অক্সিজেন স্বল্পতায় জ্ঞান হারাতে পারেন।

৫) যত দ্রুত সম্ভব হেটে বের হয়ে যান, দৌড়াবেন না। দৌড়ালে হাপিয়ে যাবেন। ধোঁয়া থাকলে নিচু হয়ে নিবেন, কোনোভাবেই ফুসফুসে ধোঁয়া ঢুকতে দিবেন না। আগুন লাগলে লিফট ব্যবহার করবেন না। বের হয়ে নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে তারপর সাহায্য ডাকুন। ভেতরে কেউ আটকা পড়লে সাহায্য আসলে তাদের ডিটেইলস জানান। কোনো অবস্থাতেই আগুন লাগা বাড়িতে আবার ঢুকবেন না।

৬) আগুন লাগার আগেই পরিবারের সকলের সাথে আগুন লাগলে করণীয় নিয়ে আলাপ করুন। প্র‍্যাকটিস বা ফায়ার ড্রিল করে সবাইকে প্রশিক্ষিত করুন। বের হবার রাস্তা ঠিক করুন। প্রতি ফ্লোরে ফায়ার এক্সটিংগুইসার বা এক বালতি বালি বা এক বালতি পানি রাখুন। বের হবার একমাত্র রাস্তা বন্ধ থাকলে কি করণীয়, আগেই চিন্তা করে রাখুন। সর্বোপরি আগুন লাগার আগেই প্রস্তুতি নিয়ে রাখুন।

সৌজন্যেঃ Ferdous Zahid, Photo: Depositphotos

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.