Google Contacts কে export করবেন যেভাবে

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সGoogle Contacts কে export করবেন যেভাবে

জিমেইলে অ্যাড্রেস বুক রক্ষনাবেক্ষন করাকে খুব সহজ করা হয়েছে। আপনি যখন কাউকে ইমেইল পাঠাচ্ছেন, সেই ইমেইল অ্যাড্রেসটি নতুন হলে, গুগল তখনই তা অ্যাড্রেস বুকে স্বয়ংক্রিয়ভাবে রেখে দেয়। আবার, প্রতিটি অ্যাড্রেসের সাথে বাড়তি তথ্য সংরক্ষণ করা যায়।

শুনে অবাক হবেন, আপনাকে দেয়া গুগলের অ্যাড্রেস বুকটি কিন্তু নির্দিষ্ট জিমেইল অ্যাকাউন্টের সাথে ব্যবহারযোগ্য এমন কোন নিয়ম বেধে দেয়া হয় নাই। এটাকে আপনার অন্য জিমেইল অ্যাকাউন্টের সাথে ব্যবহার করতে পারবেন, এমনকি থার্ডপার্টি ইমেইল প্রোগ্রাম যেমন, আউটলুক (Outlook), মজিলা থান্ডারবার্ড (Mozilla Thunderbird), অথবা ইয়াহু মেইল (Yahoo Mail) গুলো সাথেও ব্যবহার করতে পারবেন।

নোটঃ এই আর্টিকেলে বর্ণিত পদ্ধতিটি Google এর Gmail এর ওয়েব ভার্সনের জন্য প্রযোজ্য এবং গুগল ক্রোম (Google Chrome), মাইক্রোসফট এজ (Microsoft Edge), মজিলা ফায়ারফক্স (Mozilla Firefox), এবং অপেরা (Opera) সহ যে কোন ব্রাউজারের ক্ষেত্রে কোন ধরণের ঝামেলা ছাড়াই কাজ করবে।

আপনার Gmail Contacts Export করুন

আপনার জিমেইল অ্যাড্রেস বুক (Gmail address book) এর সবগুলো কন্টাক্টকে এক্সপোর্ট করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুনঃ

০১। ব্রাউজার থেকে Gmail Contacts ওপেন করুন।

Gmail apps
Google apps

০২। বাম দিকে প্যানেল থেকে, More সিলেক্ট করুন। নতুনভাবে অতিরিক্ত কিছু অপশন দেখতে পাবেন।

Google Contacts
Google Contacts

০৩। Export সিলেক্ট করুন।

Contacts export
Export contacts

০৪। অ্যাড্রেস বুকের সমস্ত কন্টাক্টগুলো এক্সপোর্ট করতে, Contacts সিলেক্ট করুন। এবার, ড্রপ-ডাউন এ্যারো থেকে যে Google Contacts group এক্সপোর্ট করতে চান, তা সিলেক্ট করুন।

০৫। আপনার কন্টাক্টগুলো যে ফরম্যাটে এক্সপোর্ট করতে চান, সেটি পছন্দ করুনঃ

  • Outlook CSV format: এই ফরম্যাটে সব ডাটাকে এক্সপোর্ট করে এবং নামগুলোকে ডিফল্ট ক্যারাক্টার এনকোডিং ব্যবহার করে কনভার্ট করে দেয়।
  • Google CSV format: এই ফরম্যাটে সমস্ত ডাটা কনভার্ট করার সময় ডাটাকে ইন্টারন্যাশনাল ক্যারাক্টার এনকোডিং ব্যবহার করে। একটা পয়েন্ট খেয়াল রাখতে হবে, বিভিন্ন ইমেইল সফটওয়্যারে মধ্যে Outlook কিন্তু ইউনিকোড ফরম্যাট সাপোর্ট করে না।
  • vCard format: এই ফরম্যাটটি একটি ইন্টারনেট জগতে একটি সার্বজনীন স্ট্যান্ডার্ড। বেশির ভাগ ইমেইল সফটওয়ার এবং কন্টাক্ট ম্যানেজার, যেমনঃ OS X Mail and Contacts এ এই ফরম্যাটকে সাপোর্ট করে।
Contacts Export formats
Contacts Export formats

০৬। এবার, Export বাটনে চাপ দিন।

০৭। এক্সপোর্টের কাজ শেষ হলে আপনাকে একটি ফাইল ডাউনলোড করার জন্য বলবে। সেটি আপনার ডেক্সটপে ডাউনলোড করে নিন। আপনার বুঝবার সুবিধার্থে ফাইলের নাম দিতে পারেন, “gmail-to-outlook.csv” (Outlook CSV format এর জন্য), “gmail.csv” (Google CSV এর জন্য), এবং contacts.vcf (vCard format এর জন্য)।

নোটঃ আপনার পিসিতে অ্যাড্রেস বুক ডাউনলোড হয়ে গেল। এবার, এই ফাইলটি নিয়ে আপনার অন্য ইমেইল অ্যাকাউন্টে ইমপোর্ট করতে পারেন, অথবা যে Gmail account থেকে ডাউনলোড করেছেন সেখানে রিস্টোর (restore) করার কাজে ব্যবহার করতে পারেন।

Gmail এ কন্টাক্ট স্বয়ংক্রিয়ভাবে যুক্ত করতে করণীয়

আপনি যখন নতুন কোন ইমেইল অ্যাড্রেসে ইমেইল পাঠান, বা Reply করেন, কিংবা, Forward করেন, Gmail তখন সেই অ্যাড্রেসটি আপনার অ্যাড্রেস বুকে সেভ করে রাখে। এক সময় দেখা যাবে, আপনার লিস্টে রাখা কন্টাক্টের সংখ্যা বেড়ে যাবে। লিস্টটা বিশাল আকার ধারণ করতে পারে। এই লিস্টটি পাবেন Gmail Contacts এর Other Contacts এর মধ্যে।

দেখা যাচ্ছে, Gmail আপনার কন্টাক্টগুলোকে স্বয়ংক্রিয়ভাবে সেভ করে রাখছে। আপনি যদি Gmail এর এই ব্যবস্থাকে বন্ধ করতে চান, তবে নীচের পদ্ধতি অনুসরণ করুনঃ

০১। আপনার Gmail অ্যাকাউন্টটি ওপেন করুন এবং Settings এ চলে আসুন।

০২। Settings সিলেক্ট করুন।

Gmail settings
Gmail settings

০৩। General এ আসুন।

০৪। Create contacts for auto-complete সেকশন থেকে **I’ll add contacts myself অপশনটি ক্লিক করুন।

Change an option in Gmail Settings
Change an option in Gmail Settings

০৫। নীচের দিকে স্ক্রল করে আসুন। আপনি যে অপশনটি পরিবর্তন করেছেন যা স্থায়ীভাবে সেভ করতে Save Changes বাটনে ক্লিক করুন।

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.