উইন্ডোজে কমান্ড প্রম্পট (Command Prompt) চালু করার ১১টি উপায়

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সউইন্ডোজে কমান্ড প্রম্পট (Command Prompt) চালু করার ১১টি উপায়

পারসোনাল কম্পিউটার ব্যবহারকারীদের কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (Windows Operating System) অত্যান্ত জনপ্রিয়। এর ব্যবহারকারীদের মধ্যে সাধারণ ব্যবহারকারী যেমন রয়েছে, তেমনি রয়েছে অভিজ্ঞ ও জাদরেল আই.টি. প্রফেশনাল ব্যবহারকারী। উইন্ডোজের কমান্ড প্রম্পট (Command Prompt) সকল শ্রেণীর ব্যবহারকারীদের কাজে লাগতে পারে। আই.টি. প্রফেশনালগণ অহরহই এই কমান্ড প্রম্পট ব্যবহার করে থাকেন। এর ভাল অনেকগুলো কারণও রয়েছে। অনেক অ্যাডমিনিস্ট্রেটিভ কাজ রয়েছে, যা কমান্ড প্রম্পটে করা সহজ।

দারুণ কাজের এই কমান্ড প্রম্পট কিভাবে বিভিন্নভাবে চালু করে ব্যবহার করা যায় – সে সম্পর্কে একটি লিস্ট থাকলে মন্দ হয় না। এমন চিন্তাভাবনা থেকে এই লেখাটি লিখে ফেললাম। লেখা পড়ে আপনি বুঝতে পারবেন, কোন পদ্ধতিটি আপনার জন্য বেশি ভাল হবে। উপরন্তু, CMD কমান্ডকে অ্যাডমিনিস্ট্রেটর মুডে ব্যবহার করা যায় – এই বিষয়টিও জানা গুরুত্বপূর্ণ। কমান্ড প্রম্পট কিভাবে বিভিন্নভাবে চালু করা যায়, এ ব্যাপারে জানতে পাঠকদের লেখাটি সম্পূর্ণ পড়ে নেয়ার অনুরোধ থাকল।

নোটঃ এই গাইডে Windows 10, Windows 7, এবং Windows 8.1 এ কাজের পদ্ধতি দেখানো হয়েছে। কিছু কিছু পদ্ধতি উইন্ডোজের সবগুলো ভার্সনে একইভাবে কাজ করে, কিন্তু, কিছু কিছু রয়েছে যা উইন্ডোজের নির্দিষ্ট ভার্সনে ব্যবহৃত হয়। যে কারণে, যে ভার্সনে যে পদ্ধতি কাজ করে, তা এখানে উল্লেখ করে দেয়া হয়েছে।

সূচীপত্র

১। Start Menu থেকে কমান্ড প্রম্পট চালু করুন (Windows 10 and Windows 7) বা Start Screen (Windows 8.1)

Windows 10 এ Start Menu খুলে স্ক্রল করে নীচের দিকে নামুন। Windows System শর্টকাট ফোল্ডার খুলুন। সেখানে আপনি Command Prompt খুঁজে পাবেন।

Command Prompt in the Start Menu from Windows 10
Command Prompt in the Start Menu from Windows 10

Command Prompt কে Administrator মুডে রান করাতে হলে, Command Prompt এর উপরে right-click করুন, More সাব-মেনু ওপেন করুন, এবং সবশেষে Run as administrator এ ক্লিক (বা ট্যাপ) করুন।

 Command Prompt Run as administrator in the Start Menu from Windows 10
Command Prompt Run as administrator in the Start Menu from Windows 10

যারা Windows 7 ব্যবহার করছেন, তারা Start Menu ওপেন করুন এবং All Programs এ চলে আসুন। এবার, Accessories খুলুন এবং Command Prompt শর্টকাটের উপরে ক্লিক করুন।

Command Prompt in the Start Menu from Windows 7
Command Prompt in the Start Menu from Windows 7

Administrator হিসাবে রান করাতে চাইলে, এর শর্টকাটের উপরে right-click করুন এবং কন্টেক্সট মেনু থেকে Run as administrator এ ক্লিক করুন।

Command Prompt run as administrator in the Start Menu from Windows 7
Command Prompt run as administrator in the Start Menu from Windows 7

আর, Windows 8.1 ব্যবহারকারীগণ Start স্ক্রিনে চলে যান। All apps এ ক্লিক করুন এবং ডানে স্ক্রল করে Windows System ফোল্ডারটি খুঁজে বের করুন। এখান থেকে Command Prompt শর্টকাটে ক্লিক করুন।

The Command Prompt shortcut in Windows 8.1
The Command Prompt shortcut in Windows 8.1

এখানেও আপনি যদি Administrator প্রিভিলেজ নিয়ে Command Prompt চালু করতে চান, তাহলে আইকনের উপরে right-click করুন এবং Run as administrator অপশনটিতে ক্লিক করুন।

Run as administrator the Command Prompt in Windows 8.1
Run as administrator the Command Prompt in Windows 8.1

২। সার্চের মাধ্যমে Command Prompt চালু করুন (সব Windows ভার্সন)

Windows 10 ব্যবহারকারীগণ Search ফিচার ব্যবহার করে সবচেয়ে দ্রুত কমান্ড প্রম্পট (Command Prompt) চালু করতে পারবেন।

টাস্কবারে থাকা সার্চ ফিল্ডের ভিতরে Command বা cmd লিখুন। এবার, সার্চ রেজাল্ট লিস্টে Command Prompt দেখতে পেলে তার উপরে ক্লিক করুন।

Search for cmd in Windows 10
Search for cmd in Windows 10

Command Prompt কে administrator হিসাবে চালু করতে চাইলে, এক্ষেত্রেও একই পদ্ধতিতে Command Prompt এর উপরে right-click করুন, এবং Run as administrator অপশনে ক্লিক করুন।

Run as administrator the Command Prompt in Windows 10
Run as administrator the Command Prompt in Windows 10

Windows 7 ব্যবহারকারীদের জন্য Search ও একটি কাজের ফিচার। সার্চের সাহায্য নিতে চাইলে Start Menu চালু করুন, সার্চ ফিল্ডে টাইপ করুন command অথবা cmd। কমান্ড প্রম্পট (Command Prompt) চালু করতে Enter চাপুন কিংবা Command Prompt শর্টকাটের উপরে ক্লিক করুন।

Search for command in Windows 7
Search for command in Windows 7

যারা Windows 8.1 ব্যবহার করেন, তারা Start স্ক্রিনে চলে আসুন এবং command বা cmd টাইপ করা শুরু করে দিন। উইন্ডোজ আপনাকে সার্চ রেজাল্টের লিস্ট দেখাবে। Command Prompt সবার উপরে এক নম্বরে থাকবে। Enter চাপ দিন, বা, মাউস দিয়ে ক্লিক করুন।

Search for cmd in Windows 8.1
Search for cmd in Windows 8.1

৩। Cortana ব্যবহার করে Command Prompt চালু করুন (Windows 10)

আপনার পিসি বা ল্যাপটপে যদি Windows 10 ইন্সটল করা থাকে এবং সাথে যদি থাকে একটি মাইক্রোফোন, তবে আপনি Cortana ব্যবহার করে তাকে আপনি ভয়েসের মাধ্যমে আপনার কি করতে চান, তা জানাতে পারেন। আপনি যদি Cortana ব্যবহার করতে চান, তবে আপনি “Hey Cortana” বলে ডাকলে সে আপনার ডাকে সাড়া দিবে, এই ফিচারটি চালু করে রাখতে হবে। যদি না করা থাকে, বিকল্প হিসাবে, টাস্কবারে থাকা সার্চ ফিল্ডের মধ্যে থাকা মাইক্রোফোন আইকনে ক্লিক করুন। এবার, Cortana কে বলুন, “launch Command Prompt”

Telling Cortana to open Command Prompt
Telling Cortana to open Command Prompt

আপনার ভয়েস শুনার পরে, Cortana বুঝতে পারবে আপনি তাকে কি বলেছেন এবং বিলম্ব না করে Command Prompt চালু করে দিবে। আপনি হয়ত আফসোস করতে পারেন এই ভেবে যে, Cortana কে আপনি Command Prompt কে administrator প্রিভিলেজ দিয়ে চালু করার নির্দেশনা দিতে পারবেন না। এই সুবিধাটা উইন্ডোজ কর্তৃপক্ষ রাখেন নাই।

৪। Run উইন্ডোর মাধ্যমে Command Prompt কে চালু করা (সব Windows ভার্সন)

Windows এর যে কোন ভার্সনে খুব দ্রুত কমান্ড প্রম্পট চালু করার পদ্ধতিগুলোর মধ্যে এটিই সম্ভবতঃ সবচেয়ে দ্রুততম পদ্ধতি। যারা খুব দ্রুত এটি চালু করতে চান, তারা কিবোর্ড থেকে ঝটপট Win + R কি দু’টি চাপ দিন। এবার, টাইপ করুন cmd এবং কিবোর্ড থেকে Enter কি চাপ দিন, অথবা, OK বাটনে ক্লিক করুন।

Start Command Prompt using the Run Window
Start Command Prompt using the Run Window

৫। ডেস্কটপে Command Prompt এর একটা শর্টকাট তৈরী করে রাখুন (সব Windows ভার্সন)

যে সমস্ত সফটওয়্যার ঘন ঘন ব্যবহৃত হয়, উইন্ডোজের অনেক ব্যবহারকারী সেগুলোর জন্য ডেস্কটপে শর্টকাট আইকন তৈরী করে রাখতে পছন্দ করেন। প্রয়োজন মনে করলে, আপনিও শর্টকাট তৈরী করে রাখতে পারেন।

এক্ষেত্রে উইন্ডোজে app, file, folder এবং webpage এর শর্টকাট তৈরীর উপায় নিয়ে আমাদের এই গাইডটি আপনার বিশেষভাবে কাজে লাগতে পারে। প্রয়োজন মনে করলে, গাইডটি আপনার ব্রাউজারে বুকমার্ক করে রাখতে পারেন। শর্টকাট তৈরীর মোদ্দা কথা হল, শর্টকাট তৈরীর ফর্মটি স্ক্রিনে আসলে, Type the location of the item: এর ঘরে, যে কমান্ডকে শর্টকাট হিসাবে রাখতে চাচ্ছেন, তা এই ঘরে লিখতে হবে।

Create a shortcut for Command Prompt
Create a shortcut for Command Prompt

আপনি যদি এই শর্টকাটকে administrator হিসাবে চালু করতে চান, তবে, শর্টকাটের উপরে right-click করুন। একটা কন্টেক্সট মেনু আসবে, সেখান থেকে Run as administrator অপশনটিতে ক্লিক করুন।

Run as administrator a Command Prompt shortcut
Run as administrator a Command Prompt shortcut

৬। কমান্ড প্রম্পটকে Taskbar, Start Menu অথবা Start Screen এ পিন করুন (সব Windows ভার্সন)

উইন্ডোজের অনেক ব্যবহারকারী ডেস্কটপে শর্টকাট রাখতে চান না। ডেস্কটপকে পরিষ্কার রাখতে চান। তাদের জন্য বিকল্প ব্যবস্থা হিসাবে Command Prompt কে টাস্কবার, স্টার্ট মেনু (Windows 10, Windows 7) বা স্টার্ট স্ক্রিন (Windows 8.1) এ পিন (Pin) করে রাখতে পারেন।

windows 10 ব্যবহারকারীগণ Start Menu থেকে Command Prompt খুঁজে পেতে, Start এ ক্লিক করুন, এ্যাপের লিস্ট স্ক্রল করে নীচের দিকে আসুন এবং Windows System ফোল্ডারটি ওপেন করুন। Command Prompt শর্টকাটের উপরে right-click করুন। যে কন্টেক্সট মেনু আসবে, সেখানে Start Menu’র জন্য Pin to Start এবং More নামে দুইটি অপশন আসবে। যদি আপনি More এ ক্লিক করেন, তবে কন্টেক্সট মেনুটি ডানে এক্সটেন্ড করে আরেকটি সাব-মেনু দেখাবে, যেখানে প্রথম অপশনটি হচ্ছে, Pin to taskbar.

Pin to Start and Pin to taskbar the Command Prompt in Windows 10
Pin to Start and Pin to taskbar the Command Prompt in Windows 10

আর, Windows 7 এ, Start Menu ওপেন করে All programs এ ক্লিক করুন এবং **Accessories ফোল্ডারটি ওপেন করুন। এবার, Command Prompt শর্টকাটের উপরে right-click করুন। একটি কন্টেক্সট মেনু আসবে, যেখানে *Pin to Taskbar* এবং Pin to Start Menu দেখতে পাবেন। টাস্কবার বা স্টার্টমেনুতে শর্টকাট তৈরী করতে এই দু’টি অপশন ব্যবহার করতে পারেন।

Pin to Taskbar and Pin to Start Menu the Command Prompt in Windows 7
Pin to Taskbar and Pin to Start Menu the Command Prompt in Windows 7

Windows 8.1 এর ক্ষেত্রে ব্যবহারকারীকে Start Screen এ গিয়ে নীচে-বাম কোণে থাকা down-arrow তে ক্লিক করেন Apps* এর ভিউ ওপেন করতে হবে। এবার, ডান দিকে স্ক্রল করে *Windows System লিস্টটি খুঁজে বের করুন। এখানে Command Prompt খুঁজে পাবেন। এর উপরে right-click করলে একটি কন্টেক্সট মেনু আসবে যাতে Pin to Start এ ক্লিক করে Start Screen এ কমান্ড প্রম্পট এর শর্টকাট তৈরী হবে এবং Pin to Taskbar ব্যবহার করে কমান্ড প্রম্পট এর শর্টকাটটি টাস্কবারে নিতে পারবেন।

Pin to Start and Pin to taskbar the Command Prompt in Windows 8.1
Pin to Start and Pin to taskbar the Command Prompt in Windows 8.1

এ পর্যন্ত যত ভাবে Command Prompt শর্টকাট তৈরী করা শিখেছেন, এর পর থেকে কমান্ড প্রম্পট ওপেন করতে এই শর্টকাটগুলো ব্যবহার করবেন।

Start Menu, Start Screen, বা Taskbar এ কমান্ড প্রম্পট এর যে শর্টকাট পিন করেছেন, তা administrator হিসাবে চালু করতে চাইলে, সেই পিন করা শর্টকাটের উপরে right-click করুন, এবং Run as administrator অপশনের উপরে ক্লিক করুন।

Run as administrator the pinned Command Prompt in Windows
Run as administrator the pinned Command Prompt in Windows

৭। WinX মেনু থেকে কমান্ড প্রম্পট চালু করা (Windows 10, Windows 8.1)

পাওয়ার ইউজারদের জন্য Windows 10 এবং Windows 8.1 এ একটি মেনু রয়েছে, যা সচারচর দৃষ্টিতে পড়ে না, কিন্তু, এটি ডেক্সটপ থেকে এক্সেস করা যায়। Win + X key দু’টি ব্যবহারের মাধ্যমে সবচেয়ে দ্রুততম সময়ে এই মেনু চোখের সামনে দেখতে পাবেন। অন্য আরেকভাবে মেনুটি ওপেন করতে ডেস্কটপের বামে-নীচের দিকে যে Windows লোগো রয়েছে তার উপরে right-click করুন।

Windows 8.1 এবং Windows 10 এর প্রথম দিককার ভার্সনে (Creators Update আসার আগে) এই মেনুতে Command Prompt এর জন্য ২টা অপশন যুক্ত করা হয়েছে। একটি রেগুলার ইউজারদের জন্য এবং অপরটি administrator হিসাবে ব্যবহার করার জন্য।

Command Prompt in the Power User menu (Win+X)
Command Prompt in the Power User menu (Win+X)

তবে Creators Update রিলিজ হওয়ার, Windows 10 এর WinX মেনুর এই অপশনটি Powershell শর্টকাট এ নিয়ে যাওয়া হয়েছে।

৮। File Explorer থেকে Command Prompt চালু করা (Windows 10, Windows 8.1) অথবা Windows 7 এর Windows Explorer

Windows 10 এবং Windows 8.1 এর File Explorer, অথবা Windows 7 এর Windows Explorer এর অ্যাড্রেস বার ব্যবহার করে Command Prompt চালু করা যায়। এক্ষেত্রে, অ্যাড্রেস বারে কার্সর রেখে cmd লিখে Enter বাটনে চাপ দিতে হবে। File Explorer টিতে যে ফোল্ডার সিলেক্ট করা ছিল, সেই ফোল্ডারটি Command Prompt অ্যাপটি চালু হয়ে যাবে।

Open the Command Prompt from File Explorer
Open the Command Prompt from File Explorer

কিন্তু, এই পদ্ধতিতে চালু করা কমান্ডগুলোকে ব্যবহারকারীগণ administrator সুবিধাসহ চালু করা যায় না। এ ব্যাপারে বিস্তারিত জানতে আমার এই পোস্টটি পড়ুনঃ যে সমস্ত কমান্ড Windows 10 এর File Explorer থেকে run করা যায়।

৯। Command Prompt এর এক্সিকিউটেবল ফাইল দিয়ে কমান্ড প্রম্পট চালু করা (সব Windows ভার্সন)

এই পদ্ধতিতে কমান্ড প্রম্পট চালু করার জন্য File Explorer (Windows 10, Windows 8.1), বা, Windows Explorer (Windows 7) চালু করবেন। Windows যে পারটিশনে ইন্সটল করেছেন, সেখানে নেভিগেট করে চলে আসুন, Windows ফোল্ডার ইন্সটল করুন এবং System32 ফোল্ডারটি ওপেন করুন। এখানে cmd.exe ফাইলটি খুঁজে বের করুন। Command Prompt টি যখন চালু করেন, তখন আসলে এই ফাইলটি রান (run) হয়ে থাকে। এই ফাইলের উপরে double-click করে কমান্ড প্রম্পট চালু করতে পারেন।

Open the Command Prompt by running cmd.exe
Open the Command Prompt by running cmd.exe

আর, এখান থেকে কমান্ড প্রম্পটকে administrator মুডে রান (run) করাতে চান? তাহলে cmd.exe ফাইলটির উপরে মাউসের right-click করুন এবং যে কন্টেক্সট মেনু আসবে, সেখানে থাকা “Run as administrator” অপশনে ক্লিক করুন।

Run as administrator cmd.exe
Run as administrator cmd.exe

১০। Microsoft Edge অথবা Internet Explorer থেকে কমান্ড প্রম্পট চালু করা (সব Windows ভার্সন)

এই পদ্ধতিটি একটু অদ্ভূত বা খ্যাপাটে মনে হতে পারে, কিন্তু, বিশ্বাস করুন! এভাবেও কমান্ড প্রম্পট চালু করা যায়!! আর, এটা করার জন্য আপনার Microsoft এর একটি ওয়েব ব্রাউজারঃ Edge, অথবা, Internet Explorer এর সাহায্যের প্রয়োজন হবে। যে কোন একটা ব্রাউজার ওপেন করে নীচের কমান্ডটি অ্যাড্রেস বারে লিখুনঃ

file://C:/Windows/System32/cmd.exe
Open the Command Prompt from Microsoft Edge
Open the Command Prompt from Microsoft Edge

এবার, Enter বাটনে চাপ দিন এবং একটি ডায়ালগ বক্স ওপেন হবে, সেখানে থাকা Run বাটনে চাপ দিন।

Confirm opening the Command Prompt from Microsoft Edge
Confirm opening the Command Prompt from Microsoft Edge

এই পদ্ধতি যে কমান্ড প্রম্পট বক্স চালু হবে, তা Windows এর স্ট্যান্ডার্ড ইউজার রাইট (standard user right) সুবিধা নিয়ে চালু হয়। এই পদ্ধতিতে Administrative প্রিভিলেজ পাওয়া যায় না।

১১। Task Manager এর মাধ্যমে কমান্ড প্রম্পট চালু করা (Windows 10 ও Windows 8.1)

Command Prompt চালু করতে আমরা Task Manager এর সাহায্য নিতে পারি। CTRL + SHIFT + ESC শর্টকাট কি ৩টি চাপ দিয়ে দ্রুত Task Manager চালু করা যায়। Windows 8.1 এবং Windows 10 ব্যবহারকারীগণ Task Manager এর কম্প্যাক্ট ভিউ-এর সাহায্য নিতে পারেন।

Task Manager compact view
Task Manager compact view

এ ক্ষেত্রে, প্রথমে টাস্ক ম্যানেজারের বামে-নীচের দিকে থাকা More details বাটনে ক্লিক করব। Windows 10 ও Windows 8.1 ব্যবহারকারীগণ, File মেনু থেকে Run new task এবং Windows 7 ব্যবহারকারীগণ New Task (Run…) এ ক্লিক করুন। Create new task টাইটেলযুক্ত যে উইন্ডো আসবে, সেখানে Open: ফিল্ডে cmd টাইপ করুন এবং Enter চাপ দিন।

Start the Command Prompt using Task Manager
Start the Command Prompt using Task Manager

এক্ষেত্রেও, কমান্ড প্রম্পটকে administrator মুডে চালাতে হলে, Create this task with administrative privileges চেকবক্সটি টিক করে দিন। এবার, Enter বাটনে চাপ দিন।

Start Command Prompt with administrator privileges from Task Manager
Start Command Prompt with administrator privileges from Task Manager

আপনি কিভাবে কমান্ড প্রম্পট চালু করেন?

এতক্ষণ আমরা দেখলাম কিভাবে বিভিন্ন উপায়ে Windows 10, Windows 8.1 এবং Windows 7 অপারেটিং সিস্টেমের বিভিন্ন ভার্সনে কিভাবে Command Prompt কে রান করানো যায়। বিভিন্ন সময়ে উইন্ডোজের বিভিন্ন ক্ষেত্রে কমান্ড প্রম্পটকে কিভাবে কার্যকর ও সুবিধাজনক উপায়ে চালু করা যায়, সেটি আপনার বাস্তব জীবনে কাজে লাগবে। এছাড়াও এই আর্টিকেলের নীচে রিলেটেড সেকশনে আরও কিছু উপকারী টিপস দেয়া হয়েছে, সেগুলোও পড়ে আপনার কোন না কোনভাবে কাজে লাগতে পারে।

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স
ট্যাগঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.