ইন্টারনেট থেকে নিজের ৯৯% তথ্য ডিলিট করবেন যেভাবে

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সইন্টারনেট থেকে নিজের ৯৯% তথ্য ডিলিট করবেন যেভাবে
Advertisements

ইন্টারনেটে বিভিন্ন কোম্পানীসহ বিভিন্ন কাজের জন্য কোটি কোটি সাইট তৈরী হয়েছে। এই সাইটগুলোর মধ্যে যেমন সার্ভিসভিত্তিক ওয়েবসাইট রয়েছে, তেমনি রয়েছে ইকমার্সভিত্তিক ওয়েবসাইট, যারা প্রতিদিন অসংখ্য ব্যবহারকারীদেরকে সেবা প্রদান করে যাচ্ছে।

কিন্তু, এই অসংখ্য সাইটগুলোর মধ্যে অনেক সাইট রয়েছে, যারা ক্ষতিকর উদ্দেশ্যে ব্যবহারকারী তথ্য হাতিয়ে নেয়ার জন্য প্রতারণার জাল বিছিয়ে আছে। এইসব সাইটে কিছু কিছু ক্ষেত্রে তথ্যগুলোকে সরাসরি তথ্য সরবরাহকারীর বিরুদ্ধে ব্যবহার করা হয়; আবার অনেক সময় তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে দেয়া হয়। উদাহরণস্বরূপ বলা যায়, যুক্তরাজ্যের রাজনৈতিক পরামর্শ সেবাদানকারী প্রতিষ্ঠান Cambridge Analytica এর কথা যারা ফেসবুক ব্যবহারীদের তথ্য বিশেষ উদ্দ্যেশ্যে ব্যবহার করেছিল।

এ কারণে ইন্টারনেটে কোন ওয়েবসাইটে তথ্য প্রদান করার ক্ষেত্রে যথেষ্ট সাবধানতা অবলম্বন করা উচিত। কোন ওয়েবসাইটে ব্যবহারকারী তার তথ্য প্রদান করলে ঐ ব্যবহারকারী সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে তার তথ্য চিরতরে মুছে ফেলার জন্য অনুরোধ করতে পারবেন। ব্যবহারকারী তথ্য নিরাপদ রাখার জন্য European Union থেকে এমন একটি আইন বলবৎ করা হয়েছে। এই আইনকে বলা হচ্ছে, GDPR (General Data Protection Regulation)

অধিকাংশ ব্যবহারকারী চাইলেই ইন্টারনেট থেকে নিজের ১০০ শতাংশ ডেটা ডিলিট করতে পারবেন না। কিছু না কিছু তথ্য থেকেই যায়। তবে, কিছু ট্রিক্স অনুসরণের মাধ্যমে প্রায় ৯৯ শতাংশ তথ্য ডিলিট করা যায়।

পুরোনো ইমেইল

সব অ্যাকাউন্ট চিরতরে ডিলিট করে ইনন্টারনেট ছেড়ে দিলেও যদি অনেক আগে খোলা অ্যাকাউন্ট ডিলিট না করেন, তাহলে আপনার তথ্য থেকেই যাবে। বিপদ হল, পুরনো ইমেইল ডিলিট করতে হলে সঠিক পাসওয়ার্ড লাগে। সেটা সবার মনে থাকে না।

পুরোনো ইমেইল একজন ব্যবহারকারীর জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। সাইবার অপরাধীরা সেখান থেকে তথ্য নিয়ে ফিশিং ক্যাম্পেইন করতে পারে। এমএসএন কিংবা ইয়াহুর ক্ষেত্রে সমস্যা নেই। এই প্রোভাইডাররা অব্যবহৃত ইমেইলগুলো এমনিতেই ডিলিট করে দেয়।

অন্য প্রোভাইডারের ইমেইল ব্যবহার করলে যতটা সম্ভব নিজের পুরনো অ্যাকাউন্ট ডিলিট করতে হবে।

অ্যাপের সঙ্গে দূরত্ব

ফ্রি অ্যাপ ব্যবহার করা অনেকের কাছে মজার একটি বিষয়। কিন্তু মনে রাখতে হবে যত বিপদ এই অ্যাপেই হয়। সব থার্ড-পার্টি অ্যাপ ব্যবহারকারীর লোকেশন, গ্যালারি, রেকর্ডসহ অধিকাংশ তথ্য হাতিয়ে নেয়। তাই ইন্টারনেট থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অ্যাপ এড়িয়ে চলতে হবে।

ডেটা কালেকশন সাইট

ইন্টারনেটে আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার জন্য শতশত ডেটা কালেকশন সাইট আছে। তার মধ্যে অন্যতম Spokeo, Whitepages.com, PeopleFinder

এই সব সাইটে প্রবেশ করে কুকিজ ডিলিট করতে হবে। কিন্তু সমস্যা হল তারপরেও এরা আপনার তথ্য রেখে দেয়। পুরোপুরি ডিলিট হতে একটি বিশেষ সার্ভিস ব্যবহার করতে পারেন। joindeletme.com থেকে ‘DeleteMe’ সার্ভিস নিতে হবে। এ জন্য আপনাকে বছরে হাজার দশেক টাকা ব্যয় করতে হবে। যারা অনলাইনে প্রতিনিয়ত লাখ-লাখ টাকা লেনদেন করেন, তারা এই সার্ভিস নিতে পারেন।

Photo by Austin Distel on Unsplash

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.