Windows 10 এ আপডেট বন্ধ কিভাবে করবেন, জেনে নিন

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সWindows 10 এ আপডেট বন্ধ কিভাবে করবেন, জেনে নিন

একটা সময় ছিল যখন মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কালেভদ্রে আপডেট রিলিজ করা হত। আর, বাংলাদেশে ইন্টারনেট সংযোগ ও ব্যবহার করা অত্যন্ত ব্যয়বহুল ছিল, বিধায় খুব কমই উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করা হত। কিন্তু, এখন দিন পাল্টেছে। ইন্টারনেট এখন সহজলভ্য হয়েছে। উইন্ডোজ ওএস-ও অনেক পথ পেরিয়ে তার ফিচার, ইউজার ইন্টারফেস ও নিরাপত্তায় অনেক উন্নত হয়েছে। কিন্তু, ম্যালওয়ার বা ভাইরাস নির্মূলের এ্যালগরিদম পরিবর্তন, নিরাপত্তা ত্রুটির ফিক্স ও নিত্য নতুন ফিচার যুক্ত হওয়ায় মাইক্রোসফটকে নিয়মিত বিরতিতে আপডেট রিলিজ করতে হয়। ব্যবহারকারীদেরও উচিত এই আপডেটগুলো ডাউনলোড করে নিজেদের Windows 10 অপারেটিং সিস্টেম চালিত পারসোনাল কম্পিউটারকে সুরক্ষিত রাখা।

কিন্তু, ঘন ঘন আপডেট অনেক সময় ব্যবহারীদের জন্য বিরক্তির কারণ হয়ে উঠতে পারে। যারা ৩ডি মডেল রেন্ডারিং (3D Model Rendering) করেন, বা অফিস মিটিং এ প্রেজেন্টেশনের সময় আপডেটের দেখা পেলে কাজের গতি কমে যায়। এমন পরিস্থিতে আপডেট বন্ধ রাখতে পারাটাই ব্যবহারকারীর জন্য ভালো। উইন্ডোজের আপডেট প্রক্রিয়া দুইভাবে বন্ধ করা যেতে পারে।

চলমান ইন্টারনেট কানেকশন ডাটা লিমিট করে দেয়া

অনেক ব্যবহারকারীই সীমাবদ্ধ ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করেন। ব্রডব্যান্ড ইন্টারনেটের মত তাদের সীমাহীন ইন্টারনেট থাকে না। তাই তারা আপডেট প্রক্রিয়ার ইন্টারনেট খরচ করতে চান না। তাদের ক্ষেত্রে আপডেট বন্ধ করতে চাইলে পিসির নেটওয়ার্ক সেটিংস এ যেতে হবে।

এ জন্য আপনার Windows 10 এর টাস্কবার থেকে Network আইকনে ক্লিক করে “Open Network & Internet settings” সাবমেনুতে ক্লিক করুন।

Open Network & Internet settings
Open Network & Internet settings

নীচের মত একটি স্ক্রিন আসবে সেখান থেকে Change connection properties লিংক এ ক্লিক করুন।

Change connection properties
Change connection properties

নীচে দেখানো স্ক্রিন দেখালে সেখান থেকে প্রথম Show settings for এর জন্য যে নেটওয়ার্ক এর জন্য ডাটা লিমিট করবেন, সেটি সিলেক্ট করুন। সাধারণতঃ পিসিতে একটি নেটওয়ার্ক কার্ড থাকে।

Data usage
Data usage

Set limit বাটনে ক্লিক করার পরে নীচের মত একটি স্ক্রিন আসলে সেখান হতে Set as metered connection টগল বাটনটি চালু করুন। এর একটি নীচের দিকে Set a data limit to help control data usage on this network লিংকে ক্লিক করুন।

Setup metered connection
Setup metered connection

লিংকে ক্লিক করলে নতুন আরেকটি স্ক্রিন আসবে যেখান থেকে আপনার প্রয়োজন মত ডাটা লিমিট সেট করে দিতে পারবেন।

Set your exact data limit here
Set your exact data limit here

সাময়িক সময়ের জন্য আপডেট প্রক্রিয়া স্থগিত রাখা

উইন্ডোজের Start বাটনে চাপ দিয়ে ছেড়ে দিন এবং সেখানে টাইপ করুন “windows update settings“.

Start > Windows Update settings
Start > Windows Update settings

এখানে Windows Update settings এ ক্লিক করুন। এবার একটি নতুন উইন্ডো দেখাবে।

Pause Updates for 7 days
Pause Updates for 7 days

সেখান থেকে Pause Updates for 7 Days নির্বাচন করলে পরবর্তী ৭ দিন আপডেট প্রক্রিয়া বন্ধ থাকবে।

দেখা যাচ্ছে, Microsoft কোনভাবেই উইন্ডোজ ব্যবহারকারীকে Windows 10 এ আপডেট প্রক্রিয়া বন্ধ করতে দিতে চায় না। বরং পরবর্তী সব আপডেট দিয়ে আপনার কম্পিউটারকে আরও সুরক্ষিত রাখার ব্যবহার বেশ কড়াকড়ি আরোপ করতে চাইতে। এ ক্ষেত্রে ব্যবহারকারীকে আপাতত এই ৭ দিনের জন্য আপডেট বন্ধ রেখেই সন্তুষ্ট হতে হবে।

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স
ট্যাগঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.