Nikon Camera Firmware Update করা শিখে নিন

HelloBanglaWorld - Know Everything in Banglaটিউটোরিয়ালNikon Camera Firmware Update করা শিখে নিন

অন্যান্য ডিভাইসের মতো, আপনার ক্যামেরাটি সর্বশেষতম ফার্মওয়্যার (Firmware) দিয়ে আপডেটেড থাকা উচিত। ক্যামেরা ব্যবহারকারীদের কাছে ফার্মওয়ার টার্মটি সুপরিচিত একটি শব্দ। Firmware হল বিল্ট-ইন একটি সফ্টওয়্যার যা মধ্যে ফ্যাক্টরি থেকে দেয়া থাকে এবং এটা ক্যামেরার ক্রিয়াকলাপগুলিকে নিয়ন্ত্রণ করে।

ক্যামেরার বিল্ট-ইন ফার্মওয়ারে কোন ত্রুটি (bug) খুঁজে পাওয়া গেলে, সেটি সংশোধনের জন্য নতুন ফার্মওয়ার রিলিজ দেয়া হয়। নতুন এই ফার্মওয়ার আপনাকে আপনার ক্যামেরার হার্ডওয়ারের ফিচারগুলোকে আরও সঠিক ও কার্যকরভাবে সার্ভিস দিবে; এমনকি ক্যামেরাতে কখনও কখনও নতুন ফিচারের অ্যাক্সেস দেয়।

নিকন (Nikon) সম্প্রতি তার Z-series Mirrorless ক্যামেরার জন্য একটি নতুন ফার্মওয়্যার রিলিজ করেছে। কিছু সংশোধনের পাশাপাশি সংস্থাটি eye detection auto-focus ফিচারটি যুক্ত করেছে।

আপনার নিকন ক্যামেরায় ফিচারটি পেতে, আপনাকে এটির ফার্মওয়্যার আপগ্রেড করতে হবে। এটি কীভাবে করবেন, তা এখানে আলোচনা করা হল। এটি Nikon এর Z-series Mirrorless camera এর জন্য হলেও নিকনের অন্যান্য মডেলের ক্ষেত্রেও কাজ করবে।

Nikon Camera Firmware আপডেট

(১) প্রথমেই আপনাকে ফার্মওয়ার ডাউনলোডের জন্য ভিজিট করতে হবে Nikon Download Center.

(২) আপনার ক্যামেরার নির্দিষ্ট মডেলটি আগে খুঁজে বের করুন। তাড়াতাড়ি খুঁজে “Search by Product Name” অথবা “Search by Product Category” – এভাবে আগান।

(৩) Firmware ট্যাবে ক্লিক করুন। এখানে আপনার ক্যামেরা সর্বশেষ ফার্মওয়ারের রিলিজ দেখাবে। এবার “View download page” লিংকে ক্লিক করুন।

Note: ফার্মওয়ার ডাউনলোড করার পূর্বে আপনার ক্যামেরা Firmware version কত, তা দেখে নিন। মনে রাখার সুবিধার্থে, এই Firmware number টি কাগজে লিখে রাখুন। ক্যামেরার মেনু থেকে Menu > Setup Menu > Firmware version এ আসলে এই ভার্সন নাম্বারটি দেখতে পাবেন। Nikon এর ওয়েবসাইটে আপনার ক্যামেরা যে ফার্মওয়ার নাম্বার দেখাচ্ছে তা আপনার ক্যামেরার ফার্মওয়ার থেকে বেশী হলেই, কেবলমাত্র ফার্মওয়ার আপডেট করা যাবে।

Firmware tab download page

(৪) আপনার Operating system সিলেক্ট করুন। End User License Agreement চেকবক্সে ক্লিক করে Agree করুন এবং “Download” লিংকে ক্লিক করুন।

(৫) যে ফাইলটি ডাউনলোড হয়েছে সেটিতে ডাবল ক্লিক করুন। একটি .bin ফাইল দেখতে পাবেন।

নোটঃ Nikon Z ক্যামেরা ব্যবহারকারীদের মধ্যে যারা macOS ব্যবহার করেন তাদের ফাইলের নাম হবে, “F-Z6-V201M.dmg”, অথবা, যারা Windows ব্যবহার করেন তাদের ফাইলের নাম হবে “F-Z6-V201W.exe”। এই ফাইলের মধ্যে .bin ফাইলটি কম্প্রেসড অবস্থায় থাকে। এর উপরে রাইট-ক্লিক করে “Extract here” এর করে নিন। একটি নতুন ফোল্ডার তৈরী হবে, যার মধ্যে .bin firmware ফাইলটি পেয়ে যাবে।

(৬) আপনার ক্যামেরা থেকে memory card টি বের করে আপনার পিসির সাথে card reader দিয়ে সংযোগ করে নিন।

(৭) এবার, আপনার memory card এর টপ লেভেল ফোল্ডার বা root ফোল্ডারে .bin ফাইলটি কপি করে রাখুন। কপি শেষ হলে মেমোরি কার্ডটি Eject করে বের করে নিয়ে ক্যামেরা মেমোরী কার্ড স্লটের মধ্যে পুনঃস্থাপন করুন।

Copy .bin file to memory card

(৮) আপনার ক্যামেরাটা হাতে তুলে নিন। পাওয়ার অন করুন। মেনু থেকে ফার্মওয়ার আপডেট অংশে যান।

Menu > Setup Menu > Firmware version

এবার মেনু থেকে Ok চাপ দিন।

(৯) ফার্মওয়ার আপডেট সম্পন্ন হলে ক্যামেরা আপনাকে মেসেজ দিয়ে জানাবে। কার্ড থেকে firmware ফাইল .bin মুছে দিন।

(১০) ক্যামেরা ফার্মওয়ার সফলভাবে আপডেট হয়েছে কিনা, তা নিশ্চিত হওয়ার জন্য আপনার ক্যামেরার মেনু থেকে Firmware version সেকশনে যান এবং কাগজে লিখে রাখা ফার্মওয়ারের নাম্বারের সাথে মিলিয়ে দেখুন।

How to Upgrade Nikon Camera Firmware

পড়ার মত আরও আছে

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.