স্মার্টফোনে চন্দ্রগ্রহণের ছবি তুলবেন যেভাবে

HelloBanglaWorld - Know Everything in Banglaফটোগ্রাফিস্মার্টফোনে চন্দ্রগ্রহণের ছবি তুলবেন যেভাবে

চন্দ্রগ্রহণের সময় সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় চলে আসার কারণে পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়বে। প্রায় ৪ ঘণ্টা স্থায়ী থাকে রাতের চন্দ্রগ্রহণ। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে চন্দ্রগ্রহন দেখতে পাওয়া যায়। ডিএসএলআর অথবা মিররলেসের মতো ক্যামেরা ব্যবহার করে সহজেই এই গ্রহণের ছবি তোলা সম্ভব।

ডিএসএলআর অথবা মিররলেস ক্যামেরায় স্মার্টফোন ক্যামেরার থেকে তুলনামূলক বড় সেন্সর থাকে। যদিও সম্প্রতি প্রযুক্তির অভাবনীয় উন্নতি হওয়ার কারণে চাইলে স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করেও চন্দ্রগ্রহণের ছবি তোলা সম্ভব হবে। নিজের স্মার্টফোন ব্যবহার করে চন্দ্রগ্রহণের ছবি তোলার পরিকল্পনা থাকলে অবশ্যই এই প্রতিবেদনে চোখ বুলিয়ে নিন।

সঠিক জায়গা থেকে ছবি তুলুন

চারপাশে আলো কম থাকলে ক্যামেরায় চন্দ্রগ্রহণের ছবি ভালো উঠবে। পরিষ্কার আকাশ ছাড়াও আকাশে কম আলো থাকা আবশ্যিক। এমন জায়গায় পৌঁছে চন্দ্রগ্রহণের ছবি তুলুন যেখানে চারপাশে কম আলো থাকবে। ছবি তোলার সময় ফ্রেমে গাছের পাতা অথবা উঁচু বাড়ির মতো জিনিস রেখে ছবিকে আকর্ষণীয় করে তুলতে পারেন।

সাথে রাখুন ট্রাইপড

Use a tripod when taking pictures of lunar eclipses
চন্দ্রগ্রহণের ছবি তোলার সময় ট্রাইপড ব্যবহার করুন

ট্রাইপড ব্যবহার করে চন্দ্রগ্রহণের ছবি তোলার চেষ্টা করুন। চন্দ্রগ্রহণের ছবি তোলার সময় আলো কম থাকার কারণে লম্বা শাটার স্পিডের প্রয়োজন হতে পারে। এই সময় ট্রাইপড ব্যবহার করলে ঝকঝকে ছবি উঠবে।

আলাদা লেন্স ব্যবহার করুন

এক্সটারনাল টেলিফটো লেন্স ব্যবহার করে দেখতে পারেন। সম্প্রতি কিছু স্মার্টফোনে অপটিকাল জুম ব্যবহার হলেও বেশীরভাগ জুমে থাকে ডিজিটাল জুম। ডিজিটাল জুম ব্যবহার করছে ছবির গুণমান নষ্ট হয়। বিশেষ করে কম আলোতে ডিজিটাল জুম ব্যবহার না করাই ভালো। স্মার্টফোন ক্যামেরায় এক্সটারনাল লেন্স ব্যবহার করে যে কোন ফোনে অপটিকাল জুম করা যাবে।

এইচডিআর (HDR) মোড ব্যবহার করুন

চন্দ্রগ্রহণের ছবি তোলার সময় আকাশ কালো থাকলেও চাঁদের ঔজ্জ্বল্য তুলনায় বেশি থাকবে। এই দুই আলোর সামঞ্জস্য বজায় হারতে ক্যামেরার ডাইনামিক রেঞ্জ বেশি থাকা প্রয়োজন। এই কারণে প্রয়োজন হাই ডাইনামিক রেঞ্জ অথবা এইচডিআর মোড। ছবিতে চাঁদের ডিটেল ধরতেও কাজে লাগবে এই মোড।

প্রো মোড ব্যবহার করুন

আজকাল প্রয় সব স্মার্টফোন ক্যামেরাতেই প্রো মোড থাকে। এই মোডে ক্যামেরার সব কিছু নিজেই নিয়ন্ত্রণ করা যায়। প্রো মোডে আইএসও, শাটার স্পিড বদল করে চন্দ্রগ্রহণে দুর্দান্ত ছবি তোলা সম্ভব। শাটার স্পিড বাড়িয়ে ও আইএসও কমিয়ে এক্সপোজার নিয়ন্ত্রণ করতে পারেন।

Mobile photography lunar eclipse
স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে তোলা চন্দ্রগ্রহনের ছবি

ফ্ল্যাশ ব্যবহার করবেন না

আপনার ক্যামেরার ফ্ল্যাশ কোন ভাবেই চাঁদ পর্যন্ত পৌঁছবে না। তাই চাঁদের ছবি তোলার সময় ফ্ল্যাশ বন্ধ রাখুন।

বার্স্ট মোড (Burst Mode) ও টাইম ল্যাপস (Time lapse) তুলুন

চন্দ্রগ্রহণের ছবি তোলার সময় বার্স্ট মোড ও টাইম ল্যাপস তুলে দেখতে পারেন। অন্য সকলের থেকে আলাদা হবে আপনার ছবি।

“র” (Raw) ফরম্যাটে ছবি তুলুন

“র” (Raw) ফরম্যাটে ছবি তুললে ছবিতে বেশি ডিটেল ধরা থাকে, যা প্রসেসিংয়ের সময় কাজে লাগে। সেটিং থেকে শুটিং মোড বদলে জেপিইজি (JPEG) থেকে Raw করে নিন।

ছবি এডিট করুন

ছবি তোলার পরে স্মার্টফোন অথবা কম্পিউটারে নিজের পছন্দের অ্যাপ ব্যবহার করে এডিট করুন।

ক্যাটাগরিঃ ফটোগ্রাফি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.