Qualcomm Snapdragon 8150 ফ্ল্যাগশিপ প্রসেসর আসছে

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিQualcomm Snapdragon 8150 ফ্ল্যাগশিপ প্রসেসর আসছে
Advertisements

চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান Qualcomm আগামী মাসের প্রথম সপ্তাহে হাওয়াইয়ে বার্ষিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাজারে আনতে চলেছে নিজেদের নতুন ফ্ল্যাগশিপ চিপসেট। প্রতিষ্ঠানটি এই প্রসেসরকে Snapdragon 8150 নামকরণ করেছেন।

বিশেষজ্ঞদের ধারণা, আপাতত নতুন ফ্ল্যাগশিপ চিপসেটকে স্ন্যাপড্রাগন ৮১৫০ বলা হলেও লঞ্চের সময় তার নাম বদলে যেতে পারে। প্রথা মেনে স্ন্যাপড্রাগন নামের পাশে থাকতে পারে তিনটি সংখ্যা। সেক্ষেত্রে চিপসেটটির নাম হতে পারে ৮৫৫। চিপসেটটির সঙ্গে গ্রাফিক্স চিপ হিসাবে থাকতে পারে অ্যাড্রেনো ৬৪০।

এদিকে অন্য এক সূত্রে জানা গেছে, স্যামসাং তাদের স্মার্টফোনে ব্যবহার করতে চলেছে এই নতুন ফ্ল্যাগশিপ চিপসেট। আগামী বছর স্যামসাংয়ের দশম বার্ষিকীতে গ্যালাক্সি এস৯ ফোনে থাকতে পারে নতুন চিপসেট।

ফ্ল্যাগশিপ ছাড়াও মিডরেঞ্জ ফোনের প্রসেসর নিয়েও কাজ করছে কোয়ালকম। স্ন্যাপড্রাগন ৭১৫০ ও স্ন্যাপড্রাগন ৬১৫০ নামে প্রসেসর দুইটি মিডরেঞ্জ ফোনের বাজারকে লক্ষ‍্য করে আনা হবে বলে জানিয়েছে কোয়ালকম।

১১ ন্যানো মিটার আর্কিটেকচারের সমন্বয়ে প্রসেসরটিতে থাকবে কোয়ালকমের নিজস্ব ক্রাইয়ো প্রযুক্তির আটটি কোর। যার চারটি এআরএম কর্টেক্স এ৭৫ এর ওপর তৈরি। বাকি চারটি কর্টেক্স এ৫৫ এর ওপর তৈরি।

প্রযুক্তি ম্যাগাজিন পিসিপপ-এর প্রতিবেদন অনুসারে নতুন এই চিপসেটে থাকবে নানা মাপের কোর। থাকবে ২টি বিশাল বড় কোর, ২টি ব়় কোর ও ৪টি ছোট কোর। যার ফলে ৩০ শতাংশ দ্রুত তথ্য সম্পাদনা করতে পারবে এই চিপসেট। নতুন চিপসেট ৫জি প্রযুক্তির সঙ্গে মানানসই হবে বলে ইঙ্গিত দিয়ে রেখেছে কোয়ালকম। পুরোটাই জানা যাবে ৪ ডিসেম্বর। নতুন চিপসেট উন্মোচন হলে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর স্ন্যাপড্রাগন টেকনোলজি সামিট ২০১৭-তে তাদের বর্তমান ফ্ল্যাগশিপ চিপসেট স্ন্যাপড্রাগন ৮৪৫ উন্মোচন করেছিল সংস্থা।

পড়ার মত আরো আছে

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.