সাবান-শ্যাম্পু ছাড়াই দূর করুন চা-কফির দাগ

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্সসাবান-শ্যাম্পু ছাড়াই দূর করুন চা-কফির দাগ

অফিসের জন্য তাড়াহুড়া করতে গিয়ে চা বা কফির কাপ থেকে পানীয় ছিটকে নিপাট সার্ট-প্যান্টে পড়ে আপনার জামাকাপড়ে মাখামাখি হয়ে যাওয়া অস্বাভাবিক কোন ব্যাপার না। আমাদের জীবনে এ রকম হয়নি, তা নয়। সৌভাগ্যক্রমে চা এবং কফির দাগ কীভাবে দ্রুত এবং কার্যকরভাবে অপসারণ করা যায়, তা শেখা মোটেই কঠিন নয়। আপনি নিজেই চেষ্টা করতে পারেন, এমন বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে।

তবে, নতুন জামা-কাপড় ধোয়ার আগে এর সাথে থাকা নির্দেশনা লেবেলটি সতর্কভাবে দেখে নেয়া উচিত। যদি সম্ভব হয়, কোনো অনিচ্ছাকৃত ক্ষতি রোধ করতে প্রথমে ফ্যাব্রিকের একটি ছোট অংশে পদ্ধতিটি পরীক্ষা করুন।

আশার কথা হল, চা কিংবা কফির দাগ থেকে সহজে মুক্তি পেতে পারেন। তাও আবার ঘরোয়া উপায়ে।

চা-কফির দাগ দূর করতে যা করবেন

  • টুথপেস্ট চা কিংবা কফির দাগ দূর করতে সিদ্ধহস্ত। দাগের জায়গায় প্রায় ১৫ মিনিট টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।
  • দাগের শত্রু ভিনিগার। একটি পাত্রে কয়েক কাপ পানি নিন। তাতে ১ চা চামচ ভিনিগার দিন। ভালো করে মিশিয়ে নিন। তারপর যেখানে দাগ লেগেছে সেখানে হালকা হালকা স্প্রে করুন। কিছুক্ষণের মধ্যেই দাগ গায়েব হবে।
  • চা বা কফির দাগ দূর করতে বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। কাপড়ের যে অংশে দাগ লেগেছে তা গরম পানিতে ডুবিয়ে দিন। এক চা-চামচ বেকিং সোডা নিয়ে দাগ-লাগা কাপড়ের উপরে ছড়িয়ে দিন এবং ভাল করে কাচুন। এবার বেশ কিছুক্ষণ কাপড়তি ভিজিয়ে রাখুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • ডিম অর্ধেক সিদ্ধ করে করে তার সাদা অংশ দাগের জায়গায় লাগিয়ে আলতো করে ঘষতে থাকুন। মিনিট দু’য়েক রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্যস! কেল্লাফতে।
  • পোশাকে চা কিংবা কফির দাগ যেখানে লেগে থাকবে সেখানে এক চামচ বেকিং সোডা দিয়ে ঘষতে থাকুন। তারপর কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার পোশাক একদম পরিষ্কার।

সুতরাং দেখা যাচ্ছে, চা-কফির দাগ কাপড়ে লেগে গেলে তা পরিষ্কার করার খুব বেশি কষ্টকর না। ঘোরায়া পদ্ধতিতে এ থেকে মুক্তি পাওয়া যায়।

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.