নাগরিকদের স্পর্শকাতর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে China App

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিনাগরিকদের স্পর্শকাতর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে China App
Advertisements

স্পর্শকাতর ব্যক্তিগত তথ্যসহ নাগরিকদের সকল ধরণের ব্যক্তিগত তথ্য গোপনে সংগ্রহ করতে মোবাইল অ্যাপের মাধ্যমে আড়ি পাততে শুরু করেছে চীনা কমিউনিস্ট পার্টি (CPC)। সন্দেহ করা হচ্ছে, এরই মধ্যে ১০ কোটি সেলফোন গ্রাহকের যাবতীয় ব্যক্তিগত জমা করা হয়েছে CPC’র সার্ভারে। অভিযোগ উঠেছে, নাগরিকদের উপরে গোপনে নজরদারি করার জন্য ব্যবহার করা হয়েছে সরকারি কাজের একটি প্রচারমূলক অ্যাপ (China App)।

চীনে সরকারি কাজ, পরিষেবার প্রচারমূলক মেসেজ অ্যাপের মাধ্যমে দেশের নাগরিকদের সেলফোনে পাঠানো হচ্ছে। সন্দেহ করা হয়েছে, সেই অ্যাপের মাধ্যমে চীনের সেলফোন গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য ও গতিবিধির উপর গোপনে নজরদারি চালাচ্ছে বেইজিং।

সেলফোন গ্রাহকদের যাবতীয় ব্যক্তিগত তথ্য, তাদের সঙ্গে যাদের মেসেজ ও ফটো লেনদেন হয়, তাদেরও সব তথ্য ও ইন্টারনেটে তারা কোন-কোন ব্যক্তিকে ‘মেইল’ পাঠাচ্ছেন, ‘ব্রাউজ’ করে কোন-কোন জিনিষ বা ব্যক্ত, অথবা কী কী খুঁজছেন, তার সকল খুঁটিনাটি চীনা কমিউনিস্ট পার্টি জেনে যাচ্ছে প্রচারমূলক অ্যাপের সেই কোডের মাধ্যমেই। এমনকি, কোনও সেলফোনের অডিও রেকর্ডারটিকেও গোপনে চালু করে দিতে পারে কোডটি।

এ ব্যাপারে গবেষণা চালিয়েছে যে সংস্থাটি তার নাম ‘ওপেন টেকনোলজি ফান্ড’ (Open Technology Fund)। মার্কিন প্রশাসনের অর্থায়নে চলা সেই সংস্থাটি রয়েছে Radio Free Asia’র অধীনে।

সংস্থার প্রযুক্তি বিভাগের অধিকর্তা Sarah Aun বলেছেন, ‘‘চিনা কমিউনিস্ট পার্টি এইভাবে কম করে দেশের ১০ কোটি সেলফোন গ্রাহকদের উপর নজরদারি চালাচ্ছে। নাগরিকদের প্রাত্যহিক জীবনের উপর সেই গোপন নজরদারি উত্তরোত্তর বেড়েই চলেছে।’

এ বছরের জানুয়ারিতেই চীনা কমিউনিস্ট পার্টি অ্যাপটি চালু করেছিল। তার নাম, ‘Study the Great Nation’। চীনা ভাষায় ‘স্টাডি’কে বলা হয় ‘শুয়েক্সি’। যা চিনা প্রেসিডেন্ট শি চিনফিং-এর পারিবারিক নাম। তাই, ইংরেজি শব্দটাই ব্যবহার করা হয়েছে।

মূলত: চীনা প্রেসিডেন্ট শি চিনপিং এর বিভিন্ন কাজকর্ম ও মতাদর্শ নিয়েই বিভিন্ন রকমের খবর ও ভিডিও সেলফোন গ্রাহকদের পাঠানো হয় সেই প্রচারমূলক অ্যাপটির মাধ্যমে। বিভিন্ন নিবন্ধ পড়ে মতামত দেওয়ার জন্য সেই অ্যাপের পাঠকদের পুরস্কৃতও করা হয়। সেই অ্যাপ ডাউনলোড করা যায় Apple, Android – সব ধরনের স্মার্টফোনেই।

সূত্র: আনন্দবাজার

পড়ার মত আরও আছে

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.