Camera Lens এর যত্ন নিবেন যেভাবে

HelloBanglaWorld - Know Everything in Banglaফটোগ্রাফিCamera Lens এর যত্ন নিবেন যেভাবে

ফটোগ্রাফি একটি ব্যয়বহুল শখ বা পেশা, যেটাই বলেন না কেন, একটি DSLR Camera ও প্রয়োজনীয় Camera Lens (বা, Lense) কিনবার জন্য অনেক টাকা-পয়সা খরচ করতে হয়। আপনি চাইবেন যে, আপনার ক্যামেরা ও লেন্স যেন বছরের পর বছর ক্রমাগত ব্যবহার করে যেতে পারেন। আপনি যদি আপনার ফটোগ্রাফিক বিনিয়োগগুলির থেকে সেরাটি পেতে চান, তবে আপনার নিজের প্রতিটি সরঞ্জামের কীভাবে সঠিকভাবে যত্ন নেবেন – তা আপনার জানা উচিত। এটি ক্যামেরা লেন্সের মতো সূক্ষ্ম আইটেমগুলির জন্য আরও বেশি সত্য।

ক্যামেরার লেন্স কিনতে অনেক বেশি বিনিয়োগ করতে হয়, কারণ আদতেই এদের দাম অনেক বেশি। লেন্সগুলোর অত্যন্ত বিশুদ্ধ উপাদান থেকে তৈরী হয়। বিভিন্ন আবহাওয়া এবং প্রাকৃতিক ও কৃত্রিম পরিবেশে গিয়ে বিভিন্ন অ্যাসাইনমেন্টের জন্য লেন্সগুলি ব্যবহার করেন, সুতরাং যদি আপনি কীভাবে তাদের যত্ন নেওয়া না জানেন, তবে সেগুলি শীঘ্রই অকেজো হয়ে যাবে। লেন্সের উপরে থেকে ধুলো মুছে ফেলা এবং টেকসই ও সুরক্ষামূলক পাত্রে আপনার লেন্সগুলি সংরক্ষণ করার মতো প্রাথমিক জ্ঞান থাকলে লেন্সগুলোর আয়ু বৃদ্ধি পেতে সহায়তা করে। এর পাশাপাশি, লেন্সের যত্নে আরও কিছু বিষয় আছে, যেগুলোর দিকে সতর্ক নজর রাখা উচিত।

ক্যামেরা লেন্স যত্ন নেয়ার টিপস

বেশিরভাগ ক্যামেরার লেন্সগুলিতে দুটি লেন্সের ক্যাপ থাকে: একটি সামনের জন্য এবং অন্যটি পিছনের জন্য। লেন্স ব্যবহার করা হচ্ছে না এমন সময় নিশ্চিত হয়ে নিন যে, সামনের ক্যাপটি সব সময় লাগানো অবস্থায় থাকে। পিছনের ক্যাপটির জন্যও একই পরামর্শ দিব। এছাড়াও, আপনি ক্যামেরা থেকে লেন্সগুলি খুলে নেওওয়ার সাথে সাথেই ক্যাপগুলি লেন্সের সাথে লাগিয়ে রাখুন। বছরের পরে বছর আপনার লেন্সগুলি থেকে ভাল ফটো তুলতে চাইলে – যত্ন নেয়ার এই প্র্যাকটিসটি বিশেষ নজর দেয়া উচিত। এছাড়াও, লেন্সের পিছনে যে সোনার বৈদ্যুতিক কন্টাক্টগুলো থাকে, সেগুলোও পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ।

ফটোগ্রাফারগণ Skylight বা UV Filter ব্যবহার করে তাদের লেন্সগুলি সুরক্ষা দিতে পছন্দ করেন। এ ধরণের ফিল্টার লেন্সের সামনে লাগানো হয় যা আপনার লেন্সগুলিকে ধূলিকণা, ধূমপান, ময়লা এবং আঙ্গুলের ছাপের মতো ক্ষতিকর উপাদান থেকে সুরক্ষিত করবে। যদি ক্যামেরা দুর্ঘটনাক্রমে কোনও টেবিল বা দেয়ালের মতো শক্ত জিনিষের সাথে আঘাত লাগে, তবে এই ফিল্টার আপনার লেন্সগুলিকে সুরক্ষা দিবে। আবার, কুয়াশা, ঝিরঝির বৃষ্টির ঝাপটা থেকে এই ফিল্টারগুলি লেন্সগুলিকে রক্ষা করে। তবে, ND Filter, Circular Polarizing Filter (CPL), GND Filter, ইত্যাদি ফিল্টার ব্যবহারের করার আগে প্রোটেকটিভ ফিল্টারগুলোর খুলে রাখতে হয়।

আপনার ক্যামেরা ব্যাগে সব সময় একটি পরিষ্কার কাপড় রাখুন। আপনার লেন্স পরিবর্তন করার প্রয়োজন হলে এটি বেশ কাজে দিবে। লেন্স পরিবর্তন করার আগে কাপড় দিয়ে লেন্সের ধূলি-ময়লা ঝেড়ে নিন; তারপর লেন্স পরিবর্তন করুন। ধূলি ঝাড়ার সময় আপনার অন্য লেন্সটি সাথে সাথে সরিয়ে রাখুন যাতে ধুলাবালি এটির মধ্যে ঢুকে না যায়। অথবা, সঙ্গে সঙ্গে ক্যামেরায় ক্যাপ লাগান।

ক্যামেরা ব্যাগে সাথে একটা লেন্স কেয়ার কিট রাখা ভাল। মাইক্রো-ফাইবার কাপড় ব্যবহার করার চেয়ে এটা অন্তত ভাল। এই কিটে একটি দুই-পার্শ্বযুক্ত একটি ব্রাশ রয়েছে যা পেইন্ট ব্রাশের মত দেখায়। ব্রাশের এক প্রান্তে একটি ফোম ইরেজার যা আপনি লেন্সগুলি থেকে ধূলা-ময়লা সরাতে ব্যবহার করতে পারেন।

ব্রাশ ছাড়াও, কিটে একটি ক্লিনিং সল্যুশন, সুতি মোলায়েম কাপড়, লেন্স এবং বাল্ব ব্লোয়ারের জন্য একটি বিশেষ ধরণের কাপড় রয়েছে (যা লেন্সের উপর দিয়ে জোড়ালো বাতাসের ঝাপটা দেয়)।

আপনার লেন্স ফিল্টারের জন্য সাধারণ ক্লিনিং সল্যুশন ব্যবহার করবেন না। লেন্স কেয়ার কিটের সাথে যে সল্যুশনটি দিয়ে থাকে, তা ক্যামেরা ফিল্টার এবং লেন্সগুলোর জন্য ভাল। সাধারণ মানের ক্লিনার ব্যবহারে আপনার লেন্স ফিল্টার এবং লেন্সগুলোর জন্য ক্ষতির কারণ হতে পারে।

যারা ভ্রমণের সময় ক্যামেরা বহন করেন, বিশেষ করে বাসে, তারা অবশ্যই মনে করে ক্যামেরা, লেন্স ও অ্যাক্সেসরিজগুলো ভালভাবে বিশেষ ধরণের ব্যাগে করে বহন করবেন। আর, ক্যামেরা ব্যাগটি গাড়ির সিটের উপরে রাখবেন; গাড়ির মেঝেতে নয়।

এবার দেখা যাক ক্যামেরা লেন্স সঠিকভাবে স্টোরেজ করার ক্ষেত্রে কি বিষয় বিবেচনায় রাখতে হবে। ক্যামেরা লেন্স রাখার স্টোরেজটি হতে হবে বেশ মজবুত প্রটেকশন দেয়া যাতে এটি হাত থেকে পড়ে গেলে বা কোন কিছুর সাথে বাড়ি খেলেও আপনার ক্যামেরা ও লেন্সকে যথেষ্ট সুরক্ষা প্রদান করে। অনেকে ক্যামেরা ও লেন্সকে ধূলা-বালির প্রকোপ থেকে বাঁচাতে আলাদা-আলাদা মাইক্রো-ফাইবার প্যাকেট দিয়ে মুড়ে রাখেন।

ক্যামেরা ব্যাগগুলোতে একাধিক পার্টিশন দেয়া থাকে। আপনার ব্যবহৃত ক্যামেরা ও লেন্সের সংখ্যার সাথে সামঞ্জস্য রেখে ব্যাগের মধ্যে থাকা পার্টিশনের সংখ্যা মিলিয়ে ব্যাগ কিনা উচিত।

এছাড়াও লম্বা স্ট্র্যাপ এবং একাধিক পার্টিশনযুক্ত ক্যামেরা ব্যাকপ্যাকগুলি ব্যবহার করতে পারেন যা আপনি বিশেষত ভ্রমণের সময় ব্যবহারে সুবিধা এনে দেয়।

আপনার ক্যামেরা ব্যাগ বা কেস এমন কোনও জায়গায় রাখুন যা সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে না আসতে পারে। এটি গাড়ির হিটিং রেডিয়েটারগুলি থেকেও দূরে রাখা উচিত। আবার, যে স্থান বা ঘর স্যাঁতসেঁতে, এমন জায়গায় আপনার ক্যামেরা ব্যাগ সংরক্ষণ করবেন না।

এবার লেন্সের ফিল্টার সঠিকভাবে সংরক্ষনে যে বিষয়গুলো বিবেচনায় রাখা উচিত সে ব্যাপারে কথা বলা যাক। লেন্সের ফিল্টার সংরক্ষণে ট্রান্সপারেন্ট হার্ড-কভার প্লাস্টিক কন্টেইনার ব্যবহার করুন। আপনি যদি ফটোগ্রাফির জন্য প্রচুর ট্রাভেল করেন, তবে লেন্সগুলোকে ট্রাভেলের সময় হার্ডকেসে করে বহন করুন। স্পটে গিয়ে এক্সট্রা লেন্সগুলোকে সফট কেসের মধ্যে মুড়ে নিয়ে আউটডোরে বেরিয়ে পড়ুন।

আপনি যদি সমুদ্রের কাছাকাছি বাস করেন বা আপনার জায়গাটি যদি আর্দ্র, স্যাতস্যাতে বা পানি পরিবেষ্টিত থাকে, তবে ডিজিটাল কেবিনেট কিনে ফেলা হবে সবচেয়ে ভাল ডিশিসন, কারণ এটি আপনার লেন্সগুলি ছত্রাকের মতো ক্ষতিকারক উপাদানগুলি থেকে রক্ষা করার সেরা উপায়। ধুলা, আর্দ্রতা এবং আলোর অভাবে লেন্সের ছত্রাকের বিকাশ ঘটে। একটি ডিজিটাল কেবিনেট তাপমাত্রা-নিয়ন্ত্রিত, সুতরাং আপনার ক্যামেরা, লেন্স এবং ফিল্টারগুলি কেবিনেটের ভিতরে নিরাপদ থাকবে। আপনি যদি ডিজিটাল ক্যাবিনেটের কিনবার সামির্থ না রাখেন তবে নিজের “ড্রাই বক্স” নিজেই তৈরি করুন। একটি সস্তা, এয়ারটাইট এবং স্বচ্ছ প্লাস্টিকের পাত্র কিনুন এবং এর মধ্যে কিছু সিলিকা জেল রাখুন। এই ধরণের ড্রাই বাক্স (dry box) যত বড় হবে, তত বেশি ক্যামেরা সরঞ্জাম আপনি এতে রাখতে পারবেন। এর সাথে একটি ডিজিটাল হিউমিডিটি মিটারও বক্সের মধ্যে রাখতে পারেন। এই মিটার আপনার বক্সের মধ্যে একটি মাত্রায় হিউমিডিটি বজায় রাখতে সাহায্য করবে।

অবশেষে, আবার বলি, আপনার ক্যামেরা এবং লেন্সের যত্ন নিন। আপনি কী করছেন তা দেখুন এবং আপনার ফটোগ্রাফি ইকুইপমেন্টগুলোর দিকে সর্বদা কড়া নজর রাখুন। কোন অবস্থাতেই যেন আপনার ক্যামেরা বা লেন্সগুলি হাত থেকে পড়ে না যায়। পড়ে গেলেও আপনার ফটোগ্রাফির ইকুইপমেন্টগুলো আরও কিছু দিন ব্যবহার করতে পারবেন, কিন্তু এতে আপনার ইকুইপমেন্ট ক্ষতিগ্রস্ত হতে পারে – এমনভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে যা আপনার আর কোন দিন হয়ত কেনা হয়ে উঠবে না। কারন, আমরা যারা ফটোগ্রাফি করি তারা সবাই কমবেশী জানি যে, ফটোগ্রাফির সরঞ্জামগুলো দেশ দামী।

তাই, আপনার ক্যামেরা, লেন্স ও অন্যান্য সরঞ্জামের বেস্ট যত্ন-আত্তি করতে কমতি করবেন না।

আপনার লেন্সগুলি কীভাবে পরিষ্কার করবেন

আপনার লেন্স পরিষ্কার করার জন্য এখানে তিনটি ধাপ সম্পর্কে বলা হল।

  • আলতো করে লেন্স খুলে নিন। ক্যামেরার বডির সাথে একটি রিলিজ বাটন আছে, যেটি চাপ দিয়ে ধরে রেখে ডান বা বায়ে (এটা ব্রান্ডের উপরে নির্ভর করে) প্যাচ দিয়ে ঘুরিয়ে লেন্সকে ক্যামেরার বডি থেকে আলাদা করে ফেলা যায়।
  • আপনার ব্লোয়ারটি ব্যবহার করুন এবং লেন্সের সমস্ত ময়লা এবং ধূলিকণা এই ব্লোয়ার দিয়ে ঝেড়ে ফেলুন।
  • একটি পরিষ্কারের টিস্যু নিয়ে এতে ক্লিনিং ফ্লুইড ঢেলে নিন।
  • আলতো করে লেন্স মুছুন। লেন্সের কিনারা থেকে কেন্দ্রের দিকে এক টানে নিয়ে যান।
  • আস্তে আস্তে লেন্সটি আবার সংযুক্ত করুন। আপনি যদি পরিষ্কারের পরে ক্যামেরা বা লেন্স ব্যবহার না করেন, তবে লেন্সটিতে আবার ক্যাপটি পড়িয়ে রাখুন।

নিয়মিতভাবে আপনার ক্যামেরা লেন্সগুলির যত্ন নিলে, এগুলোর মান এবং স্থায়িত্ব বাড়িয়ে তুলবে। আরও গুরুত্বপূর্ণ, এটি আপনাকে ভাল মানের ফটো তুলতে দীর্ঘ দিন সহায়তা করবে, যে ছবিগুলো বিশ্বকে এমন গল্প দেখাবে যা আপনি বিশ্বকে দেখানোর গোপন আকাঙখা মনের মধ্যে লালন করে রেখেছিলেন।


Photo by Hunter Moranville on Unsplash


পড়ার মত আরও আছে

ক্যাটাগরিঃ ফটোগ্রাফি

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.