৫টি টিপসে এলইডি টিভিতে আরও সুন্দর ছবি দেখুন

HelloBanglaWorld - Know Everything in Banglaটিপস ও ট্রিক্স৫টি টিপসে এলইডি টিভিতে আরও সুন্দর ছবি দেখুন
Advertisements

সম্প্রতি অনেকটাই কমেছে এলইডি টিভির (LED TV) দাম। আর তাই এখন ঘরে ঘরে পৌঁছে গিয়েছে এলইডি টিভি। মধ্যবিত্ত মাত্র দশ হাজারেই এখন ৩২ ইঞ্চি এলইডি টিভি কিনতে পারছেন। প্রায় সব কোম্পানিই এখন কম দামে এলইডি টিভি লঞ্চ করতে শুরু করে দিয়েছে। আর এই টিভিতে থাকছে একই ফিচার ও স্পেসিফিকেশান।

যদিও টিভি কেনার সময় যে জিনিসটি দেখে নেওয়া সবথেকে গুরুত্বপূর্ণ তা হল টিভির ডিসপ্লে প্যানেল (Display Panel)। প্রত্যেক ব্র্যান্ড নিজেদের টিভিতে আলাদা ডিসপ্লে প্যানেল ব্যবহার করে। টিভির দামের উপরেই সেই টিভিতে ব্যবহার হওয়া ডিসপ্লে প্যানেলের গুণমান নির্ভর করে। আর এই সব টিভিতেই থাকে এইচডি রেজুলিউশন (HD Resolution)।

এলইডি টিভিতে ছবি ভালো করার ৫টি সহজ উপায়

দামি টিভি কিনলেও খারাপ কানেকশান বা অন্য ভুলের জন্য সেই টিভিতে ভালো ছবি দেখা থেকে বঞ্চিত থেকে যেতে পারেন। আসুন দেখে নি এলইডি টিভিতে ছবি আরও ভালো করার কয়েকটি টোটকা।

ভালো মানের এইচডিএমআই কেবল ব্যবহার করুন

টিভিতে ছবির গুনমানের অনেকটাই নির্ভর করে টিভির সাথে যুক্ত এইচডিএমআই কেবলের (HDMI Cable) উপরে। এছাড়াও আপনার টিভিতে যদি এইচডিসিপি ২.২ পোর্ট থাকে সেই পোর্টে এইচডিএমআই কেবলেটি যুক্ত করুন।

ইন্টারনেট স্পিড

টিভিতে NetFlix, Amazon, হোস্টার এর মতো সার্ভিস দেখলে এইচডি স্ট্রিমিং এর জন্য ভালো স্পিডের ব্রডব্যান্ড কানেকশান প্রয়োজন। ভালো 4K স্ট্রিমিং এর জন্য অন্তত ৪০ এমবিপিএস ব্রডব্যান্ড কানেকশান প্রয়োজন।

সঠিক প্রিসেটের ব্যবহার

এলইডি টিভিতে ডিসপ্লে সেটিংস এ সঠিক প্রিসেট (Preset) ব্যবহার করুন। বেশিরভার মানুষই টিভিতে “মুভি বা সিনেমা” ব্যবহার করেন। স্ট্যান্ডার্ড মোডে ফরে সে ম্যানুয়াল সেটিংস দিয়ে টিভির ডিসপ্লে নিজের মতো অ্যাডজাস্ট করে নিন।

কনট্রাস্ট বাড়ান

কনট্রাস্ট (Contrast) বেশি থাকলে এলইডি টিভিতে ছবি বেশি ভালো দেখতে লাগে। ম্যানুয়াল মোড থেকেই টিভির কনট্রাস্ট বাড়িয়ে নিতে পারবেন।

পাওয়ার সেভিং মোড বন্ধ করুন

পাওয়ার সেভিং মোড (Power Saving Mode) ছবির কোয়ালিটি কমিয়ে বিদ্যুৎ বাঁচায়। তাই টিভিতে ভালো কোয়ালিটির ছবি দেখতে হলে পাওয়ার সেভিং মোড ডিসেবেল করুন।

ক্যাটাগরিঃ টিপস ও ট্রিক্স