শীতে ত্বকের যত্নে হলুদের ব্যবহার

HelloBanglaWorld - Know Everything in Banglaস্বাস্থ্যশীতে ত্বকের যত্নে হলুদের ব্যবহার

শীতের শুষ্ক আবহাওয়াতে ত্বক রুক্ষ হয়ে যায়। এ সময় ত্বকের যত্নে কাঁচা হলুদ ও হলুদের গুড়ার ভেষজ ব্যবহার নারীদের মহলে বেশ সমাদৃত। হলুদ গায়ের রঙ যেমন উজ্জ্বল করে, তেমনি বিভিন্ন চর্ম রোগের সমস্যা যেমন অ্যালার্জি, ব্রণ, র‌্যাশ দূর করে। হলুদ ব্যবহার করে এই শীতে ত্বকের যত্ন নিতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, অস্টিওআর্থ্রাইটিস, আলসারেটিভ কোলাইটিস, সোরিয়াসিস, ডিমেনশিয়া, পারকিনসনস, আলঝেইমার্স ডিজিজ এমনকি ক্যানসার নিরাময়ের ক্ষেত্রেও হলুদ খুবই কার্যকরী।

ঠোঁটের যত্নে

শীতে ঠোঁট রুক্ষ হয়ে যায়। ঠোঁটের রুক্ষভাব দূর করতে এক চামচ চিনি, এক চামচ হলুদ আর এক চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এ মিশ্রণটি ঠোঁটে মেখে অন্তত পাঁচ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি নিয়মিত ব্যবহারে ঠোঁটের সমস্যা থেকে দ্রুত রেহাই পাবেন।

ত্বকের বাড়তি উজ্জ্বলতার আনতে

এইটি পাত্রে দুই চামচ চন্দনের গুঁড়া, দুই চামচ লেবুর রস এবং সামান্য হলুদের গুঁড়া ভালোভাবে মিশিয়ে পেস্ট করুন। এই পেস্ট ত্বকে ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের তৈলাক্ত ভাব দ্রুত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

চোখের নিচের কালচে দাগ দূর করতে

চোখের নিচের কালচে ভাব দূর করতে হলুদের উপকারী ব্যবহার বহুকাল ধরে চলে আসছে। ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ময়দা ও ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি গোটা মুখে ভাল করে মেখে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

উজ্জ্বল দাগহীন ত্বক পেতে

এক চা চামচ ময়দার সাথে এক চা চামচ হলুদগুড়া, এক চা চামচ লেবুর রস এবং আধা চা চামচ কাঁচাদুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করে তা ঘাড়ে এবং মুখে ভালো করে লাগিয়ে নিবেন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি প্রতিদিন ব্যবহারে পাবেন উজ্জ্বল দাগহীন ত্বক।

ত্বক ট্যান (Tan) হয়ে গেলে

একটি পাত্রে ৩ টেবিল চামচ ময়দার সাথে ২ টেবিল চামচ টকদই, ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ হলুদগুড়া এক চা চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানাতে হবে। এবার এই প্যাকটি শরীরের যে স্থানগুলো ট্যান লাগছে (বা সূর্যালোকে কাল হয়ে গেছে মনে হচ্ছে), সেই স্থানগুলোতে লাগিয়ে নিতে হবে। প্রায় ২০ মিনিটের জন্য প্যাকটি লাগিয়ে রাখতে হবে তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি ব্যবহারের ত্বকের কালচে ভাব দূর হবে এবং ত্বককে টানটান করে সতেজ ভাব ফুটিয়ে তুলবে।

দাঁতের যত্নে

হলদেটে দাঁত সাদা ঝকঝকে করতে হলুদ খুবই কার্যকরী একটি উপাদান। দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এই ভাবে নিয়মিত ব্রাশ করলে হলদেটে ভাব দূর হয়ে দাঁত হবে সাদা ঝকঝকে।

ত্বকের যত্নে পেট্রোলিয়াম জেলি দেবে সুরক্ষা

শীতের শুষ্ক আবহাওয়াতে দৈনন্দিন ত্বকের যত্নে আমাদের দেশে উৎপাদিত পেট্রোলিয়াম জেলি অভাবনীয় ভাল কাজ করে। মেরিল পেট্রোলিয়াম জেলি’র নাম এ ক্ষেত্রে বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে। দিনের শুরুতে হাত-পা ধুয়ে মুখমণ্ডল, হাত ও পায়ের ত্বকে আলতে করে এই জেলি মেখে নিন। দুপুরে গোসলের পরে, সন্ধ্যা এবং রাতে শোয়ার পূর্বে ত্বক পানি দিয়ে ধৌত করে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। এই অভ্যাস আপনা ত্বককে সারা শীতেই সুরক্ষা দিবে।

ক্যাটাগরিঃ স্বাস্থ্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.