কোভিড১৯: শহুরে দরিদ্রদের জন্য UNDP’র ১.৫ মিলিয়ন ডলার খাদ্য সহায়তা

HelloBanglaWorld - Know Everything in Banglaআন্তর্জাতিককোভিড১৯: শহুরে দরিদ্রদের জন্য UNDP’র ১.৫ মিলিয়ন ডলার খাদ্য সহায়তা

ইউকে ডিপার্টমেন্ট অফ ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ডিএফআইডি) এবং বাংলাদেশ সরকারের সহযোগিতায় ইউনাইটেড নেশনস ডেভলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) কোভিড- ১৯ মহামারির সম্ভাব্য ধংসাত্মক আর্থ-সামাজিক প্রভাব মোকাবিলায়, ৫০,০০০টি অতি শহুরে দরিদ্র পরিবারকে তাদের তাৎক্ষণিক দুর্দশা কিছুটা কমানোর উদ্দেশ্যে ১.৫ ডলারের জরুরি খাদ্য সহায়তা সরবরাহ করছে।

এই জরুরি কোভিড-১৯ রেসপন্সের উদ্যোগটি ইউএনডিপি-র নগর দরিদ্র সম্প্রদায়ের জীবিকা উন্নয়ন প্রকল্পের (এলআইইউপিসিপি) অধীনে প্রয়োগ করা হয়েছে- যার মাধ্যমে নগরীর দারিদ্র্য হ্রাস করার লক্ষ্যে বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগ, ডিএফআইডি এবং ইউএনডিপি একটি যৌথ প্রকল্প বাস্তবায়ন করছে।

ডিএফআইডি বাংলাদেশের কান্ট্রি রিপ্রেসেন্টেটিভ জুডিথ হারবার্টসন বলেন, কোভিড- ১৯ এর মতো একটি বিশ্বব্যাপী সঙ্কটে শহুরে দরিদ্র এবং অসুরক্ষিত মানুষের কাছে অতি দ্রুত পৌঁছানো অবশ্যই চ্যালেঞ্জপূর্ণ। আমি অত্যন্ত খুশি যে বাংলাদেশ সরকার এবং ইউএনডিপি সাথে যৌথভাবে ডিএফআইডি -এত তাড়াতাড়ি সাড়া দিতে সক্ষম হয়েছিল। বিপুল সংখ্যক শহুরে দরিদ্র মানুষের জীবন-জীবিকা মারাত্মকভাবে ব্যাহত হয়েছে লকডাউন ও প্রাত্যা্হিক উপার্জন বন্ধ হওয়ার ফলে। নগর দরিদ্র সম্প্রদায়ের জীবিকার উন্নয়ন প্রকল্পটি শহরের প্রশাসনিক কর্মকর্তাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার মাধ্যমে, এই অকস্মাৎ পরিস্থিতির কারণে যাদের আয় বন্ধ হয়ে গেছে বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের জন্য খাবার কিনে দেয়া, হাত ধোয়ার সুবিধা এবং নগদ অনুদান প্রদান সহ বিভিন্নভাবে পরিস্থিতিটির মোকাবেলায় সাহায্য করে যাচ্ছে।

কোভিড -১৯ বাংলাদেশকে একটি অপ্রত্যাশিত চ্যালেঞ্জিং পরিস্থিতিতে ফেলেছে যার ফলে বাংলাদেশ সরকার জরুরি সেবা ব্যতীত সকল অর্থনৈতিক কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে এবং জনগণকে তাদের চলাচলের গতিবীধি সীমাবদ্ধ রেখে ঘরে থাকার আহবান জানিয়েছে।

ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেসেন্টেটিভ সুদীপ্ত মুখার্জি বলেন, আমরা এই উদ্যোগের আওতায় -জনসাধারণের জন্য সরকারী আইন-শৃঙ্খলা পালন সহজতর করতে চাচ্ছি – যা হল ভাইরাসটির বিস্তার বাধাগ্রস্থ করতে ঘরে থাকা এবং এমতাবস্থায় আমরা যৌথউদ্যোগে দরিদ্র পরিবারের দোরগোড়ায় খাবার সরবরাহ করবো। আমরা ২.১৬ মিলিয়ন শহুরে দরিদ্র মানুষকে করোনা ভাইরাস থেকে নিরাপদ রাখার টার্গেট করেছি। সময়মতো সহযোগিতার জন্য আমি ডিএফআইডিকে ধন্যবাদ জানাই।

শহুরে স্বল্প আয়ের জনগোষ্ঠী অপর্যাপ্ত স্যানিটেশন এবং ডব্লিউএএসএইচ (জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি) সুবিধাগুলির স্বল্পতা সহ উপচে পড়া ঘনবসতিপূর্ণ জীবনযাপনের জন্য সংক্রমণের মারাত্মক ঝুঁকিতে পড়েছে। ডিএফআইডি ইউএনডিপিকে ৩ মিলিয়ন পাউন্ড সরবরাহ করেছে ২০ টি সিটি কর্পোরেশন / পৌরসভা জুড়ে শহুরে বস্তিতে কমপক্ষে ২.১ মিলিয়ন মানুষের দোরগোড়ায় সচেতনতা বৃদ্ধি এবং হ্যান্ড ওয়াশিংয়ের সুযোগ পৌঁছে দেওয়ার জন্য।

সিটি কর্পোরেশন এবং পৌর পর্যায়ে প্রকল্পের মাধ্যমে প্রতিষ্ঠিত শক্তিশালী নেটওয়ার্ক এবং প্ল্যাটফর্মটি নারী, শিশু, প্রবীণ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের (পিডব্লিউডি) সহ অসুরক্ষিত জনগোষ্ঠীকে কেন্দ্রবিন্দুতে রেখে কোভিড- ১৯ মহামারীটির বিরুদ্ধে প্রস্তুতি এবং প্রাথমিক পদক্ষেপের জন্য ব্যবহৃত হচ্ছে।

সম্পূর্ণ ব্যক্তিগত সুরক্ষার সাথে প্রায় ১২০০+ কমিউনিটি কর্মীবৃন্দ নগরীর দরিদ্র পরিবারগুলর মাঝে হ্যান্ড ওয়াশ ও সাবানের হাইজিন প্যাকেজ বিতরণসহ করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা প্রচারের লক্ষ্যে কাজ করছেন।

প্রকল্পটি দরিদ্র জনবসতিগুলিতে ২৫০০টি হ্যান্ড ওয়াশিং সুবিধা স্থাপনের কাজও শুরু করেছে এবং ২০টি শহরে স্বাস্থ্য কর্মকর্তাবৃন্দ এবং স্বেচ্ছাসেবীদের সক্ষমতা সংবেদনশীলতা তৈরি করার জন্য কাজ করছে।

এক নজরে ইউএনডিপি’র কার্যক্রমসমূহ

কমিউনিকেশন এন্ড আউটরিচ

  • সকল ধরণের যোগাযোগের মাধ্যম ব্যবহার করে এবং কমিউনিটি গ্রুপ নেতা, বিভিন্ন ধর্মীয় নেতৃবৃন্দ, স্বাস্থ্যকর্মী এবং কমিউনিটি কর্মীদের সাথে নিয়ে ইনফরমেশন, এডুকেশন ও কমিউনিটি (আইইসি)/বিহেভিয়ার চেঞ্জ কমিউনিকেশন (বিসিসি) এর ব্যাপক কার্যক্রম পরিচালনা।

কমিউনিটিতে হাত ধোয়ার সরঞ্জাম স্থাপন

  • ২০টি সিটি কর্পোরেশন ও পৌরসভার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানসহ দরিদ্র বসতিগুলোর ২৫০০ স্থানে হাত ধোয়ার সরঞ্জাম স্থাপন।
  • সঠিকভাবে হাত ধোয়ার আচরণ প্রবর্তন ও উৎসাহিত করা এবং স্বল্পমূল্যের হাত ধোয়ার সরঞ্জামের (যেমনঃ টিপি-ট্যাপ ব্যবস্থা করা।

হাত ধোয়ার সরঞ্জাম বিতরণ

  • নগরের দরিদ্রদের ঘরে হাত ধোয়ার সরঞ্জাম (সাবান, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি) বিতরণ।

সমন্বয় কর্মকাণ্ডে সহযোগিতা ও দক্ষতা বৃদ্ধি

  • স্ট্যান্ডিং অর্ডারস অন ডিসাসটারর্স (এসডিও) এর আলোকে মাননীয় মেয়র মহোদয়ের নেতৃত্বে সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে কোভিড-১৯ মোকাবেলায় চলমান সমন্বয় কর্মকাণ্ডে সহযোগিতা।
  • ২০টি সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোর স্বাস্থ্য কর্মকর্তা ও ভলান্টিয়ারদের দক্ষতা বৃদ্ধি
  • অনলাইন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম এর মাধ্যমে তথ্য, গবেষণা ও তৃতীয় পক্ষের মাধ্যমে পরিবীক্ষণ।

মাঠকর্মীদের সুরক্ষা ও নিরাপত্তা ব্যবস্থ্যা

  • মাঠকর্মীদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই)/হাইজিন কিট (এপ্রন, বুট, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড রাব, হ্যান্ড গ্লাভস)

সচিত্রে ইউএনডিপি’র কার্যক্রমসমূহের কিছু মুহূর্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.