হলদে দাঁতে শুভ্রতা চান? জেনে নিন ঘরোয়া সমাধান

HelloBanglaWorld - Know Everything in Banglaস্বাস্থ্যহলদে দাঁতে শুভ্রতা চান? জেনে নিন ঘরোয়া সমাধান
Advertisements

কেবল চোখ, নাক, মুখ ও চুল সুন্দর হলেই যে সেই ব্যক্তিকে সুন্দর দেখাবে, তা কিন্তু একেবারেই নয়। সৌন্দর্য মানুষের দাঁতের ওপরও নির্ভর করে। কিছু বাজে অভ্যাসের কারণে আমরা দাঁতের সৌন্দর্য হারিয়ে ফেলি। তাই অবশ্যই দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, দাঁতে হলুদ দাগ কিংবা মদ্যপান, ধূমপান বা তামাক সেবনের কারণে দাঁতে কালো দাগ থাকার ফলে অনেকেই লজ্জায় পড়েন। সমাজে মেলামেশার সময়ে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় দাঁতের এই দাগ। সবার সামনে প্রাণ খুলে কথা বলা বা হাসার ক্ষেত্রে একটু শঙ্কা কাজ করে।

যাঁরা দাঁতে হলুদ বা কালো দাগের সমস্যায় ভুগছেন, তাঁরা দাঁত ঝকঝকে করতে নানান পদ্ধতি প্রয়োগ করে থাকেন। অনেকে সুফল পাচ্ছেন না। তাই যদি দাঁত ঝকঝকে করতে চান, তবে আপনি এই ঘরোয়া প্রতিকারগুলো অনুসরণ করতে পারেন।

বেকিং সোডা

এক চা চামচ বেকিং সোডার মধ্যে মিশিয়ে দিন অর্ধেক করে কাটা একটি পাতিলেবুর রস। এবার চামচে করে ভালোভাবে মিশিয়ে নিন এই দুটি উপাদান। কিছুক্ষণ পর দেখবেন মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে। এবার এই তরল আঙুলে করে তুলে দাঁতের ওপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। তিন মিনিট পর কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন, আপনার দাঁত অনেকটা সাদা হয়ে যাবে।

লবণ-লেবু

লবণ দিয়ে দাঁত পরিষ্কার করার কথা আমরা সবাই জানি। এটি প্রাচীনতম সমাধান। লেবুর খোসায় এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন, এতে দাঁতের দাগ চলে যাবে। লেবুতে ভিটামিন সি রয়েছে এবং লবণ আয়ুর্বেদ অনুসারে ময়লা পরিষ্কার করে, তাই এটি দাঁতের জন্য খুব উপকারী বলে বিবেচিত।

হলুদ

হলুদে সরিষার তেল ও লবণ মিশিয়ে এটি ব্রাশের মতো দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হয়। আপনার দাঁত হলদে হলে এটি খুবই উপকারী হতে পারে।

লবণ ও সরিষার তেল

লবণের মধ্যে দু-তিন ফোঁটা সরিষার তেল মিশিয়েও দাঁত পরিষ্কার করতে পারেন, এতে আপনার দাঁত ঝকঝক করবে।

গাজর খান

গাজর দাঁতের দাগ দূর করতে সাহায্য করে। কারণ এতে উপস্থিত ফাইবার বা আঁশ দাঁত পরিষ্কার করে। এটি দাঁতের কোনার ময়লা দ্রুত দূর করতে সহায়তা করে।

নিয়মিত দাঁত ব্রাশ ও ফ্লসিং করুন

কিছু দাঁত বর্ণহীনতা স্বাভাবিকভাবেই বয়সের সাথে আসে, তবে এটি মূলত প্লেক (plaque) তৈরির কারণে হয়ে থাকে। নিয়মিত ব্রাশ করা এবং ফ্লসিং আপনার মুখের ব্যাকটেরিয়া হ্রাস করে এবং প্লেক তৈরি রোধ করে আপনার দাঁতকে সাদা রাখতে সহায়তা করে।

নিয়মিত টুথপেষ্ট দিতে দাঁত মাজলে আপনার দাঁত থেকে ময়লা দূর করবে এবং ফ্লসিং করার ফলে প্লেইক বাড়ে এমন ব্যাকটিরিয়া সরিয়ে দেয়।

নিয়মিত দাঁতের পরিষ্কার করা আপনার দাঁত পরিষ্কার ও সাদা রাখতে সহায়তা করে।

ক্যাটাগরিঃ স্বাস্থ্য

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.