টায়ারের কালো রঙ হওয়ার রহস্য কি?

HelloBanglaWorld - Know Everything in Banglaবিজ্ঞান ও প্রযুক্তিটায়ারের কালো রঙ হওয়ার রহস্য কি?
Advertisements

যখনই আমরা চারপাশে তাকাই, আমরা বিভিন্ন ধরণের যানবাহন এবং বিভিন্ন রঙের যানবাহন দেখতে পাই তবে গাড়ির ধরন বা রঙ নির্বিশেষে আমরা দেখতে পাই যে টায়ারগুলি কালো রঙের। আমরা কালো রঙে টায়ার দেখতে এতটাই অভ্যস্ত যে আমাদের বেশিরভাগই ভাবা বন্ধ করে দিয়েছে কেন টায়ার সবসময় কালো রঙের হয়?

টায়ারের রং কালো, তা তো সবাই জানে। কিন্তু, এর পেছনের কারণ কি কখনো ভেবে দেখেছেন? আপনাদের মধ্যে কেউ কেউ ভাবতে পারেন যে, একটি টায়ার কাদা, সব ধরনের ময়লা-ভরা রাস্তার মধ্য দিয়ে যায়, তাই টায়ার কালো রাখা বুদ্ধিমানের কাজ। যাইহোক, একটি টায়ার জন্মগতভাবে কালো হয় না, কারণ এটি যখন ১৮৯৫ সালে আবিষ্কৃত হয়েছিল, তখন এটি সাদা রঙে তৈরী হত। টায়ার কালো রাখার মূল কারণ হল, টায়ারের স্থায়িত্ব এবং মজবুততা উন্নত করা, কারণ টায়ারের সাথে কার্বন ব্ল্যাক যোগ করার সময় ব্যবহৃত যৌগ একটি স্থিতিশীল যৌগ হিসাবে কাজ করে।

কার্বন ব্ল্যাক টায়ারগুলিকে খুব টেকসই করে টায়ার শিল্পকে সম্পূর্ণরূপে নতুন আঙ্গিক দান করেছে, এবং সেই কারণেই আপনি প্রতিটি টায়ার কালো রঙে দেখতে পাচ্ছেন। যখনই আমরা দীর্ঘ সময়ের জন্য গাড়ি চালাই, তখন এর ট্রেড এলাকা এবং বেল্ট গরম হয়ে যায়, যা খুব বিপজ্জনক হতে পারে, কারণ এতে টায়ার ফেটে যেতে পারে। এখানেই কার্বন ব্ল্যাক কাজ করে, কারণ এটি টায়ারের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে। তা ছাড়াও, কার্বন ব্ল্যাক টায়ারকে UV রশ্মি থেকে রক্ষা করে কারণ UV রশ্মি রাবারের যৌগকে শক্ত করতে পারে, যার বিনিময়ে টায়ারের কর্মক্ষমতা নষ্ট হবে।

Tyre with white and black color

২০ শতকের গোড়ার দিকে, বিজ্ঞানীরা আবিষ্কার করেন যে, টায়ারে কার্বন ব্ল্যাক যোগ করলে এর ক্ষয়ের মাত্রা ব্যাপকভাবে উন্নতি করে। কার্বন টায়ারগুলিকে সমস্ত ধরণের প্রয়োজনীয় বৈশিষ্ট্য দেয়, যেমন তাপ-প্রতিরোধী, ঘর্ষণ প্রতিরোধী, শক্ত, আরও স্থিতিস্থাপক এবং টায়ারকে দীর্ঘস্থায়ী করতে। যাইহোক, কার্বন ব্ল্যাকের প্রাপ্যতা বা পর্যাপ্ত পরিমাণ একটি চ্যালেঞ্জ ছিল এবং বেশ কয়েকটি টায়ার নির্মাতা সাদা সাইডওয়াল এবং কালো ট্রেড সহ টায়ার নিয়ে এসেছিল। ৭০ এর দশকের গোড়ার দিকে উত্পাদিত প্রায় সমস্ত টায়ার কালো ছিল।

আরও পড়ুন:  কোন দেশের হাতে কতগুলো পরমাণু অস্ত্র আছে?

ট্র্যাড এবং সাইডওয়ালের জন্য রাবারের যৌগটিতে কার্বন ব্ল্যাক যোগ করার ফলে, টায়ার সমস্ত কালো হয়ে যায়। কার্বন ব্ল্যাক হল কালো উপাদান যা ভারী পেট্রোলিয়াম পণ্যের অসম্পূর্ণ দহন দ্বারা উত্পাদিত হয় এবং এটি কালি, টোনার এবং মাসকারা ইত্যাদি মুদ্রণের জন্য কালো পিগমেন্ট হিসাবেও ব্যবহৃত হয়।

Featured Photo by Robert Laursoo on Unsplash

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.