ডিমের ৫টি সুস্বাদু রেসিপি

HelloBanglaWorld - Know Everything in Banglaরেসিপিডিমের ৫টি সুস্বাদু রেসিপি

ডিম দিয়ে প্রত্যেক দেশে নানা পদের বিভিন্ন জনপ্রিয় রেসিপি প্রচলিত আছে। তাড়াহুড়ার মধ্যে ডিম ভেজে খাওয়া; আবার সময় নিয়ে ডিমের পুডিং রান্না করা – সাধারণতঃ এভাবেই ডিম খাওয়ার প্রচলন বেশি। শরীরের জন্য প্রয়োজনীয় সেলেনিয়াম, ভিটামিন ডি, বি৬ ও বি১২ – ভিটামিনের চাহিদা পূরণে ডিম একটি সাশ্রয়ী ও সহজলভ্য উৎস।

ডিমের যে কোন রেসিপিকে নিজের প্রয়োজনানুযায়ী ও রুচিমত ভিন্নতা আনা যায়। ঝটপট তৈরি করা যায় এমন পাঁচটি ডিমের রেসিপি দেওয়া হলো। একনজরে দেখে নিন।

এগ চপ (Egg chop)

এগ চপ (Egg chop)
এগ চপ (Egg chop)

এগ চপের উপকরণ

সেদ্ধ ডিম দুটি, বেসন আধা কাপ, জিরা গুঁড়া সামান্য, মরিচের গুঁড়া আধা চা চামচ, চালের গুঁড়া চার চা চামচ, ময়দা চার চা চামচ, বেকিং সোডা সামান্য, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

এগ চপ বানানোর প্রণালী

প্রথমে একটি বাটিতে বেসন, চালের গুঁড়া, ময়দা, বেকিং সোডা, মরিচের গুঁড়া, লবণ ও জিরা গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। এবার এতে পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এখন প্যানে তেল গরম করুন। ডিম চিকন করে কেটে এই মিশ্রণে চুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। বাদামি হয়ে গেলে তেল থেকে তুলে টিস্যু দিয়ে চেপে অতিরিক্ত তেল মুছে গরম গরম পরিবেশন করুন এগ চপ।

মসলাযুক্ত ঝুড়ঝুড়া ডিম (Scrambled egg with masala)

মসলাযুক্ত ঝুড়ঝুড়া ডিম (Scrambled egg with masala)

ঝুড়ঝুড়া ডিমের উপকরণ

ফেটানো ডিম ৮ থেকে ১০টি, পেঁয়াজ কুচি একটি, কাঁচামরিচ কুচি দুটি, লাল মরিচের গুঁড়া আধা চা চামচ, আদা বাটা দুই চা চামচ, হলুদের গুঁড়া এক চা চামচ, জিরা দুই চা চামচ, তেল দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

ঝুড়ঝুড়া ডিম বানানোর প্রণালী

প্রথমে একটি ননস্টিক প্যানে তেল দিয়ে তাতে জিরা ও হলুদের গুঁড়া দিন। ৩০ থেকে ৪৫ সেকেন্ড পর এতে পেঁয়াজ কুচি দিয়ে দুই মিনিট ভেজে নিন। এবার এতে কাঁচামরিচ কুচি, লাল মরিচের গুঁড়া ও আদা বাটা দিয়ে কষিয়ে নিন। দুই থেকে তিন মিনিট কষানোর পর এর মধ্যে ডিম দিয়ে তিন থেকে চার মিনিট রান্না করুন। এবার চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে গরম গরম পরিবেশন করুন মাসালা স্ক্রাম্বলড এগ।

সালাদসহ ডিমের স্যান্ডউইচ (Egg sandwitch with salad)

সালাদসহ ডিমের স্যান্ডউইচ (Egg sandwitch with salad)
সালাদসহ ডিমের স্যান্ডউইচ (Egg sandwitch with salad) (Photo by Anton Porsche from Pexels)

ডিমের স্যান্ডউইচের উপকরণ

পাউরুটি চার টুকরা, সেদ্ধ ডিম দুটি, মেয়োনেজ অথবা মাখন চার চা চামচ, টমেটো একটি, অল্প পেঁয়াজ রিং, ক্যাপসিকাম কুচি দুই টেবিল চামচ, লেটুস পাতা অর্ধেকটা, শুকনো মরিচ গুঁড়া সামান্য, গোলমরিচের গুঁড়া সামান্য, লবণ স্বাদমতো ও ঘি পরিমাণমতো।

ডিমের স্যান্ডউইচ বানানোর প্রণালী

প্রথমে একটি বাটিতে ডিম, মেয়োনেজ, শুকনো মরিচের গুঁড়া, লবণ ও গোলমরিচের গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। পাউরুটির ওপর এই মিশ্রণ ভালো করে ছড়িয়ে দিন। এর ওপর টমেটো কুচি, পেঁয়াজ রিং, ক্যাপসিকাম ও লেটুস পাতা দিন। এবার অন্য একটি পাউরুটি দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে সামান্য ঘি দিয়ে ৩০ সেকেন্ড পাউরুটির দুই পাশ সেঁকে নিন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল স্বাস্থ্যকর এগ সালাদ স্যান্ডউইচ।

এগ পানিয়ারাম (Egg Paniyaram)

এগ পানিয়ারাম (Egg Paniyaram)
এগ পানিয়ারাম (Egg Paniyaram)

এগ পানিয়ারামের উপকরণ

ডিম চারটি, মাখন আধা কাপ, হলুদের গুঁড়া সামান্য, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

এগ পানিয়ারাম বানানোর প্রণালী

প্রথমে একটা প্যানে আধা কাপ পানি নিন। এবার এতে লবণ, হলুদের গুঁড়া, গোলমরিচের গুঁড়া ও জিরা গুঁড়ো দিন। এতে ডিম দিয়ে ভালো করে ফেটে নিন। এখন এতে মাখন দিয়ে ভালো করে মেশান। এবার একটি চিতই পিঠার সাজে তেল লাগিয়ে অল্প অল্প করে এই মিশ্রণ দিন। মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার এগ পানিয়ারাম।

ডিমের সাথে আলু ও সালাদ (Egg with potato and salad)

ডিমের সাথে আলু ও সালাদ (Egg with potato and salad)
ডিমের সাথে আলু ও সালাদ (Egg with potato and salad)

উপকরণ

সেদ্ধ আলু ৫০০ গ্রাম, সেদ্ধ ডিম দুটি, মেয়োনেজ চার টেবিল চামচ, সরিষা বাটা এক চা চামচ, পেঁয়াজ কলি কুচি দুটি, ছোট টমেটো কুচি দু/তিনটি, সবুজ ক্যাপসিকাম কুচি দুই থেকে তিন টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

রান্নার প্রণালী

প্রথমে একটি বাটিতে সেদ্ধ আলু হালকা চটকে নিন। ভর্তার মতো করবেন না, যেন কিছুটা আস্ত থাকে আর কিছুটা মিশে যায়। এবার এতে ডিম, মেয়োনেজ, সরিষা বাটা, পেঁয়াজের কলি, টমেটো কুচি ও ক্যাপসিকাম কুচি দিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার এর মধ্যে লবণ ও গোলমরিচের গুঁড়া দিন। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। ব্যস, তৈরি হয়ে গেল পটেটো অ্যান্ড এগ সালাদ।

রেসিপিতে আরও রয়েছে

ক্যাটাগরিঃ রেসিপি
ট্যাগঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.